খবরঅনলাইন ডেস্ক: নতুন বছরে ভালোমন্দ খাওয়া কোনো নতুন কথা নয়। সেই ভালোমন্দের তালিকায় থাকে দেশি বিদেশি বিভিন্ন পদ। এই নিউইয়ারে রইল টার্কি বার্গারের একটি সুন্দর রেসিপি। বানিয়ে দেখুন কেমন খেতে।

উপকরণ

স্যান্ডউইচ ব্রেড ২টো স্লাইস, টার্কি ব্রেস্ট ১ পাউন্ড, বান ৬টা, মাশরুম ৮ আউন্স, একস্ট্রা ভার্জিন তেল ৩ চা চামচ, পেঁয়াজ ১টা মাঝারি কুচি করে কাটা, রসুন ২ কোয়া থেঁতো করা, ডিম ১টা বড়ো মাপের সামান্য ফেটানো, সরষে শাককুচি ৩ টেবিল চামচ, গোটা সরষে দেড় টেবিল চামচ, নুন ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়ো ১/৪ চা চামচ, লেটুস পাতা ৬টা, টমেটো ৬টা স্লাইস করা।

সঙ্গে লাগবে লেমন মেয়োনিজ। বানানোর জন্য লাগবে।

লো ফ্যাট মেয়োনিজ ২ টেবিল চামচ, সাওয়ার ক্রিম ১/৪ কাপ, লেবুর রস ১ চা চামচ, পেঁয়াজকলি কুচি দেড় টেবিল চামচ, লেবুর খোসাকুচি ১/২ চা চামচ, নুন ১ চিমটে, গোলমরিচ গুঁড়ো স্বাদ মতো।

প্রণালী

প্রথমে বার্গার ব্রেড মুচমুচে করে সেঁকে গুঁড়ো করে একটা বড়ো বাটিতে রাখুন। এ বার মাশরুম ফুড প্রসেসরে দিয়ে মিহি করে কুচিয়ে নিন। ফ্রাইং প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে মাঝারি আঁচে গরম করুন। তাতে পেঁয়াজ, রসুন ও মাশরুম দিয়ে ১০ মিনিট নাড়াচাড়া করুন। নরম হয়ে এলে নামিয়ে ব্রেড ক্রাম্ব দিয়ে ঠান্ডা করে নিন।

মাইক্রোওয়েভ ওভেনে গ্রিল মাঝারি আঁচে প্রি-হিট নিন।

এ বার মাশরুম মিশ্রণের সঙ্গে টার্কি, ডিম, গোটা সরষে, সরষে শাক, নুন ও গোলমরিচ গুঁড়ো মেশান। পটেটো ম্যাশার দিয়ে ভালো করে মেশান। ভেজা হাতে এই মিশ্রণ দিয়ে ৬টা চ্যাপটা প্যাটি তৈরি করুন। 

গ্রিল র‌্যাকে তেল দিয়ে গ্রিজ করে নিন। ১ চা চামচ তেল প্যাটিগুলোতে মাখান। দুই পিঠ ৫ মিনিট করে গ্রিল করুন।

এর পর বান মাঝখান থেকে টুকরো করে ৩০ থেকে ৬০ সেকেন্ড গ্রিল করুন। বাকি রইল সাজানো। বানের ওপর বার্গার দিয়ে মেয়োনিজ, লেটুস ও টমেটো দিয়ে সাজিয়ে নিন। ওপর দিয়ে বান চাপা দিন।

সাওয়ার ক্রিম, মেয়োনিজ, লেবুর রস, পেঁয়াজ কলি কুচি, লেবুর খোসা, নুন ও গোলমরিচ এক সঙ্গে দিয়ে ব্লেন্ড করে নিন। 

তৈরি টার্কি বার্গার।

আরও – রেসিপি : কমলালেবুর খোসার ক্যান্ডি

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন