Connect with us

খাওয়াদাওয়া

আপনি কি আম খেয়ে খোসা ফেলে দেন? তা হলে ভুল করছেন, জানুন বিস্তারিত

আপনি কি আমের খোসা আবর্জনায় ফেলে দিচ্ছেন? যদি তাই করেন, তবে এখনই বন্ধ করুন। আমের খোসা কিন্তু বিভিন্ন উপায়ে ব্যবহার করা যায়।

Published

on

খবর অনলাইন ডেস্ক: গ্রীষ্মকালের মরশুমি ফল হিসেবে আমের খ্যাতি সর্বজনবিদিত। তবে খাওয়ার পরে আমের খোসাগুলো কী করেন? আপনি কি তা আবর্জনায় ফেলে দিচ্ছেন? যদি তাই করেন, তবে এখনই বন্ধ করুন। আমের খোসা কিন্তু বিভিন্ন উপায়ে ব্যবহার করা যায়।

আমের আচার পছন্দ করেন না, এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। তবে আমের খোসা ব্যবহার করেও আচার তৈরি করতে পারেন। চেখে দেখার পর বোঝা যাবে, আমের খোসার আচার কতটা সুস্বাদু!

Loading videos...

কী কী লাগবে?

আমের খোসার সঙ্গে এর জন্য লাগবে পরিমাণ মতো গুড়, নুন, প্রয়োজনীয় কালো বিট লবণ, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা, তেজপাতা, আদা বাটা, সরষের তেল।

কী ভাবে তৈরি করবেন?

আমের খোসা ছাড়িয়ে এক ইঞ্চি আকারে কেটে ফেলুন। ট্রেতে রাখুন। নুন, বিট লবণ, হলুদ গুঁড়ো এবং কালো মরিচের গুঁড়ো খোসার সঙ্গে ভালো ভাবে মেখে নিন। মিশ্রিত এই আমের খোসা ঘণ্টাখানেক রোদে রাখুন।

শুকনো লঙ্কা এবং তেজপাতা ভেজে গুঁড়ো করে নিন। কড়াইতে সামান্য তেল গরম করে আমের খোসাগুলো ছেড়ে দিন। মাঝারি আঁচে কয়েক মিনিট ভাজুন। কড়াইতে গুড় মিশিয়ে ভাল করে মেশান। খোসাগুলি কিছুটা নরম হয়ে যাওয়ার পরে ভাজা মশলা দিন। আধঘণ্টার মতো কড়াই ঢেকে রাখুন।

দীর্ঘ দিন রাখতে হলে…

ঠান্ডা হয়ে এলে কড়া থেকে কাচের বোতলে রেখে দিন। আমের খোসা দিয়ে দেশি আচার তৈরি হয়ে যাবে এ ভাবেই। মনে রাখবেন, প্রথম তিন দিন কাচের বোতলটিকে প্রায় চার ঘণ্টা সরাসরি সূর্যের আলোতে রাখতে হবে। পরে আপনি প্রতি সপ্তাহে দু’ঘণ্টা করে সূর্যের আলোতে রাখতে পারলেই যথেষ্ট।

আরও পড়তে পারেন: রোজ কেন খাবেন ধনেপাতা জেনে নিন

খাওয়াদাওয়া

শীতের রেসিপি: ডাল সবজি মিক্সড পনির কারি

Published

on

স্মিতা দাস

বার্ড ফ্লুয়ের খবর ছড়াতে অনেকেই মাছ-মাংস-ডিম খাওয়া বন্ধ করে দিয়েছেন। ফলে শরীরে প্রাণিজ প্রোটিনের পরিমাণ কম যাচ্ছে। তাতে তো শরীরের ক্ষতি। এই ভয় ও পরিস্থিতি কাটিয়ে উঠতে সময় তো কিছুটা লাগবেই। তা হলে কি তত দিন প্রোটিনহীন হয়ে থাকবেন? অন্যান্য খাবারেও রয়েছে প্রোটিন। মাছ-মাংস-ডিম খাওয়া বন্ধ করলে সেই সব খাবার থেকে গ্রহণ করুন প্রোটিন। সে ক্ষেত্রে ডাল খুবই ভালো একটি উপাদান। ডালের সঙ্গে আনাজপাতি মিশিয়ে অর্থাৎ উদ্ভিজ প্রোটিন দিয়ে প্রোটিনের ঘাটতি পূরণ করতে পারেন। তাই নিয়মিত তালিকায় রাখুন ডাল সবজি মিক্সড কারি। প্রোটিনের ভাগ আরও বাড়াতে সঙ্গে মেশানো যায় পনিরও।

Loading videos...

ডাল সবজি মিক্সড পনির কারির রেসিপি

উপকরণ

শুকনো খোলায় হালকা ভাজা মুগডাল ১ কাপ, আলু টুকরো করে কাটা ১টি (নাও দিতে পারেন), গাজর টুকরো করে কাটা ১/২ বাটি, বিট টুকরো করে কাটা ১/২ বাটি, বিন টুকরো করে কাটা ১/২ বাটি, ক্যাপসিকাম টুকরো করে কাটা ১/২ বাটি, বেগুন টুকরো করে কাটা ১/২ বাটি, ফুল কপি টুকরো করে কাটা ১/২ বাটি, পেঁপে টুকরো করে কাটা ১/২ বাটি, পেঁয়াজ কলি টুকরো করে কাটা ১/২ বাটি, টমেটো টুকরো করে কাটা ১/২ বাটি, কড়াইশুঁটি ১/২ বাটি, কাঁচা লঙ্কা ২টি টুকরো করে কাটা, আদাবাঁটা ১ চা চামচ, পনির টুকরো করে কাটা ১ বাটি।

জিরেগুঁড়ো ১ চা চামচ, হলুদগুঁড়ো ১/২ চা চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, ঘি ১ চা চামচ, তেল ২ চা চামচ, গরমমশলার গুঁড়ো সামান্য, নুন স্বাদমতো, সামান্য চিনি বা তার বিকল্প, পাঁচফোঁড়ন ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, শুকনো লঙ্কা ২টি।

প্রণালী

পনিরের টুকরোগুলি হালকা ভেজে তুলে রাখুন।

ভাজা মুগডাল নুন দিয়ে সেদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে কাঁচা লঙ্কা কুচি দিয়ে হালকা রং ধরলে কাটা সবজি দিয়ে হালকা লাল করে ভেজে নিন। নুন, চিনি, হলুদগুঁড়ো ছড়িয়ে হালকা কষে নিন।

এর পর আদাবাঁটা-সহ বাকি মশলা সবজিতে দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানোর সময় সামান্য জলও দিতে পারেন।

এর পর সবজিতে মুগডাল, ভাজা পনির, পরিমাণমতো জল ঢেলে দিন ও ভালো ভাবে মিশিয়ে নিন। মেশানো হলে ঢাকা দিয়ে ৫ মিনিট রেখে দিন সেদ্ধ হওয়ার জন্য।

অন্য একটি পাত্রে সামান্য তেল গরম করে তাতে ফোঁড়নের মশলা – পাঁচফোঁড়ন, তেজপাতা, শুকনো লঙ্কা ভেজে নিন।

মুগডালের ঢাকা খুলে তেলসমেত ফোঁড়ন ঢেলে দিয়ে ঘেঁটে দিন। উপর থেকে সামান্য ঘি ও গরমমশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে, ঢাকা দিন।

গরম মুগডাল সবজি মিক্সড পনির কারি পরিবেশন করুন। এটি টিফিনে শুধুও খাওয়া যায়, আবার গরম ভাত বা রুটি, পরটা, লুচির সঙ্গেও খাওয়া যায়।

আরও রেসিপি : তোপসে মাছ ভাজা

Continue Reading

খাওয়াদাওয়া

শীতের রেসিপি: ধনেপাতার মুচমুচে পকোড়া

Published

on

ইলা দাস

শীতের সন্ধেবেলায় গরম চা বা কফির সঙ্গে গরম গরম মুচমুচে পকোড়া খেতে বেশির ভাগ মানুষই ভালোবাসেন। সেই পকোড়া যদি ঘরে যত্ন করে বানানো হয় তা হলে তার স্বাদই কিছু আলাদা হয়। তেমনই মুখরোচক ধনেপাতার পকোড়া। শিখে নেওয়া যাক সবুজ ধনেপাতার মুচমুচে লাল পকোড়ার রেসিপি।

Loading videos...

উপকরণ    

১৫০ গ্রাম ধনেপাতা, ১ কাপ বেসন, ১/২ কাপ ময়দা, ১/৪ কাপ চালের গুঁড়ো, ১ টেবিল চামচ গোলমরিচগুঁড়ো, ১/২ চা চামচ কাঁচালঙ্কা বাঁটা অথবা রেড চিলি ফ্লেক্স, ১/২ চা চামচ জিরেগুঁড়ো, ১/২ চা চামচ হলুদগুঁড়ো, ১/২ চা চামচ কালোজিরে, ১/৪ চা চামচ বেকিং পাউডার, ১/৪ চা চামচ বেকিং সোডা, পরিমাণ মতো নুন, ঠান্ডা জল, সাদা তেল।

প্রণালী

প্রথমে ধনেপাতা ভালো করে বেছে ধুয়ে জল ঝরিয়ে নিন। জল ঝরে গেলে গোড়াগুলি কেটে বাকি অংশটা নিন।

এ বার ব্যাটার তৈরি করুন। ধনেপাতার চপ বানাতে ব্যাটার ঘন করে গুলতে হবে। একটি বাটিতে সমস্ত উপকরণ একে একে নিয়ে মিশিয়ে নিন। তার পর ফ্রিজের ঠান্ডা জল অল্প অল্প করে দিয়ে ভালো করে ব্যাটার বানান, খুব পাতলা করবেন না। ঘন যেন হয়।

এ বারে পাত্রে সাদা তেলে গরম করতে বসান। তেল গরম হয়ে গেলে ৪-৫টি করে ধনে পাতার ডাঁটি নিয়ে ব্যাটারে ডুবিয়ে তুলে পাত্রে গরম হওয়া সাদা তেলে ছেড়ে দিন। লাল করে দুই পিঠ ভেজে তুলুন।

গরম গরম ধনেপাতার পকোড়ার ওপরে বিট নুন ও গোলমরিচগুঁড়ো ছড়িয়ে সস, চাটনি বা কাসুন্দি দিয়ে গরম ধোঁয়া ওঠা চা বা কফির সঙ্গে পরিবেশন করুন। শীতের সন্ধেটা জমে যাবে।  

আরও পৌষ সংক্রান্তির রেসিপি: চুষি পিঠের পায়েস

Continue Reading

খাওয়াদাওয়া

পৌষ সংক্রান্তির রেসিপি: চুষি পিঠের পায়েস

Published

on

স্মিতা দাস

শীত মানেই পিঠেপুলি, পায়েস, এমন বললে খুব ভুল হবে না। তার ওপর পৌষ সংক্রান্তি। তখন তো পিঠেপুলি পায়েস হবেই হবে। তাই আজ রইল চুষি পিঠের পায়েস বানানোর পদ্ধতি।

Loading videos...

উপকরণ

২ টেবিল চামচ চালের গুঁড়ো, ১ টেবিল চামচ ময়দা, ১/২ লিটার দুধ, ২ টেবিল চামচ গুঁড়ো দুধ, গুড় বা চিনি বা তার বিকল্প স্বাদ মতো, ২টি ছোটো এলাচ গুঁড়ো করা, সামান্য কয়েক দানা কেশর, অল্প পেস্তা কাজু কুচি, সামান্য ঘি।

প্রণালী

দুধ গ্যাসে বসিয়ে একদম কম আঁচে বসিয়ে ঘন করুন। দুধ ঘন হলে গুঁড়ো দুধ মিশিয়ে ভালো করে নেড়ে নিন। যাতে দলা না পাকিয়ে যায়।

এবার একটি পাত্রে ময়দা ও চালের গুঁড়ো নিয়ে তাতে সামান্য নুন দিয়ে মিশিয়ে নিন। তাতে অল্প অল্প করে জল দিয়ে শক্ত করে মেখে মণ্ড তৈরি করুন।

হাতে সামান্য ঘি মাখিয়ে নিন। তার পর মণ্ড থেকে কেটে কেটে টুকরো নিয়ে চুষি তৈরি করুন।

গ্যাসে বসানো দুধের পাত্রে চুষি দিয়ে কম আঁচে ফোটান। ঘন হয়ে এলে তাতে গুড়, চিনি বা বিকল্প মিষ্টি দিন। এরপর আরও ৩ মিনিট ভালো করে ফুটিয়ে গ্যাস বন্ধ করুন। ওপর থেকে ছোটো এলাচ গুঁড়ো, কাচু পেস্তা কুচি ও কেশর ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ চাপা দিয়ে রাখুন। তার পর পরিবেশন করুন।

আরও – শীতের পানীয় মশলা দুধ

Continue Reading
Advertisement
Advertisement
দেশ5 mins ago

অমিত শাহকে খুঁজে পাওয়া যাচ্ছে না? দিল্লি পুলিশে ‘নিখোঁজ ডায়েরি’

ক্রিকেট58 mins ago

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে হার কেন? অদ্ভুত যুক্তি দিলেন টিম পেইন

মুর্শিদাবাদ1 hour ago

অনাস্থার আগেই মুর্শিদাবাদের জেলা সভাধিপতির পদ থেকে পদত্যাগ শুভেন্দু-ঘনিষ্ঠর

রাজ্য1 hour ago

কোভিডে আক্রান্ত হয়ে প্রয়াত মরণোত্তর দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়

Coronavirus Delhi
দেশ2 hours ago

Coronavirus Second Wave: সংক্রমণের হার ১৪ শতাংশে, সংক্রমণ নামল ১০ হাজারে, অভাবী রাজ্যগুলিকে অক্সিজেন দিয়ে সাহায্য করতে চায় দিল্লি

delhi pollution
পরিবেশ2 hours ago

পরিবেশগত ভাবে সব থেকে ঝুঁকিপূর্ণ বিশ্বের ২০ শহরের মধ্যে ১৩টি ভারতে

ধর্মকর্ম3 hours ago

Religious Places in Bengal: কালীক্ষেত্র কালীঘাট

দেশ3 hours ago

Corona Lockdown: বিহারে লকডাউনের মেয়াদ বেড়ে ২৫ মে, ঘোষণা নীতীশ কুমারের

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার2 days ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

বিজ্ঞান2 days ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

দেশ2 days ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

প্রযুক্তি2 days ago

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

বিজ্ঞান2 days ago

রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

শরীরস্বাস্থ্য1 day ago

করোনার এই দুঃসহ সময়ে অক্সিজেন বিপর্যয়ের সহজ সমাধান দিলেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল

দেশ2 days ago

Corona Update: দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতা, দু’মাস ধরে টানা বৃদ্ধির পর অবশেষে কমল সক্রিয় রোগী

দেশ2 days ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে