pohela boishakh food
Debopriya Mukherjee
দেবপ্রিয়া মুখার্জি

রাত পোহালেই নববর্ষ। নতুন বঙ্গাব্দের সূচনা। পাড়ায় পাড়ায় সাংস্কৃতিক অনুষ্ঠানের জোর তোড়জোড়। উৎসবের মধ্যে দিয়ে বাঙালি বরণ করে নেবে ১৪২৫-কে। নববর্ষ মানেই বাঙালিয়ানা। নববর্ষ স্পেশাল পেটপুজোর জন্য কলকাতার কোন কোন রেস্তোরাঁ আপনার অপশনে থাকতে পারে, সেটারই সাজেশন দিতে হাজির খবর অনলাইন।

food-aheliআহেলি

এসপ্ল্যানেডের পিয়ারলেস ইনে অবস্থিত আহেলিকে অবশ্যই আপনার অপশন লিস্টের সব চেয়ে উপরে রাখতে হবে। এখানকার পরিবেশ থেকে শুরু করে খাবারের গুণগত মান, সব কিছুই আপনার নববর্ষকে স্পেশাল করে তুলবে। শুরুতেই ওয়েলকাম ড্রিঙ্কের মধ্যে এখানে পাবেন আম পোড়ার সরবত, আহেলি স্পেশাল ঘোল, কচি ডাবের সরবত ইত্যাদি। স্টার্টারে রয়েছে পেঁয়াজ পোস্তর বড়া, পুর-ভরা ভেটকি, রুই মাছের পাটিসাপটার মতো নানা ধরনের লোভনীয় পদ। মেনকোর্সে পাবেন মাংস পোলাও, পোলাও রাজনন্দিনী, রাজকীয় রাধাবল্লভী, গলদা চিংড়ির কারসাজি, চমকি চিংড়ি মালাই, থোর চিংড়ির ডালনা, ধূম্রগন্ধী ইলিশ, ইলিশ ভাপে, চিরন্তনী চিতল মুইঠ্যা, পরমাদৃত পাবদা ঝাল, পোস্ত কাসুন্দি দিয়ে পার্শে, মৌরলার বাটি চচ্চড়ি, আম মাংস, মরিচ মাংসের মিলমিশ, গোয়ালন্দপুরের মাংস ইত্যাদি জিভে জল আনা সব খাবার। এ ছাড়াও ভেজ আইটেমের মধ্যে এঁচোড়ের কালিয়া, ভাপা ছানার উৎসব, পটলের দোরমা, পটল নারকেলের চচ্চড়ি, ধোঁকার ডালনার মতো পদ পেয়ে যাবেন এখানে। শেষে মিষ্টিমুখ করার জন্যে রয়েছে চাটনি, দই, রাজভোগ, ছানার পায়েস, ক্ষীরের গজা, রাবড়ি ইত্যাদি। এখানে থালি সিস্টেমও অ্যাভেলেবল। দু’জনের জন্য খরচ এখানে প্রায় ২০০০ টাকা। তবে আপনি যদি বুফেতে খেতে চান তা হলে এক জনের জন্য খরচ প্রায় ১৫৫৫ টাকা।

food-bhajদ্য ভোজ কোম্পানি

কলকাতায় এই রেস্তোরাঁর দু’টি আউটলেট। একটি ডালহৌসিতে এবং অন্যটি নিউ মার্কেট অঞ্চলে। এখানে দু’জনের জন্য খরচ মাত্র ৫০০ টাকা। এখানেও রয়েছে নানা ধরনের সরবতের সম্ভার। স্টার্টারে রয়েছে চিংড়ি কাটলেট, গন্ধরাজ চিকেন ফ্রাই, ঢাকাই চিকেন ফ্রাই, মুরগির কাটলেট ইত্যাদি। মেনকোর্সেও রয়েছে রাইস, মাছ, মাংসের একাধিক সুস্বাদু প্রিপারেশন। এ ছাড়াও এখানে বিভিন্ন ধরনের কম্বো মিলও পাবেন, যেমন লুচি-মাংস, পোলাও-মাংস, স্ট্যু-বাটার টোস্ট ইত্যাদি। ডেসার্টে এখানে পাবেন চাটনি, মিষ্টি দই, গোলাপ জামুন, নলেন গুড়ের আইসক্রিম, কুলফি ইত্যাদি। বাঙালি ক্যুইজিন ছাড়া এখানে চাইনিজ এবং মোগলাই ক্যুইজিনও পাওয়া যায়।

C/O BangaliC/o বাঙালি

কম খরচে নববর্ষ সেলিব্রেট করতে চাইলে আপনাকে অবশ্যই চলে যেতে হবে হাতিবাগানের C/o বাঙালি রেস্তোরাঁয়। এখানে বাঙালি এবং কন্টিনেন্টাল ক্যুইজিন পাওয়া যায়। এই রেস্তোরাঁয় ভেজ এবং নন-ভেজ স্টার্টার দিয়ে শুরু করে মেনকোর্সে রয়েছে রাইসের একাধিক পদ। সাইড ডিশের মধ্যে পেয়ে যাবেন দই পটল, তেল পটল, পাঁচমিশেলি সবজি, ছানার কালিয়া, কাঁচালঙ্কার তরকারি, ভেটকি কালি মির্চ, সুন্দরী মুরগি, মশলা ফ্রায়েড পমফ্রেট, ডাব চিংড়ি, সর্ষে নারকেল চিংড়ি, চিংড়ি বাটি চচ্চড়ি, গলদা চিংড়ির মালাইকারি ইত্যাদি। ডেসার্টে রয়েছে ক্যারামেল কাস্টার্ড, চকলেট ম্যুস, টুটি ফ্রুটি, ম্যাঙ্গো ম্যুস ইত্যাদি। এখানে দু’জনের জন্য খরচ মাত্র ৭০০ টাকা।

আরও পডুন : নববর্ষে বাঙালি খানা, চলুন ‘ভজহরি মান্না’ কিংবা ‘ওহ! ক্যালকাটা’য়

জিভের জলটাকে আর কিছুক্ষণের জন্য ধরে রাখুন। নববর্ষের দিন জমিয়ে আনন্দ করুন আর মন খুলে খাওয়া-দাওয়া করুন। খবর অনলাইনের তরফ থেকে আপনাদের সকলকে জানাই আগাম শুভ নববর্ষ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here