পিছু ছাড়ছে না ব্রণর সমস্যা? এই ৭টি খাবার প্রতিরোধে সাহায্য করে

0

ব্রণর সমস্যা নিয়ে অনেকেই হয়রান। মূলত কৈশোরে এর বাড়বাড়ন্ত দেখা গেলেও হরমোনের তারতম্যের কারণে যে কোনো বয়সেই এই সমস্যার মুখোমুখি হওয়া নতুন নয়। বিভিন্ন কারণে ব্রণ হতে পারে। ত্বক সংক্রান্ত এই সমস্যা দেখা দিলেই শোনা যায় হরেক পরামর্শ। তবে সঠিক খাদ্যাভ্যাস ব্রণ প্রতিরোধে সাহায্য করতে পারে বলে অভিমত স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

1. জল

শরীরে পুষ্টি এবং অক্সিজেন বহন করে জল। পাশাপাশি অঙ্গগুলিকে পুষ্ট, অত্যাবশ্যক এবং ব্রণের বিরুদ্ধে লড়াই করার জন্য উপযুক্ত করে তোলে।

2. লেবুর রস

লেবুর রস অ্যাসিড বর্জ্য দূর করতে এবং লিভারকে সাইট্রিক অ্যাসিড দিয়ে পরিষ্কার করতে সাহায্য করে। রক্তের বিষাক্ত পদার্থ দূর করতে এনজাইম তৈরিতেও সহায়তা করে। যা ত্বককে সতেজ এবং উজ্জ্বল রাখে।

3. তরমুজ

waterlemon

ত্বকের দাগ দূর করতে তরমুজ খুবই উপকারী। এটি ভিটামিন এ, বি এবং সি সমৃদ্ধ এবং ত্বককে সতেজ, উজ্জ্বল এবং হাইড্রেটেড রাখে। ব্রণের ক্ষরণ রোধ করে এবং দাগও দূর করে।

4. দই

অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে দইয়ে। তাই ত্বক পরিষ্কার করতে এবং আটকে থাকা ছিদ্রগুলিকে অবরুদ্ধ করতে কার্যকর।

5. আপেল

আপেলে প্রচুর পরিমাণে পেকটিন থাকে। যা এক কথায় ব্রণের শত্রু।

6. আখরোট

নিয়মিত আখরোট খাওয়া ত্বকের মসৃণতা ও কোমলতা বাড়াতে সাহায্য করে। আখরোটের তেলে লিনোলিক অ্যাসিড থাকে, যা ত্বকের গঠন বজায় রাখতে সাহায্য করে এবং জলরোধী এবং হাইড্রেটেড রাখে।

7. দুগ্ধজাত পণ্য

যে কোনো সুষম খাদ্য স্বাস্থ্যকর ত্বকের চাবিকাঠি। কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্যে ভিটামিন এ থাকে, যা স্বাস্থ্যকর ত্বকের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল