ওয়েবডেস্ক: মুসুর থেকে মুগ, সব ডালের কিছু না কিছু উপকারিতা রয়েছে। প্রতিটি ভারতীয়র বাড়িতে দুপুরের খাবার হোক কিংবা রাতের খাবার, ভাত বা রুটির সঙ্গে থাকেই। মুগ ডাল শুধুই কি মানুষের খাওয়ার কাজে লাগে? ভাবছেন মুগ ডাল দিয়ে আবার কী হতে পারে। তা হলে জেনে নিন মুগডালের গুণাগুণ সম্পর্কে।

এ বার থেকে মুগ ডাল ব্যবহার করে নিজের ত্বককে করে তুলুন কোমল, নরম, মসৃণ ও চকচকে।

এই গরমে ত্বকের ঔজ্জল্য হারিয়ে গেছে? ত্বক রুক্ষ, ফ্যাকাশে, সূর্যের রশ্মিতে মুখে ট্যান পড়ে গেছে? কাজের চাপে পার্লারে যাওয়ার সময় নেই? আবার ভাবছেন পার্লারে গিয়ে একগাদা টাকা খরচ করে কোনো লাভ নেই। তা হলে আজই ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন মুগ ডালের প্যাক। এতে আছে ভিটামিন এ এবং ভিটামিন সি। শুধু ত্বকের জন্য নয়, মুগ ডাল চুলের জন্যও ভীষণ ভাবে উপকারী।

মুগডালের কার্যকারিতা

১। রুক্ষ ত্বক

প্রচণ্ড রুক্ষ ও শুষ্ক ত্বক সত্ত্বেও ত্বককে কোমল ও মসৃণ করতে চাইছেন? তা হলে পরিমাণ বুঝে বাটিতে ডাল ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ডালের মধ্যে কিছুটা দুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। ১৫ মিনিট মুখে লাগিয়ে আলতো করে নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। ব্যবহার করার পর নিজের ত্বকের চেহারা নিজেই লক্ষ  করুন। যাঁদের ত্বক মারাত্মক ভাবে সেন্সিটিভ তাঁদের অবশ্য এই প্যাক ব্যবহার না করাই ভালো।

২। মুখের লোম তুলতে

পার্লারে গিয়ে মুখে ব্লিচ না করিয়ে ঘরোয়া পদ্ধতিতে মুগ ডাল বেটে পেস্ট তৈরি করে নিন। এর পরে পুরো মুখে ওই পেস্টটা লাগান। বন্ধ হয়ে যাওয়া লোমকূপগুলো খুলতে সাহায্য করে এই পেস্ট। এ ছাড়া মুখের মধ্যে অবাঞ্ছিত লোম তুলতেও সাহায্য করে।

৩। ব্রণ সমস্যা

যাঁরা সব সময় ব্রণর সমস্যায় ভুগছেন তাঁরা ব্রণর হাত থেকে মুক্তি পেতে মুগ ডাল ব্যবহার করতে পারেন।

৪। ট্যান তুলতে

গরম সহ্য করেও পেশার টানে যাঁদের বাইরে বেরোতে হয় তাঁদের শরীরে ট্যান পড়ার সম্ভাবনা বেশি থাকে। অথচ ভাবছেন সেই সমস্যা থেকে কী ভাবে মুক্তি পাবেন?  যদি বাড়িতে অ্যালোভেরা গাছ থাকে তা হলে অ্যালোভেরা জেলের সঙ্গে মুগ ডাল বাঁটা মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট রাখার পরে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫। চুলের বৃদ্ধি

শুধু ত্বকের জন্য নয় চুলের বৃদ্ধি ঘটাতেও মুগ ডাল উপকারী। মুগ ডালের পেস্টের সঙ্গে একটি ডিম, লেবুর রস মিশিয়ে ভালো করে চুলে ও স্ক্যাল্পে লাগান। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

৬। চুলের উজ্জ্বলতা বাড়াতে

শুধু চুলের বৃদ্ধিই নয়, চুলের উজ্জ্বলতা বাড়াতেও মুগ ডাল কাজে লাগে। আগের মতো চুল আর চকচক করে না? ভাবছেন কী ভাবে ফিরে পাবেন সেই চুল? তা হলে চটপট বাড়িতে বানিয়ে ফেলুন মুগ ডাল, গোলাপ জল ও ভিনিগার দিয়ে একটি প্যাক। তার পর ভালো করে চুলে আধ ঘণ্টা লাগিয়ে রাখুন। তার পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here