income tax department
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: হাতে আর মাত্র ১ দিন, তার মধ্যে যদি কারও প্যান নম্বরের সঙ্গে আধার লিঙ্ক না করা হয়ে থাকে, তা হলে সেই প্যান নম্বরটি বাতিল হয়ে যাবে। একই সঙ্গে আয়কর দফতর জানাচ্ছে, আগামী ৩১ মার্চের মধ্যে ২০১৮-১৯ অর্থবর্ষের আয়কর দাখিল না-করলে দিতে হতে পারে আর্থিক জরিমানাও।

উল্লেখ্য, গত ৩০ জুন দ্য সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) একটি নির্দেশিকায় স্পষ্টতই জানিয়ে দিয়েছিল, চলতি ২০১৮-১৯ আর্থিক বছরের মধ্যে নিজের প্যান নম্বরের সঙ্গে ১২ সংখ্যার আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক। অর্থাৎ ব্যক্তিগত ভাবে প্যান-ধারী প্রত্যেককেই আগামী ৩১ মার্চের মধ্যে মধ্যে আধার লিঙ্ক করতে হবে। নচেত, ওই দিনটি পার হলেই বাতিল বা অবৈধ হয়ে যাবে লিঙ্ক না করানো প্যান নম্বর। তখন কী কী অসুবিধায় পড়তে হতে পারে?

প্রথমত, সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে, আয়কর দাখিলের জন্য প্যানের সঙ্গে আধার সংযুক্তি করতেই হবে। নচেত আয়কর দাখিল করা যাবে না। তবে প্যান নম্বর শুধুই শুধুমাত্র আয়কর সংক্রান্ত বিষয়ের জন্যই প্রয়োজন নয়। এর কার্যকারিতা আরও বিস্তৃত।

৩১ মার্চের মধ্যে মধ্যে আধার লিঙ্ক করতে হবে।

১০টি সংখ্যার এই আলফা-নিউম্যারিক নম্বরটি কাজে লাগে আরও বৃহত্তর ক্ষেত্রে। সেই সমস্ত পরিষেবাগুলি থেকেও বঞ্চিত হতে হবে নির্দিষ্ট তারিখের মধ্যে প্যানের সঙ্গে আধার সংযুক্তি না করানো হলে। যদিও ওই ক্ষেত্রগুলি সব ক’টিতেই প্যান বাধ্যতা মূলক নয়। কিন্তু আধুনিক ডিজিটাল জমানায় সময় বাঁচাতে এবং সহজ পদ্ধতি হিসাবে সেই পথ ধরাটাই অপেক্ষাকৃত সুবিধার।

নীচে দেখে নিন তেমনই ১০টি ক্ষেত্র:

১. যে কোনো আর্থিক প্রতিষ্ঠানে ৫০ হাজার টাকার বেশি ফিক্সড ডিপোজিট বা টাইম ডিপোজিটে বিনিয়োগের সময় প্যান কার্ড বাধ্যতামূলক। এমনকী পোস্ট অফিসেও এই একই নিয়ম মেনে চলা হয়।

২. হোটেল বা রেস্তোঁরায় ২৫ হাজার টাকা বিল মেটানোর ক্ষেত্রে প্যান নম্বরের প্রয়োজন হতে পারে।

৩. ১ লক্ষ টাকার বেশি মূল্যের সিকিউরিটিজ কেনা বা বিক্রির জন্য প্যানের প্রয়োজন। আবার মিউচুয়াল ফান্ডে ৫০ হাজারের বেশি বিনিয়োগেও প্যান নম্বর দরকার।

৪. ৫০ হাজার বা তার বেশি মূল্যের ব্যাঙ্ক ড্রাফট, পে অর্ডার বা ব্যাঙ্কার্স চেকের জন্য প্রয়োজন প্যান নম্বর।

৫. ব্যাঙ্কে এক দিন ৫০ হাজার টাকার বেশি জমা করার জন্য প্যান প্রয়োজন।

৬. ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের আবেদনে প্যান নম্বর বাধ্যতা মূলক।

৭. শেয়ার, ডিবে্চার এবং স্টকের ক্ষেত্রে টাকার পরিমাণ ৫০ হাজারের গণ্ডি পার হলেই প্যান লাগে।

৮. বছরে ৫০ হাজার টাকার বেশি জীবন বিমার প্রিমিয়াম জমা করতেও প্যান প্রয়োজন।

৯. সুপ্রিম কোর্ট জানিয়েছে, আয়কর জমার ক্ষেত্রে প্যান নম্বরের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক।

১০. ক্রেডিট স্কোর পরীক্ষা করার সময় প্যান নম্বরের দরকার পড়ে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here