শীতের রেসিপি: নরম পাকের ছানার সন্দেশ

0

স্মিতা দাস

শীতকাল মানেই নানান রকম খাবার খেতে মন চায়। সেই নানান রকমের মধ্যে যেমন পড়ে কচুরি তেমনই পড়ে সন্দেশও। এই সময় নতুন গুড় ওঠে। তার তৈরি সন্দেশ মিষ্টির স্বাদই আলাদা। তবে কোভিড পরিস্থিতির কারণে অনেকেই বাইরে থেকে মিষ্টি কিনে খাচ্ছেন না। তেমন হলে মন খারাপ করবেন না। সহজ পদ্ধতিতে বাড়িতেই বানান দোকানের মতো নতুন গুড়ের নরম পাকের মিষ্টি।

উপকরণ

১ লিটার দুধ, ১৫০ গ্রাম নতুন নলেন গুড়, ২ টেবিল চামচ ছানা কাটার পাউডার। এ ক্ষেত্রে পাতিলেবুর রস বা ভিনিগারও ব্যবহার করা যাবে। কিসমিস ও পেস্তা কুচি সামান্য। কেশর সামান্য। দিতেও পারেন, না-ও পারেন। 

amazon

প্রণালী

প্রথমে দুধ ভালো করে ফুটিয়ে নিন। এর পর পাতিলেবুর রস বা ছানা কাটা পাউডার বা ভিনিগার জলে মিশিয়ে দুধে দিয়ে দিন। দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। দুধটা কেটে গেলে গ্যাস বন্ধ করুন।

এর পর ছানাটা একটি বড়ো ছাকনি বা সুতির পরিষ্কার কাপড়ে রেখে জল ঝরিয়ে নিন। তার পর জল দিয়ে ভালো ভাবে ধুয়ে আবার জল ঝরিয়ে নিন।

এর পর ছানা ও গুড় ভালো ভাবে মেশানোর পালা। মিশিয়ে নিয়ে কড়ায় মাঝারি আঁচে পাক দিন। বেশ চিট চিটে হয়ে এলে নামিয়ে সামান্য ঠান্ডা হতে দিন। যাতে হাতে ধরতে পারেন। তবে খেয়াল রাখবেন একদম ঠান্ডা না হয়ে যায় তা হলে ছাঁচে দিলে কোনো গড়ন নেবে না। এর পর সন্দেশের ছাঁচে দিয়ে বানিয়ে নিন। গোল চৌকো বা বা অন্য যে কোনোও গড়ন দিতে পারেন। বানানোর পর ওপর দিয়ে পেস্তা ও কেশর ছড়িয়ে পরিবেশন করুন।

আরও শিখুন – শীতের রেসিপি: পালং কচুরি

আরও – ভাইফোঁটার স্পেশাল রেসিপি ধুসকা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন