বর্ষার রেসিপি: ইলিশ মাছের মাথা দিয়ে কচুশাক

0
kachuilish
প্রতীকী ছবি
ila-das
ইলা দাস

বর্ষাকাল মানেই ইলিশ মাছ। আর ইলিশ মাছ মানেই রকমারি স্বাদের বাহার। যে কোনো আনাজপাতিই ইলিশের ছোঁয়ায় মধুর হয়ে ওঠে। তেমনই একটি হল কচুশাক।

কাটাকাটির ঝামেলার জন্য আজকালকার দিনে কচু রান্না অনেক বাড়ি থেকে প্রায় উঠেই গিয়েছে। কিন্তু যদি ইলিশ মাছের মাথা দিয়ে কচুশাক রান্না করে খাওয়া যায় তা হলে আর ঝামেলা মনে হবে না। মাঝে মধ্যেই তা রান্না করে খেতে মন চাইবে। তাই কচুকে প্রিয় করতে রইল বর্ষা স্পেশ্যাল ইলিশ মাছের মাথা দিয়ে কচুশাক রান্না করার একটি অতি সহজ পদ্ধতি। এতে উপকরণ ও সময় দুই খুব কম লাগে। দেখুন –

উপকরণ

২টি ইলিশ মাছের মাথা, ২ আঁটি কচুশাক টুকরো করে কাটা, আধ মালা নারকেল কোরা, ২টি কাঁচা লঙ্কা চেরা, ২ চা চামচ জিরেগুঁড়ো, সামান্য হলুদগুঁড়ো, পরিমাণমতো নুন, পরিমাণমতো চিনি, ২টি তেজপাতা, ২টি শুকনো লঙ্কা ও সরষের তেল।

শিখে নিন – বাড়িতে সাবুর পাঁপড় বানানোর পদ্ধতি

প্রণালী

প্রথমে টুকরো করা কচুশাক সেদ্ধ করে জল ঝরিয়ে রাখতে হবে। ইলিশ মাছের মাথা ভালো করে ধুয়ে নুন-হলুদ মাখিয়ে রাখতে হবে। এর পরে কড়াইয়ে সরষের তেল দিয়ে গরম করতে হবে। তেল গরম হয়ে গেলে ইলিশ মাছের মাথা সরষের তেলে হালকা ভেজে তুলে রাখতে হবে। এ বার এই তেলেই তেজপাতা আর শুকনো লঙ্কা, চেরা কাঁচা লঙ্কা ফোঁড়ন দিতে হবে। এর মধ্যে কচুশাক দিয়ে অল্প নাড়াচাড়া করে তাতে জিড়েগুঁড়ো, নারকেল কোরা, পরিমাণমতো নুন ও চিনি দিয়ে আবার নাড়তে থাকতে হবে। কিছু সময় পরে এর মধ্যেই ইলিশ মাছের মাথাও কড়াইয়ে দিয়ে নাড়তে থাকতে হবে। জল শুকিয়ে এলেই নামিয়ে নিতে হবে।

এর পর ভাতের সঙ্গে পরিবেশন করুন গরম গরম ইলিশ মাছের মাথা দিয়ে কচুশাক।

তৈরি করুন – মালপোয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.