ষষ্ঠীর দুপুর জমে উঠুক ছানার কোফতা কালিয়ায়

0

দুর্গাপুজো! আর এই মহোৎসবের খানা-পিনায় একটু অন্যরকম কিছু না হলে তো পুরো পুজোটাই কেমন ম্যাড়ম্যাড়ে হয়ে যাবে।

কিন্তু পুজোর অনেক আচার-নিয়মকানুনও থাকে। সেইসব নিয়মরীতি মেনে ষষ্ঠীর দিনে প্রায় অনেকের বাড়িতে নিরামিষ খাওয়ার রেওয়াজ আছে। তবে নিরামিষ পদেও আপনার ষষ্ঠীর দুপুর হয়ে উঠতে পারে একেবারে জমজমাট।

কাঁচকলার কোফতাকারী নিরামিষ বাঙালি কাছে জনপ্রিয় পদ। কিন্তু কাঁচকলার নাম শুনলেই অনেকেরই নাক কুঁচকে যায়। ষষ্ঠীর দুপুরের ভোজকে স্বাদে-গুনে ভরপুর  করে তুলতে বানিয়ে ফেলুন ছানার কোফতা কালিয়া।

উপকরণ-

ছানা ৫০০ গ্রাম, আদা বাটা ৩ চামচ, কাঁচা লঙ্কা বাটা ২ চামচ, ময়দা ৩-৪ চামচ ও ঘি ২ চামচ, টক দই আধ কাপ, কাজু বাদাম বাটা ১ চামচ, দারুচিনি ১ টি , ছোট এলাচ ৪টি, লবঙ্গ ৩টি, গোটা জিরে ২ চামচ, তেজপাতা ১ টি, টমেটো বাটা ২ চামচ, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, পরিমাণমতো, জিরে গুঁড়ো ১ চামচ,

গরম মশলা ১ চামচ, সাদা তেল পরিমাণ মতো, নুন-চিনি স্বাদমতো।

প্রণালী-

প্রথমে একটি পাত্রে ছানা নিয়ে তাতে এক এক করে আদা, কাঁচালঙ্কা, নুন, চিনি, ময়দা ও ১ চামচ ঘি মিশিয়ে ভালো করে মেখে একটা মণ্ড তৈরি করে নিন। এবার সেই মণ্ড থেকে ছোট ছোট গোল্লা বানিয়ে হাতের তালুতে রেখে কোফতার আকারে গড়ে নিন। কোফতাগুলি ফ্রিজে রেখে দিন ১৫-২০ মিনিট। এরপর একটি মিক্সারে কাজু আর টক দই দিয়ে পেস্ট বানিয়ে নিন। ননস্টিক প্যানে তেল ও ঘি মিশিয়ে গরম করতে দিন। এরপরে ফ্রিজ থেকে কোফতাগুলি বার করে শ্যালো ফ্রাই করে নিন। ভাজা হয়ে গেলে কড়াইতে খানিকটা তেল গরম করে দারুচিনি, ছোট এলাচ, লবঙ্গ, গোটা জিরে, তেজপাতা একসঙ্গে ফোড়ন দিন। হালকা নাড়াচাড়া করে আদা বাটা ও টমেটো পেস্ট দিয়ে দিন। আদার কাঁচা গন্ধ চলে গেলে সমস্ত গুঁড়ো মশলা গিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে আগে থেকে বানিয়ে রাখা কাজু-চারমগজ-দইয়ের পেস্টটি দিয়ে আরও ২ মিনিট মতো কষিয়ে নিন। তারপর সামান্য জল দিয়ে মশলার সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। গ্রেভি হালকা ফুটে এলে ভেজে রাখা কোফতাগুলি দিয়ে দিন। কিছুক্ষণ ঢেকে রাখুন। এরপরে ঢাকা খুলে ১ চামচ ঘি আর গরম মশলা দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

গরম ভাতের সঙ্গে দারুণ জমবে ছানার কোফতা কালিয়ার এই রেসিপি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন