vegetable-patisapta

ফেসবুক গ্রুপ সে নো টু নো– পক্ষ থেকে আয়োজন করা হয়েছিল শীতের সেরা রেসিপি প্রতিযোগিতার। প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থানাধীকারির রেসিপি প্রকাশিত হবে খবর অনলাইনে। আজ রইল দ্বিতীয় স্থানাধিকারী শাশ্বতী দাসের রেসিপি ভেজিটেবল পাটিসাপটা।

শাশ্বতী দাস

কী কী লাগবে

পুরের জন্য

১. আধ কাপ গ্রেটেড গাজর
২. আধ কাপ গ্রেটেড বিট
৩. আধ কাপ কড়াইশুঁটি
৪. আধ কাপ গ্রেটেড ফুলকপি
৫. আধ কাপ মিহি করে কুচনো বাধাঁকপি
৬. দু টেবিল চামচ কোঁড়ানো নারকোল
৭.  নুন
৮. চিনি/গুড়
৯. তেল
১০. কাজু
১১. কিসমিস

পাটিসাপ্টার জন্য

১. এক কাপ ময়দা
২. ১/৩ কাপ সুজি
৩. চার চা চামচ চালের গুঁড়ো
৪. দুই চা চামচ চিনি
৫. আধ কাপ দুধ
৬. জল

কী ভাবে বানাবেন

ময়দা, সুজি, চালের গুঁড়ো, চিনি, দুধ, পরিমাণ মতো জল দিয়ে একটা ঘন ব্যাটার বানিয়ে ৩০-৪০ মিনিট রেখে দিতে হবে। সুজি ফুলে গিয়ে ব্যাটার খুব ঘন হয়ে গেলে আরো একটু জল দিয়ে পাতলা করতে হবে।
পুর বানানোর জন্য প্রথমে প্যানে সাদা তেল দিয়ে একে একে সব সব্জি দিয়ে নাড়া-চাড়া করতে হবে এতে অল্প নুন দিয়ে ঢাকা দিলে জল বেরিয়ে আসবে। গ্যাসের ফ্লেম বাড়িয়ে জল শুকিয়ে দিতে হবে। পুরটা ভাজা ভাজা হয়ে এলে নারকেল কোরা, চিনি/গুড়,কাজু, কিসমিস ছড়িয়ে অল্প নেড়ে নামিয়ে ঠান্ডা করতে হবে।
এরপর প্যানে তেল ব্রাশ করে ময়দার ব্যাটার দিয়ে কিছুটা গোল করে প্যানে ছড়িয়ে দিতে হবে। এক পিঠ হয়ে গেলে ওপরে পুর দিয়ে দুদিক দিয়ে মুড়ে দিলেই রেডি ভেজিটেবিল পাটিসাপটা।

[আরও পড়ুন : রেসিপি: কড়াইশুঁটি বাটা দিয়ে রুইমাছ]

ছবি: লেখক

(আপনিও পাঠাতে পারেন রেসিপি। পাঠান [email protected]এ সঙ্গে নিজের পরিচয়, ঠিকানা, ছবি পাঠাতে ভুলবেন না। সঙ্গে যে রেসিপিটি পাঠাচ্ছেন, সেটির আড়াআড়ি ছবি। ছবিটি অবশ্যই নিজের রান্না করা পদের হতে হবে। দয়া করে রেসিপিটি অভ্রয় বাংলা টাইপ করে পাঠাবেন।)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here