ধুসকা
রঞ্জনা
রঞ্জনা দাস

ধুসকা, মুলত বিহার ও ঝাড়খণ্ড একটি বিশেষ রান্না। ধুসকা আলু-টম্যাটো/ আলু-চানা সব্জির সঙ্গে পরিবেশন করা হয়।

উপকরণ :  

ভিজিয়ে রাখা গোবিন্দ ভোগ চাল ২০০ গ্রাম, ভিজিয়ে রাখা ছোলার ডাল ১০০ গ্রাম, ভিজিয়ে রাখা উরদের ডাল ৫০ গ্রাম, কাঁচা লঙ্কা ৪ টে, আদা ১ টুকরো, সাদা জিরে ১টেবিল চামচ/ হিং ১/২ ছিটে, হলুদ ১/৪tsp, নুন (পরিমাণ মতো), ধনে পাতা ২ টেবিল চামচ।

প্রণালী:

 প্রথমে গোবিন্দ ভোগ চাল মিক্সিতে একটু জল ঢেলে বেটে নেব। এরপর ছোলা ও উরদের ডাল একসঙ্গে মিক্সিতে দিয়ে, তার মধ্যে কাঁচা লঙ্কা, আদা ও একটু জল দিয়ে বেটে নেব। চাল ও ডাল আলাদা করে বাটতে হবে।

এরপর চাল ও ডাল একসঙ্গে একটি পাত্রে রাখব ও তার মধ্যে সাদা জিরে, হিং, হলুদ, নুন ( পরিমাণ মতো ), ধনে পাতা দিয়ে ব্যাটারটি ভাল করে মিশিয়ে নেব, ব্যাটার গাঢ় হলে সামান্য জল দিতে হবে।

 ২ মিনিট পর্যন্ত ব্যাটার ফেটাতে হবে। কড়াইতে তেল গরম করতে দেব, আর নিজের পছন্দ মতো আকারে ছোট বা বড় মাপের গোল গোল করে ব্যাটার গরম তেলে ছাড়তে থাকব। ধুসকা তেলে ভাসতে শুরু করলে একটু উল্টে দেব ও বাদামি রঙ হওয়া পর্যন্ত ভাজতে থাকব। এরপর আলু-টম্যাটো কারির সঙ্গে পরিবেশন করুন।

আলু- টম্যাটো কারি

সরষের তেলে ( জিরে, হিং ফোড়ন, ৪-৫টি টম্যাটো, আদা ১ ইঞ্চি, কাঁচা লঙ্কা ) বাটা কড়াইতে দেব। এরপর নুন ও হলুদ দেব। মশলার থেকে তেল ছাড়লে, সেদ্ধ করে রাখা ৫টি আলু হাতে মেখে কড়াইতে দেব, আর ভাল করে কষিয়ে নেব।

সামান্য জল দিয়ে গা মাখা হলে, ওর মধ্যে চিনি, ধনে পাতা কুচি, আমচুর, গরম মশলা ছরিয়ে নামিয়ে দিতে হবে।

এই খাবারটি সকালে-দুপুরে-রাতে যেকোন সময়ে এর জন্য , কম উপকরণে পেট ভরা খাবার।

খবর অনলাইনে আরও রেসিপি

মহানবমীতে পেঁয়াজ রসুন ছাড়া নিরামিষ পাঁঠার মাংস

বাড়িতেই বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর কালারফুল খান্ডবি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন