Connect with us

খাওয়াদাওয়া

জেনে নিন কলকাতার ৫টি রেস্টুরেন্টের পুজোর স্পেশাল বাঙালি খাবারের মেনু

Published

on

পুজো মানেই তো খাওয়াদাওয়া।। প্যান্ডেল হপিং করতে বেরিয়ে বাঙালি খাবারের স্বাদ নিতে কার না ভালো লাগে। খবর অনলাইন পাঠকদের জন্য রইল এমনই ৫টি বাঙালি রেস্টুরেন্টের পুজোর স্পেশাল মেনু। ঠাকুর দেখার পর এদের কোনো একটিতে ঢুঁ মারতেই পারেন। তবে হাতে সময় নিয়ে যাবেন। কারণ রেস্টুরেন্টগুলোতে ভিড় বেশ ভালোই হচ্ছে।

সপ্তপদী

বাঙালি খাবারে জন্য কলকাতার এই রেস্টুরেন্টটি বেশ নাম করেছে। জোমাটোর দেওয়া তথ্য অনুযায়ী এখানে খেতে দু’জনের পড়বে ৭০০টাকা মতো। তবে পুজো উপলক্ষ্যে রয়েছে স্পেশাল মেনু। শারদীয়া থালি ৮০০টাকা। স্পেশাল শারদীয়া থালি ৯৯৯টাকা। এছাড়া নবরাত্রির জন্য রয়েছে একাধিক আইটেম। আপনি অনলাইনেও অর্ডার দিয়ে আনিয়ে নিতে পারেন আপনার মনের মতো খাবার।

Loading videos...

রাজবাড়ির খাওয়া

হাতে পয়সা থাকলে খাওয়া ব্যাপারে বাঙলি রাজা। তাই রাজবাড়ির মতো পঞ্চব্যাঞ্জন সহযোগ লাঞ্চ বা ডিনার সারতে হলে আপনাকে যে হবে রাজবাড়ির খাওয়াতে। জোমাটোর দেওয়া হিসাব অনুযায়ী এখানে দু’জনের খরচ পড়বে ৫০০টাকা মতো। এবারে পুজোর স্পেশাল মেনু হল কলাবতী থালি, খরচ৬৩৬ টাকা ৫৮৬ টাকা। এই থালিতে ভাতের বদলে থাকছে লুচি।

এবেলাওবেলা

দক্ষিণ কলকাতার বাঁশদ্রোণী এলাকার একটি বাঙালি খাবারের রেস্টুরেন্ট এবেলাওবেলা। এখানে খেতে দু’জনের জন্য খরচ পড়বে কমপক্ষে ৪০০টাকার মতো। তবে পুজোর স্পেশাল ভেজথালি, খিচুড়ি, চিকেন থালি, মটন থালি, ফিস থালি এবারের আকর্ষণ। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২ পর্যন্ত খোলা আছে। ফোন ৯৮৩১১৬৮৭৬৩।

দি ভোজ কোম্পানি

মাছের নানা আইটেম জন্য ফ্রি স্কুল স্ট্রিটের এই রেস্টুরেন্ট পরিচিতি লাভ করেছে। যদি ঠাকুর দেখতে দেখতে ধর্মতলার কাছে পৌঁছে যান তবে দি ভোজ কোম্পানিতে ঢুঁ মেরে এদের স্পেশাল ভেটকি ফিস ফ্রাই ট্রাই করতে পারেন। এখানে থেকে দু’জনের খরচ পড়বে ৫০টাকার মতো। ফোন ৯৮৩০৪২৮৮০০।

হাপুস হুপুস

শোভাবাজারের নিমতলা ঘাট স্ট্রিটের এই রেস্টুরেন্টি বাঙালি খাবারে জন্য নাম করেছে। এখানে খেতে গড়ে খরচ পড়বে দুজনের জন্য ২০০টাকা। চিকেন, মটন, ফিস, ভেজ সবরকম আইচেম আছে। মেনু দেখতে এখানে ক্লিক করুন।

ফোন ফোন ৮২৪০৫৩৬১০১। স্পেশাল খিচুড়ি মশলা কম্বো ট্রাই করতে পারেন।

খাওয়াদাওয়া

আপনি কি আম খেয়ে খোসা ফেলে দেন? তা হলে ভুল করছেন, জানুন বিস্তারিত

আপনি কি আমের খোসা আবর্জনায় ফেলে দিচ্ছেন? যদি তাই করেন, তবে এখনই বন্ধ করুন। আমের খোসা কিন্তু বিভিন্ন উপায়ে ব্যবহার করা যায়।

Published

on

খবর অনলাইন ডেস্ক: গ্রীষ্মকালের মরশুমি ফল হিসেবে আমের খ্যাতি সর্বজনবিদিত। তবে খাওয়ার পরে আমের খোসাগুলো কী করেন? আপনি কি তা আবর্জনায় ফেলে দিচ্ছেন? যদি তাই করেন, তবে এখনই বন্ধ করুন। আমের খোসা কিন্তু বিভিন্ন উপায়ে ব্যবহার করা যায়।

আমের আচার পছন্দ করেন না, এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। তবে আমের খোসা ব্যবহার করেও আচার তৈরি করতে পারেন। চেখে দেখার পর বোঝা যাবে, আমের খোসার আচার কতটা সুস্বাদু!

Loading videos...

কী কী লাগবে?

আমের খোসার সঙ্গে এর জন্য লাগবে পরিমাণ মতো গুড়, নুন, প্রয়োজনীয় কালো বিট লবণ, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা, তেজপাতা, আদা বাটা, সরষের তেল।

কী ভাবে তৈরি করবেন?

আমের খোসা ছাড়িয়ে এক ইঞ্চি আকারে কেটে ফেলুন। ট্রেতে রাখুন। নুন, বিট লবণ, হলুদ গুঁড়ো এবং কালো মরিচের গুঁড়ো খোসার সঙ্গে ভালো ভাবে মেখে নিন। মিশ্রিত এই আমের খোসা ঘণ্টাখানেক রোদে রাখুন।

শুকনো লঙ্কা এবং তেজপাতা ভেজে গুঁড়ো করে নিন। কড়াইতে সামান্য তেল গরম করে আমের খোসাগুলো ছেড়ে দিন। মাঝারি আঁচে কয়েক মিনিট ভাজুন। কড়াইতে গুড় মিশিয়ে ভাল করে মেশান। খোসাগুলি কিছুটা নরম হয়ে যাওয়ার পরে ভাজা মশলা দিন। আধঘণ্টার মতো কড়াই ঢেকে রাখুন।

দীর্ঘ দিন রাখতে হলে…

ঠান্ডা হয়ে এলে কড়া থেকে কাচের বোতলে রেখে দিন। আমের খোসা দিয়ে দেশি আচার তৈরি হয়ে যাবে এ ভাবেই। মনে রাখবেন, প্রথম তিন দিন কাচের বোতলটিকে প্রায় চার ঘণ্টা সরাসরি সূর্যের আলোতে রাখতে হবে। পরে আপনি প্রতি সপ্তাহে দু’ঘণ্টা করে সূর্যের আলোতে রাখতে পারলেই যথেষ্ট।

আরও পড়তে পারেন: রোজ কেন খাবেন ধনেপাতা জেনে নিন

Continue Reading

খাওয়াদাওয়া

শীতের রেসিপি: ডাল সবজি মিক্সড পনির কারি

Published

on

স্মিতা দাস

বার্ড ফ্লুয়ের খবর ছড়াতে অনেকেই মাছ-মাংস-ডিম খাওয়া বন্ধ করে দিয়েছেন। ফলে শরীরে প্রাণিজ প্রোটিনের পরিমাণ কম যাচ্ছে। তাতে তো শরীরের ক্ষতি। এই ভয় ও পরিস্থিতি কাটিয়ে উঠতে সময় তো কিছুটা লাগবেই। তা হলে কি তত দিন প্রোটিনহীন হয়ে থাকবেন? অন্যান্য খাবারেও রয়েছে প্রোটিন। মাছ-মাংস-ডিম খাওয়া বন্ধ করলে সেই সব খাবার থেকে গ্রহণ করুন প্রোটিন। সে ক্ষেত্রে ডাল খুবই ভালো একটি উপাদান। ডালের সঙ্গে আনাজপাতি মিশিয়ে অর্থাৎ উদ্ভিজ প্রোটিন দিয়ে প্রোটিনের ঘাটতি পূরণ করতে পারেন। তাই নিয়মিত তালিকায় রাখুন ডাল সবজি মিক্সড কারি। প্রোটিনের ভাগ আরও বাড়াতে সঙ্গে মেশানো যায় পনিরও।

Loading videos...

ডাল সবজি মিক্সড পনির কারির রেসিপি

উপকরণ

শুকনো খোলায় হালকা ভাজা মুগডাল ১ কাপ, আলু টুকরো করে কাটা ১টি (নাও দিতে পারেন), গাজর টুকরো করে কাটা ১/২ বাটি, বিট টুকরো করে কাটা ১/২ বাটি, বিন টুকরো করে কাটা ১/২ বাটি, ক্যাপসিকাম টুকরো করে কাটা ১/২ বাটি, বেগুন টুকরো করে কাটা ১/২ বাটি, ফুল কপি টুকরো করে কাটা ১/২ বাটি, পেঁপে টুকরো করে কাটা ১/২ বাটি, পেঁয়াজ কলি টুকরো করে কাটা ১/২ বাটি, টমেটো টুকরো করে কাটা ১/২ বাটি, কড়াইশুঁটি ১/২ বাটি, কাঁচা লঙ্কা ২টি টুকরো করে কাটা, আদাবাঁটা ১ চা চামচ, পনির টুকরো করে কাটা ১ বাটি।

জিরেগুঁড়ো ১ চা চামচ, হলুদগুঁড়ো ১/২ চা চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, ঘি ১ চা চামচ, তেল ২ চা চামচ, গরমমশলার গুঁড়ো সামান্য, নুন স্বাদমতো, সামান্য চিনি বা তার বিকল্প, পাঁচফোঁড়ন ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, শুকনো লঙ্কা ২টি।

প্রণালী

পনিরের টুকরোগুলি হালকা ভেজে তুলে রাখুন।

ভাজা মুগডাল নুন দিয়ে সেদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে কাঁচা লঙ্কা কুচি দিয়ে হালকা রং ধরলে কাটা সবজি দিয়ে হালকা লাল করে ভেজে নিন। নুন, চিনি, হলুদগুঁড়ো ছড়িয়ে হালকা কষে নিন।

এর পর আদাবাঁটা-সহ বাকি মশলা সবজিতে দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানোর সময় সামান্য জলও দিতে পারেন।

এর পর সবজিতে মুগডাল, ভাজা পনির, পরিমাণমতো জল ঢেলে দিন ও ভালো ভাবে মিশিয়ে নিন। মেশানো হলে ঢাকা দিয়ে ৫ মিনিট রেখে দিন সেদ্ধ হওয়ার জন্য।

অন্য একটি পাত্রে সামান্য তেল গরম করে তাতে ফোঁড়নের মশলা – পাঁচফোঁড়ন, তেজপাতা, শুকনো লঙ্কা ভেজে নিন।

মুগডালের ঢাকা খুলে তেলসমেত ফোঁড়ন ঢেলে দিয়ে ঘেঁটে দিন। উপর থেকে সামান্য ঘি ও গরমমশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে, ঢাকা দিন।

গরম মুগডাল সবজি মিক্সড পনির কারি পরিবেশন করুন। এটি টিফিনে শুধুও খাওয়া যায়, আবার গরম ভাত বা রুটি, পরটা, লুচির সঙ্গেও খাওয়া যায়।

আরও রেসিপি : তোপসে মাছ ভাজা

Continue Reading

খাওয়াদাওয়া

শীতের রেসিপি: ধনেপাতার মুচমুচে পকোড়া

Published

on

ইলা দাস

শীতের সন্ধেবেলায় গরম চা বা কফির সঙ্গে গরম গরম মুচমুচে পকোড়া খেতে বেশির ভাগ মানুষই ভালোবাসেন। সেই পকোড়া যদি ঘরে যত্ন করে বানানো হয় তা হলে তার স্বাদই কিছু আলাদা হয়। তেমনই মুখরোচক ধনেপাতার পকোড়া। শিখে নেওয়া যাক সবুজ ধনেপাতার মুচমুচে লাল পকোড়ার রেসিপি।

Loading videos...

উপকরণ    

১৫০ গ্রাম ধনেপাতা, ১ কাপ বেসন, ১/২ কাপ ময়দা, ১/৪ কাপ চালের গুঁড়ো, ১ টেবিল চামচ গোলমরিচগুঁড়ো, ১/২ চা চামচ কাঁচালঙ্কা বাঁটা অথবা রেড চিলি ফ্লেক্স, ১/২ চা চামচ জিরেগুঁড়ো, ১/২ চা চামচ হলুদগুঁড়ো, ১/২ চা চামচ কালোজিরে, ১/৪ চা চামচ বেকিং পাউডার, ১/৪ চা চামচ বেকিং সোডা, পরিমাণ মতো নুন, ঠান্ডা জল, সাদা তেল।

প্রণালী

প্রথমে ধনেপাতা ভালো করে বেছে ধুয়ে জল ঝরিয়ে নিন। জল ঝরে গেলে গোড়াগুলি কেটে বাকি অংশটা নিন।

এ বার ব্যাটার তৈরি করুন। ধনেপাতার চপ বানাতে ব্যাটার ঘন করে গুলতে হবে। একটি বাটিতে সমস্ত উপকরণ একে একে নিয়ে মিশিয়ে নিন। তার পর ফ্রিজের ঠান্ডা জল অল্প অল্প করে দিয়ে ভালো করে ব্যাটার বানান, খুব পাতলা করবেন না। ঘন যেন হয়।

এ বারে পাত্রে সাদা তেলে গরম করতে বসান। তেল গরম হয়ে গেলে ৪-৫টি করে ধনে পাতার ডাঁটি নিয়ে ব্যাটারে ডুবিয়ে তুলে পাত্রে গরম হওয়া সাদা তেলে ছেড়ে দিন। লাল করে দুই পিঠ ভেজে তুলুন।

গরম গরম ধনেপাতার পকোড়ার ওপরে বিট নুন ও গোলমরিচগুঁড়ো ছড়িয়ে সস, চাটনি বা কাসুন্দি দিয়ে গরম ধোঁয়া ওঠা চা বা কফির সঙ্গে পরিবেশন করুন। শীতের সন্ধেটা জমে যাবে।  

আরও পৌষ সংক্রান্তির রেসিপি: চুষি পিঠের পায়েস

Continue Reading
Advertisement
Advertisement
দেশ14 mins ago

Vaccination Drive: আকাল মেটাতে বিদেশ থেকে টিকা আমদানি করার কথা ঘোষণা করল ৯ রাজ্য

রাজ্য28 mins ago

প্রবল বৃষ্টির জের, কলকাতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ১, বিভিন্ন জেলায় মৃত্যু ৫ জনের

বাংলাদেশ9 hours ago

Bangladesh Covid Vacination: টিকা ট্রায়ালে চিন অর্থ চাওয়ায় রাজি হয়নি বাংলাদেশ

বাংলাদেশ9 hours ago

Bangladesh-China Relation: চিনের এমন আচরণ আশা করেনি বাংলাদেশ

দেশ11 hours ago

G-7 Summit: পর্তুগালের পর ইংল্যান্ড যাচ্ছেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজ্ঞান12 hours ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

রাজ্য13 hours ago

Bengal Corona Update: কুড়ি হাজারের গণ্ডি পেরোল দৈনিক সংক্রমণ, প্রচুর টেস্টর ফলে সংক্রমণের হার ৩০ শতাংশের নীচে

coronavirus test
দেশ14 hours ago

আক্রান্তদের ফের আরটি-পিসিআর নয়, কোভিড টেস্টে নয়া নির্দেশ কেন্দ্রের

বিজ্ঞান3 days ago

কোভিডের ভাইরাস বায়ুবাহিত, ৬ ফুট পর্যন্ত ছড়াতে পারে, দাবি শীর্ষ মার্কিন সংস্থার

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার17 hours ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

রাজ্য3 days ago

Bengal Corona Update: নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় একই, রাজ্যে বাড়ল সুস্থতা

ক্রিকেট2 days ago

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

দেশ1 day ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

দেশ24 hours ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

রাজ্য3 days ago

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃতীয় মন্ত্রীসভায় একাধিক নতুন মুখ

দেশ3 days ago

ভ্যাকসিন এবং কোভিডের চিকিৎসা সরঞ্জামে ট্যাক্স কেন? মমতার চিঠির পর ১৬টা টুইট কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে