Connect with us

খবর

কেনার আগে জেনে নিন, মাছে মেশানো হয় ক্ষতিকারক স্টেরয়েড, ফরম্যালিন

ওয়েবডেস্ক: মানুষের শরীরে সাময়িক উত্তেজনা সৃষ্টি করতে অথবা মরণাপন্ন রোগীকে কিছুক্ষণের জন্য চাঙ্গা করে রাখতে ব্যবহৃত হয় এই স্টেরয়েড।শবদেহের ব্যবচ্ছেদের আগে সেটিকে জীবাণু-রহিত করতে প্রয়োগ করা হয় ফরম্যালিন। বিশেষজ্ঞরা দাবি করছেন, এমনই কিছু মারাত্মক রাসায়নিক কেউ কেউ মেশাচ্ছে বাঙালির প্রিয় মাছে।

দুপুর বারোটার সময় বাজারে গিয়ে দেখা যাচ্ছে, জ্যান্ত মাছেরা কেমন খিলখিলিয়ে হাসছে। দর কষাকষির মাঝেই তার ঝাপটায় ভিজে যাচ্ছে পা। সেই কোন সকালে জালে ওঠা লাইলন টিকার বা চারা পোনারা কী করে এতক্ষণ বাঁচে, ভেবে দেখেছেন কি কখনও।

fish2

সমীক্ষকরা দেখেছেন, জল থেকে ডাঙায় তোলার পরই বিশেষ কিছু মাছকে চুবিয়ে নেওয়া হয় স্টেরয়েড মোশানো জলে। যে স্টেরয়েড দ্রুত ওই মাছের শরীরে ছড়িয়ে পড়ে রক্তের মাধ্যমে।তারপর তাকে আর পায় কে। সাধারণত চিকিৎসাশাস্ত্রে এই জাতীয় স্টেরয়েডের প্রচলন খুব বেশি।মানব শরীরে তাৎক্ষণিক উত্তেজনা সৃষ্টি করতে এর ব্যবহার হয়। কিছু বলবর্ধক ওষুধেও এর উপস্থিতি টের পাওয়া যায়। আবার কোনও মরণাপন্ন রোগীকে সাময়িক ভাবে চাঙ্গা রাখার প্রয়োজনে চিকিৎসকেরা স্টেরয়েড ইঞ্জেকশন প্রয়োগ করে থাকেন। এই ধরনের স্টেরয়েড দিনের পর দিন শরীরে প্রবেশ করতে থাকলে কিডনি ও লিভার আক্রান্ত হতে থাকে। আবার এর কু-প্রভাবে হরমোনাল ডিফরমিটি দেখা দেয়।

এ তো গেল জ্যান্ত মাছের কথা, মরা মাছও বাদ পড়ছে না রাসায়নিকের কবল থেকে। বাঙালি এই ধরনের মাছ কিনতে প্রথমেই নিজে হাতে দেখে নেন, সেটা শক্ত না নরম। শক্ত মানে টাটকা আছে এমন মনোভাব বুঝে নিশ্চিন্ত হওয়াটাই স্বাভাবিক। যে কারণে স্বাভাবিকত্ব বজায় রাখতে মাছে মিশছে ফরম্যালিন। এই রাসায়নিকটি পচন ধরানো ব্যাকটিরিয়াকে কাছে ঘেঁষতে দেয় না। কী এই ফরম্যালিন?

অস্ত্রোপচারের কাজে প্রয়োজনীয় সামগ্রী জীবাণুমুক্ত করার জন্য ব্যবহৃত হয় ফরম্যালিনের দ্রবণ। আবার মৃত দেহের ব্যবচ্ছেদের সময় সেটিকে ভাল করে চুবিয়ে নেওয়া হয় এই ধরনের মিশ্রণে। ফরম্যাল ডিহাইড সেটিকে দীর্ঘক্ষণ জীবাণু-রহিত রেথে তাজা রাখে।অর্থাৎ ডাক্তারি পড়ুয়ারা যে ধরনের দ্রবণে চোবানো শবদেহের ব্যবচ্ছেদ করে থাকেন, আমরাও হয়তো কতকটা সে রকমেরই এক দ্রবণে চোবানো মাছ খেয়ে যত দ্রুত সম্ভব শবদেহে পরিণত হওয়ার পথে পাড়ি দিচ্ছি।

দেশ

কেরল সোনা পাচারকাণ্ড: সিনিয়র আইএএস অফিসারকে বরখাস্ত করলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন

সোনা পাচারকাণ্ডে এক অভিযুক্তের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগে উচ্চপদস্থ আমলা এম শিবশঙ্করকে বরখাস্ত করলেন।

ওয়েবডেস্ক: কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) সোনা পাচারকাণ্ডে এক অভিযুক্তের সঙ্গে ঘনিষ্ঠতার অভিযোগে উচ্চপদস্থ আমলা এম শিবশঙ্করকে (M Sivasankar) বরখাস্ত করলেন।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, কেরল সোনা পাচারকাণ্ডের (Kerala gold smuggling case) প্রেক্ষিতে আইএস সার্ভিস বিধি লঙ্ঘনের অভিযোগকে সামনে রেখে বৃহস্পতিবার এই সিদ্ধান্ত ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

গত সপ্তাহেই ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (NIA) তদন্তে উঠে আসে, সোনা পাচারকাণ্ডে মূল অভিযুক্ত স্বপ্না সুরেশের সঙ্গে যোগাযোগ ছিল শিবশঙ্করের। এর পরই মুখ্যমন্ত্রীর প্রধান সচিব এবং তথ্যপ্রযুক্তি সচিবের পদ থেকে সরিয়ে দেওয়া হয় তাঁকে।

মুখ্যমন্ত্রীর প্রতিক্রিয়া

এ দিন কোভিড-১৯ সম্পর্কিত দৈনিক সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “মুখ্যসচিবের নেতৃত্বে দুই সদস্যের তদন্ত কমিটির জমা দেওয়া প্রতিবেদনের ভিত্তিতে, এম শিবশঙ্কর (M Sivasankar) আইএএস বিধি লঙ্ঘন করেছেন বলে প্রমাণিত হয়েছে। যে কারণে তাঁকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বপ্না সুরেশ (Swapna Suresh) জাল শংসাপত্র ব্যবহার করে স্পেস পার্ক প্রকল্পে (Space Park project) চাকরি পেয়েছিলেন বলে যে অভিযোগ উঠেছে, সেটিরও তদন্ত চলছে। আমি রিপোর্টটি খতিয়ে দেখার পরে অন্যান্য বিষয়ে প্রতিক্রিয়া জানাব”।

আইএএসের বিরুদ্ধে অভিযোগ

শিবশঙ্করের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, আইটি বিভাগের অধীনে কেএসআইটিআইএল-এর অপারেশন ম্যানেজার হিসাবে কাজ করা স্বপ্না সুরেশ এবং সোনা পাচারকাণ্ডের আর এক অভিযুক্ত সরিৎ কুমারের সঙ্গে তিনি ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছিলেন।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলি দাবি করেছিল, স্বপ্নাকে এনআইএ আটক করার আগে তাঁর সঙ্গে দীর্ঘক্ষণ ফোনে কথা বলেছিলেন শিবশঙ্কর। এমনকী, স্বপ্না ও সরিৎ ছাড়াও এই মামলার অন্য এক অভিযুক্ত সন্দীপ নায়ার তিরুঅনন্তপুরমে শিবশঙ্করের অ্যাপার্টমেন্টে দু’বার সাক্ষাৎ করেছেন বলেও খবর পাওয়া গিয়েছে।

এর আগে সাত ঘণ্টারও বেশি সময় ধরে শিবশঙ্করকে জেরা করে জাতীয় তদন্তকারী সংস্থা।

অভিযোগ মন্ত্রীর বিরুদ্ধেও

মূল অভিযুক্তের সঙ্গে কেরলের মন্ত্রী কেটি জলিলের যোগাযোগ ছিল বলে এর আগে তদন্তে উঠে এসেছে।

গত জুন মাসে এই ঘটনায় মূল অভিযুক্ত স্বপ্না সুরেশের সঙ্গে জলিলের একাধিকবার ফোনে কথা হয়েছিল বলে দাবি করেছে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (NIA)। ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদনে বলা হয়েছে, স্বপ্নার মোবাইলের কললিস্ট পরীক্ষা করে এই তথ্য পাওয়া গিয়েছে বলে দাবি তদন্তকারী সংস্থার। বিস্তারিত পড়ুন এখানে: সোনাপাচার কাণ্ডে নাম জড়াল কেরলের উচ্চ শিক্ষামন্ত্রীর!

সোনাপাচার এবং তদন্ত

গত ৫ জুলাই কোচি (Kochi) শুল্ক দফতর বিমানবন্দর থেকে প্রায় ১৫ কোটি টাকা মূল্যের ৩০ কেজি সোনা (২৪ ক্যারাট) আটক করে। প্রাথমিক তদন্তে জানা যায়, সংযুক্ত আরব আমিরশাহি (UAE) থেকে কূটনীতিবিদদের জিনিসপত্রের সঙ্গে লুকিয়ে ওই সোনা নিয়ে আসা হয়।

তিরুঅনন্তপুরমে (Thiruvananthapuram) সংযুক্ত আরব আমিরশাহির কনস্যুলেটের এক প্রাক্তন আধিকারিকের ঠিকানায় ওই সোনা পাঠানো হয়েছিল। এই ঘটনায় স্বপ্না সুরেশের নাম উঠে আসে।

সোনা পাচারের ঘটনায় স্বপ্নার নাম উঠে আসার পর থেকেই তিনি নিখোঁজ ছিলেন। হদিশ মিলছিল না সন্দীপেরও। বেঙ্গালুরু থেকে ধৃত দু’জনকে রবিবার কোচিতে এনআইএ-র কার্যালয়ে পেশ করা হয়। এর আগে টানা ছ’দিন ধরে চলে ‘লুকোচুরি’ খেলা।

Continue Reading

দেশ

জেলবন্দি কবি-সমাজকর্মী ভারাভারা রাও করোনা পজিটিভ

হাসপাতাল কর্তৃপক্ষ জানান, “তাঁর চিকিৎসা চলছে”।

মুম্বই: এলগার পরিষদ মামলায় অভিযুক্ত, কারাবন্দি কবি ও সমাজকর্মী ভারাভারা রাও (Varavara Rao) করোনাভাইরাস (Coronavirus) নমুনা পরীক্ষায় পজিটিভ হয়েছেন বলে বৃহস্পতিবার জানিয়েছেন হাসপাতালের এক আধিকারিক।

নবি মুম্বইয়ের তালোজা জেলে বন্দি রয়েছেন ৮০ বছর বয়সি রাও। চলতি সপ্তাহের গোড়ার দিকে দক্ষিণ মুম্বইয়ের সরকারি জেজে হাসপাতালে (JJ Hospital) ভরতি করা হয় তাঁকে।

এলগার পরিষদ মামলায় (Elgaar Parishad Case) অভিযুক্ত হয়ে এক বছরেরও বেশি সময় ধরে তিনি জেলবন্দি হয়ে রয়েছেন। গত কয়েক দিন ধরে শারীরিক অবস্থা ক্রমশ খারাপ হতে শুরু করলে, তাঁর পরিবার এবং আইনজীবীরা তাঁকে হাসপাতালে ভরতির আবেদন জানান। দীর্ঘ টানাপোড়েনের পর তাঁকে সরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

এ দিন জেজে হাসপাতালের ডিন ডা. রণজিৎ মানকেশ্বরের মন্তব্য উদ্ধৃত করে এনডিটিভি জানায়, বৃহস্পতিবারই রাওয়ের নমুনা পরীক্ষার রিপোর্ট হাতে আসে। সেখানে দেখা যায়, তিনি করোনা আক্রান্ত হয়েছেন।

একই সঙ্গে মানকেশ্বর জানান, “তাঁর চিকিৎসা চলছে”।

প্রসঙ্গত, গত এপ্রিল মাসে প্রায় ৪০ জন বিশিষ্ট লেখক করোনাভাইরাস প্রাদুর্ভাবের (Coronavirus outbreak) প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি দিয়ে রাওয়ের মুক্তির অনুরোধ করেছিলেন। সহবন্দিরা তাঁর পরিবারের সদস্যদের কাছে বলেছিলেন, তাঁকে অবিলম্বে হাসপাতালে ভরতি করা দরকার। কারণ শুধু শারীরিক নয়, রাওয়ের স্নায়বিক সমস্যার জন্যও যথাযথ চিকিৎসার প্রয়োজন।

গত ২০১৮ সালের আগস্ট মাসে পুনে পুলিশ প্রথম গ্রেফতার করেছিল তাঁকে। তবে আদালতের নির্দেশের পরে সে বার তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল। ওই বছরের নভেম্বরে তাঁকে ফের গ্রেফতার করা হয়। প্রাথমিক ভাবে পুনের ইরাভাদা কারাগারে বন্দি রাখার পরে তাঁকে মুম্বইয়ের জেলে স্থানান্তরিত করা হয়।

আরও পড়তে পারেন: ভারাভারা রাওয়ের শারীরিক অবস্থা খুব খারাপ, জানালেন ভগ্নীপতি

Continue Reading

রাজ্য

রেকর্ড সংখ্যক নমুনা পরীক্ষার দিন রাজ্যে আক্রান্তের সংখ্যাতেও রেকর্ড, কমল মৃত্যুহার

খবরঅনলাইন ডেস্ক: এই প্রথম রাজ্যে ১৩ হাজারের বেশি নমুনা পরীক্ষা হল। আর প্রবণতা অনুযায়ী নমুনা পরীক্ষার সংখ্যা বাড়ায় আক্রান্তের সংখ্যাতেও রেকর্ড তৈরি হল। যদিও বড়ো স্বস্তি দিয়ে মৃত্যুহার কমল অনেকটাই।

রাজ্যের করোনা-তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১,৬৯০ জন। এর ফলে রাজ্যে এখন মোট করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৬,১১৭। ২৩ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১,০২৩।

তবে এক দিনে ৭৩৫ জন করোনামুক্ত হয়েছেন। এর ফলে এখনও পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ২১,৪১৫ জন। রাজ্যে সুস্থতার হার এখন রয়েছে ৫৯.২৯ শতাংশে। তবে মৃত্যুহার এখন কমে এসেছে ২.৮৩ শতাংশে।

উত্তর ২৪ পরগণায় রেকর্ড সংক্রমণ

গত ২৪ ঘণ্টায় উত্তর ২৪ পরগণায় রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন (৪০৩)। এর ফলে সে জেলায় এখন আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭,০৩৫। তবে এই জেলায় সক্রিয় রোগী রয়েছেন ৩,২২৪।

কলকাতায় করোনায় নতুন করে ৪৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর ফলে শহরে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১১,৪৭১। তবে শহরে সুস্থ হয়ে উঠেছেন ৬,৪২২ জন, মৃত্যু হয়েছে ৫৩৭ জনের। কলকাতায় এখন সক্রিয় রোগী রয়েছেন ৪,৫১২ জন।

দক্ষিণ ২৪ পরগণায় নতুন করা করোনায় আক্রান্ত হয়েছেন ১৪৬ জন। এ ছাড়া হাওড়ায় ১৮৬ আর হুগলিতে ৮১ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনামুক্ত থাকার তকমা খোয়াল ঝাড়গ্রাম

বেশ কিছু দিন করোনামুক্ত থাকার পর ফের ঝাড়গ্রামে নতুন করে করোনা-আক্রান্তের সন্ধান মিলল। এ দিন নতুন করে এই জেলায় তিন জন করোনায় আক্রান্ত হয়েছেন।

দক্ষিণবঙ্গের বাকি জেলার মধ্যে সব থেকে বেশি করোনা-আক্রান্তের সন্ধান মিলেছে পূর্ব মেদিনীপুর (৩৯) আর পূর্ব বর্ধমানে (৩১)। এ ছাড়া মুর্শিদাবাদে নতুন করে ১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। বাকি জেলাগুলিতে অবশ্য করোনা-আক্রান্তের সংখ্যা চিন্তাদায়ক নয়।

উত্তরবঙ্গের তিন জেলা সংক্রমণে উদ্বেগজনক বৃদ্ধি

উত্তরবঙ্গের তিন জেলা, তথা দার্জিলিং, মালদা আর জলপাইগুড়িতে সংক্রমিতের সংখ্যায় উদ্বেগজনক বৃদ্ধি এসেছে। দার্জিলিংয়ে ৭৮, মালদায় ৬৯ আর জলপাইগুড়িতে ৪০ জন করোনায় আক্রান্ত হয়েছেন নতুন করে। দার্জিলিং আর জলপাইগুড়ির অধিকাংশ সংক্রমিতই শিলিগুড়ির বাসিন্দা।

গত ২৪ ঘণ্টায় শিলিগুড়িতে করোনায় একজনের মৃত্যু হয়েছে, তিনিও শিলিগুড়িরই।

নমুনা পরীক্ষার তথ্য

গত ২৪ ঘণ্টায় রাজ্যে ১৩,১৮০টি নমুনা পরীক্ষা হয়েছে যা এখনও পর্যন্ত রেকর্ড। এর ফলে রাজ্যে মোট ৬ লক্ষ ৬৩ হাজার ১০৮টি নমুনা পরীক্ষা হল। রাজ্যে বর্তমানে প্রতি দশ লক্ষ মানুষে ৭,৩৬৮ জনের করোনা পরীক্ষা হচ্ছে।

Continue Reading
Advertisement
দেশ9 mins ago

কেরল সোনা পাচারকাণ্ড: সিনিয়র আইএএস অফিসারকে বরখাস্ত করলেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন

দেশ1 hour ago

জেলবন্দি কবি-সমাজকর্মী ভারাভারা রাও করোনা পজিটিভ

রাজ্য1 hour ago

রেকর্ড সংখ্যক নমুনা পরীক্ষার দিন রাজ্যে আক্রান্তের সংখ্যাতেও রেকর্ড, কমল মৃত্যুহার

বিদেশ2 hours ago

আবুধাবিতে শুরু চিনের করোনা ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ

দেশ4 hours ago

নির্দিষ্ট কয়েকটি দেশে ফের আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করছে কেন্দ্র

বিনোদন4 hours ago

অবশেষে নতুন এপিসোড নিয়ে সাব টিভির পর্দায় ফিরছে ‘তারক মেহকা উলটা চশমা’ও, জেনে নিন কবে থেকে

দেশ4 hours ago

অসমে বন্যা পরিস্থিতি ভয়াবহ, বিপন্ন কাজিরাঙার বন্যপ্রাণও

রাজ্য4 hours ago

আরও চার হাজার বেড বাড়ছে রাজ্যে, ঘোষণা মুখ্যমন্ত্রীর

কেনাকাটা

laptop laptop
কেনাকাটা1 day ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা4 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা7 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে