স্মিতা দাস

সামনেই বড়োদিনের উৎসব। কেক বানিয়ে বা কিনে খেয়ে পরিবারের সকলকে আনন্দ দেওয়ার রীতি অনেক বাড়িতেই। তবে এই বছর যদি একটি নতুন ধরনের কেক বানিয়ে খাওয়ান তবে কেমন হয়?

নতুন কেকের রেসিপি রইল –

উপকরণ:

৬ কাপ ময়দা, ৩ কাপ কলার পিউরি (মিহি হতে হবে), ৮টা ডিম, ২ কাপ দুধ, ২ চা চামচ বেকিং পাউডার, ২ চা চামচ বেকিং সোডা, ৩ কাপ চিনি (গুঁড়ো করে নিন) বা পরিবর্তে সমান পরিমাণ মিষ্টি হবে এমন বিকল্প, ১ চা চামচ দারচিনি গুঁড়ো, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ৩ কাপ মাখন ( না থাকলে সাদা তেলও মিশিয়ে নিতে পারেন), ২ মুঠো বিভিন্ন রকমের বাদাম কাজু আমন্ড চিনা বাদাম পেস্তা বাদাম কুচি, কিশমিশ (না থাকলে কোনো ব্যাপার নয়)।

প্রণালী:

কিশমিশ ছাড়া বাকি উপকরণ একটি বড়ো পাত্রে এক সঙ্গে মিশিয়ে নিন। ব্লেন্ডার থাকলে তা দিয়ে বা হুইস্ক দিয়ে খুব ভালো করে মেশান, ডেলা পাকিয়ে না থাকে। তবে খুব বেশি ফেটাবেন না।

এ বার মাইক্রোওয়েভ আভেন গরম করে নিন, ১০ মিনিট ১৮০ ডিগ্রি তাপে।

পাত্রে একটু তেল মাখান। তার ওপর সামান্য ময়দা ছড়িয়ে নিন।

ব্যাটার ঢালার আগে বাদাম কিশমিশ মিশিয়ে নেড়ে নিন।

এ বার ব্যাটার ঢেলে দিন। ৪০ মিনিট মতো বেক করুন। এর পর কেকের মাঝে একটা ছুরি ঢুকিয়ে বুঝে নিন ঠিকমতো সেঁকা হয়েছে কিনা। প্রয়োজনে আরও ৫ মিনিট সময় দিন। কেক তৈরি।

ঠান্ডা করে খেলে বেশ ভালো লাগবে। স্বাদ বা ইচ্ছা অনুযায়ী ওপর দিয়ে পছন্দের কোনো ফ্লেভারের সিরাপ ছড়িয়ে পরিবেশন করতে পারেন। আবার শুধুও খেতে পারেন।

আরও – রেসিপি : তোপসে মাছ ভাজা

বানান -শীতের রেসিপি: পালং কচুরি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন