ইলা দাস

বাঙালি মানেই নানান ধরনের খাবারের বন্যা বয়ে যায়। তাতে যেমন থাকে মিষ্টির রকমারি আইটেম, তেমনই থাকে মাছ-মাংসের নানান পদও। আজ রইল একটি অতি সহজ কিন্তু মুখরোচক মাছের পদ। তোপসে মাছের ফ্রাই। শুনেই কেমন মুখে জল চলে আসছে তাই না। দেখে নিন রেসিপিটা

উপকরণ

ডিমওয়ালা তোপসে মাছ চারটি, পরিমাণমতো নুন, সামান্য হলুদ, খানিকটা গরম জল, সরষের তেল ভাজার জন্য, ঘি চার চামচ, ডিম ২টি, বিস্কুট গুঁড়ো, লঙ্কাবাঁটা, জিরেবাঁটা, মরিচবাঁটা, পেঁয়াজকুচি, কলা পাতা, সামান্য গরম মশলা।

প্রণালী

প্রথমে মাছ কেটে ভালো করে ধুয়ে নিতে হবে। এর পর নুন হলুদ মাখিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পর মাছগুলি গরম জলে আবার ধুয়ে নিতে হবে।

এর পর উনুনে কড়াই চাপিয়ে তাতে সরষের তেল গরম হতে দিতে হবে। তেল গরম হলে মাছগুলি ভেজে নিতে হবে। এ বার কড়াইয়ে সামান্য ঘি গরম করতে হবে। তাতে কুচি করে কাটা পেঁয়াজ ভেজে তুলতে হবে।

এর পর ডিম ফেটিয়ে নিয়ে তাতে বিস্কুটের গুঁড়ো, নুন, লঙ্কাবাঁটা, জিরেবাঁটা, মরিচবাঁটা, অর্ধেকটা পেঁয়াজভাজা এক সঙ্গে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এখন কলাপাতাটায় ঘি মাখিয়ে নিতে হবে। এর পরে এই মশলা ডিমের ব্যাটারের মধ্যে মাছগুলি ভালো করে ডুবিয়ে তুলে নিয়ে কলাপাতার ওপর সাজিয়ে রাখতে হবে।

এই সব কিছু প্রস্তুত হয়ে গেলে কড়াইয়ে মাছ ভাজার তেল এবং পেঁয়াজ ভাজার ঘি এক করে গরম বসাতে হবে। এর পর মশলা যুক্ত মাছ একটি একটি করে ভেজে তুলতে হবে।

মাছভাজা হয়ে গেলে ওই পাত্রেই ঘি দিয়ে তাতে গরম মশলা দিয়ে এবং বাকি অর্ধেক পেঁয়াজ ভাজা দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। এর পর ওই ঘিয়ে ভাজা পেঁয়াজ মাছের ওপরে সুন্দর ভাবে ছড়িয়ে দিতে হবে।

এর সঙ্গে শশা, পেঁয়াজ, গাজর, ধনে পাতা, কাঁচালঙ্কা কুচি করে কেটে স্যালাড বানিয়ে কাসুন্দি দিয়ে সুন্দর ভাবে সাজিয়ে পরিবেশন করুন তোপসে মাছ ভাজা। দেখুন তো সবাই খেয়ে ঠিক কী বলে?

বানান -শীতের রেসিপি: পালং কচুরি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন