স্মিতা দাস

শীতের সন্ধ্যায় গরম গরম পানীয় খাওয়ার আমেজই আলাদা। সে ক্ষেত্রে বেশির ভাগ সময়েই চা বা কফিই খাওয়া হয়। কিন্তু এই একঘেয়েমি কাটিয়ে যদি নতুন কিছু পান করা যায় তা হলে কেমন হয়? মন্দ হয় না। তাই না?

তা হলে বানিয়ে ফেলা যাক শীতের নতুন গরম পানীয় সুস্বাদু মশলা দুধ।

উপকরণ

বড়ো গ্লাসের ১ গ্লাস দুধ, ৩ টেবিল চামচ চিনি বা স্বাদমতো চিনির বিকল্প, ১ চিমটে হলুদগুঁড়ো, ৮টা কাজুবাদাম, ৮টা পেস্তাবাদাম, ৮টা আমন্ড বাদাম, ২টো লবঙ্গ, ২টো ছোটো এলাচ, ১টা বড়ো এলাচ, ১ চিমটে জাফরান, সামান্য দারচিনি, ধুয়ে রাখা কিশমিশ ৬টি, পরিষ্কার করে ধোয়া গোলাপের পাপড়ি ৪-৫টি।

প্রণালী

২টি করে কাজু, আমন্ড, পেস্তা কুচি করে কেটে রাখুন। বাকি আমন্ড, কাজু, পেস্তা বাদাম গরম জলে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। আমন্ডের খোসা ছাড়িয়ে নিন। এর পর সব ক’টি বাদাম হালকা করে পেস্ট করে নিন। পাত্রে দুধ গরম করুন। এলাচ, লবঙ্গ ও দারচিনি হালকা থেঁতো করে গরম দুধে দিন। ১০ মিনিট কম আঁচে দুধ ফোটান। এর পর এলাচ, লবঙ্গ ও দারচিনি দুধ থেকে তুলে নিন। ওই দুধে এ বারে বাদামবাটাটা দিন। এ বার ভালো করে নাড়তে থাকুন ও ফোটান। এর পরে চিনি, হলুদগুঁড়ো দিয়ে মেশান। শেষে জাফরান দিয়ে আরও ৫ মিনিট ফোটান ও নাড়তে থাকুন। এর পর দুধ একটু ঘনে হয়ে আসবে। দুধটি নামিয়ে গেলাসে ঢেলে ওপর দিয়ে কুচি করে কেটে রাখা বাদাম, কিশমিশ ও পরিষ্কার করে ধোয়া গোলাপের পাপড়ি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন। মশলা দুধ গরম খেতে খুবই ভালো লাগে, তবে কেউ চাইলে তা ঠান্ডাও খেতে পারেন।

আরও – নিউ ইয়ার রেসিপি: টার্কি বার্গার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন