শীতের রেসিপি: ডাল সবজি মিক্সড পনির কারি

0

স্মিতা দাস

বার্ড ফ্লুয়ের খবর ছড়াতে অনেকেই মাছ-মাংস-ডিম খাওয়া বন্ধ করে দিয়েছেন। ফলে শরীরে প্রাণিজ প্রোটিনের পরিমাণ কম যাচ্ছে। তাতে তো শরীরের ক্ষতি। এই ভয় ও পরিস্থিতি কাটিয়ে উঠতে সময় তো কিছুটা লাগবেই। তা হলে কি তত দিন প্রোটিনহীন হয়ে থাকবেন? অন্যান্য খাবারেও রয়েছে প্রোটিন। মাছ-মাংস-ডিম খাওয়া বন্ধ করলে সেই সব খাবার থেকে গ্রহণ করুন প্রোটিন। সে ক্ষেত্রে ডাল খুবই ভালো একটি উপাদান। ডালের সঙ্গে আনাজপাতি মিশিয়ে অর্থাৎ উদ্ভিজ প্রোটিন দিয়ে প্রোটিনের ঘাটতি পূরণ করতে পারেন। তাই নিয়মিত তালিকায় রাখুন ডাল সবজি মিক্সড কারি। প্রোটিনের ভাগ আরও বাড়াতে সঙ্গে মেশানো যায় পনিরও।

Loading videos...

ডাল সবজি মিক্সড পনির কারির রেসিপি

উপকরণ

শুকনো খোলায় হালকা ভাজা মুগডাল ১ কাপ, আলু টুকরো করে কাটা ১টি (নাও দিতে পারেন), গাজর টুকরো করে কাটা ১/২ বাটি, বিট টুকরো করে কাটা ১/২ বাটি, বিন টুকরো করে কাটা ১/২ বাটি, ক্যাপসিকাম টুকরো করে কাটা ১/২ বাটি, বেগুন টুকরো করে কাটা ১/২ বাটি, ফুল কপি টুকরো করে কাটা ১/২ বাটি, পেঁপে টুকরো করে কাটা ১/২ বাটি, পেঁয়াজ কলি টুকরো করে কাটা ১/২ বাটি, টমেটো টুকরো করে কাটা ১/২ বাটি, কড়াইশুঁটি ১/২ বাটি, কাঁচা লঙ্কা ২টি টুকরো করে কাটা, আদাবাঁটা ১ চা চামচ, পনির টুকরো করে কাটা ১ বাটি।

জিরেগুঁড়ো ১ চা চামচ, হলুদগুঁড়ো ১/২ চা চামচ, মরিচের গুঁড়ো ১ চা চামচ, ঘি ১ চা চামচ, তেল ২ চা চামচ, গরমমশলার গুঁড়ো সামান্য, নুন স্বাদমতো, সামান্য চিনি বা তার বিকল্প, পাঁচফোঁড়ন ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, শুকনো লঙ্কা ২টি।

প্রণালী

পনিরের টুকরোগুলি হালকা ভেজে তুলে রাখুন।

ভাজা মুগডাল নুন দিয়ে সেদ্ধ করে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে কাঁচা লঙ্কা কুচি দিয়ে হালকা রং ধরলে কাটা সবজি দিয়ে হালকা লাল করে ভেজে নিন। নুন, চিনি, হলুদগুঁড়ো ছড়িয়ে হালকা কষে নিন।

এর পর আদাবাঁটা-সহ বাকি মশলা সবজিতে দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানোর সময় সামান্য জলও দিতে পারেন।

এর পর সবজিতে মুগডাল, ভাজা পনির, পরিমাণমতো জল ঢেলে দিন ও ভালো ভাবে মিশিয়ে নিন। মেশানো হলে ঢাকা দিয়ে ৫ মিনিট রেখে দিন সেদ্ধ হওয়ার জন্য।

অন্য একটি পাত্রে সামান্য তেল গরম করে তাতে ফোঁড়নের মশলা – পাঁচফোঁড়ন, তেজপাতা, শুকনো লঙ্কা ভেজে নিন।

মুগডালের ঢাকা খুলে তেলসমেত ফোঁড়ন ঢেলে দিয়ে ঘেঁটে দিন। উপর থেকে সামান্য ঘি ও গরমমশলার গুঁড়ো ছড়িয়ে নামিয়ে, ঢাকা দিন।

গরম মুগডাল সবজি মিক্সড পনির কারি পরিবেশন করুন। এটি টিফিনে শুধুও খাওয়া যায়, আবার গরম ভাত বা রুটি, পরটা, লুচির সঙ্গেও খাওয়া যায়।

আরও রেসিপি : তোপসে মাছ ভাজা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.