পুজোর রেসিপি: মালপোয়া

0
malpoa
মালপোয়া প্রতীকী ছবি

মিষ্টি পদ দিয়ে পুজো শুরু করেছিলাম। মিষ্টি দিয়েই পুজো শেষ করি। বিজয়াদশমীর দিন বাড়িতে অতিথি আপ্যায়নের জন্য মিষ্টি তো লাগেই। দোকান থেকে নানা রকম মিষ্টি কিনে এনে অতিথিসেবার ব্যবস্থা করতে হয়। এ রকমই একটি জিভে জল আনা মিষ্টির পদ হল মালপোয়া। আসুন কিনে আনার পরিবর্তে বাড়িতে বানানো যাক। রইল সেই অতি লোভনীয় মালপোয়ার রেসিপি।

উপকরণ

২৫০ গ্রাম চিনির রস, ৫০ গ্রাম সুজি, ২৫০ গ্রাম ময়দা, কাজুবাদাম কুচি, পেস্তা কুচি, অল্প গোটা মৌরি, বড়োএলাচ গুঁড়ো পরিমাণমতো, সাদা তেল পরিমাণমতো, অল্প ঘি, দুধ পরিমাণমতো, জল।

পদ্ধতি

প্রথমেই একটি বড়ো পাত্র নিতে হবে। তাতে ময়দার সঙ্গে সুজি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণের মধ্যে কাজুবাদাম কুচি, পেস্তা কুচি, মৌরি এক চিমটে, বড়োএলাচ গুঁড়ো দিয়ে আবার ভালো করে মিশিয়ে নিতে হবে। এর পর পরিমাণমতো দুধ দিয়ে থকথকে করে ময়দাটা গুলে নিতে হবে। গোলা হয়ে গেলে ভালো ভাবে ফেটিয়ে নিতে হবে। এ বার ৩০ মিনিট রেখে দিতে হবে।

৩০ মিনিট পরে ব্যাটারটি গরম তেলে ভাজতে হবে। এর জন্য কড়াইয়ে পরিমাণমতো সাদা তেল ও ঘি মিলিয়ে গরম করতে হবে। গরম হয়ে গেলে ডাবু হাতা করে ব্যাটার তেলের মধ্যে ছাড়তে হবে। এক পিঠ এক পিঠ করে ভাজতে হবে। লাল লাল ভাজা হলে তেল ঝরিয়ে তুলে নিতে হবে।

অন্য একটি পাত্রে চিনি জলে মিশিয়ে গরম করতে হবে। এ ক্ষেত্রে মনে রাখতে হবে চিনি যদি দুই কাপ হয়, জল দিতে হবে এক কাপ। ভালো করে নেড়ে নেড়ে রস তৈরি করতে হবে।

তেল ঝরিয়ে তুলে নেওয়ার পর মালপোয়া চিনির রসে ডোবাতে হবে। ১০ মিনিট ডুবিয়ে রাখার পর মালপোয়ার ভেতরে রস ঢুকে যাবে।

এর পর পরিবেশনের পালা। পরিবেশনের সময় কিছুটা কাজুপেস্তা কুচি ওপর দিয়ে ছড়িয়ে দিলে দেখতে ভালো লাগবে।

খবরঅনলাইনে আরও পড়ুন

পুজোর রেসিপি: লালশাক দিয়ে চিকেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন