হাফিজ সঈদকে সন্ত্রাসবিরোধী আইনের তালিকাভুক্ত করল পাকিস্তান

0
120

ইসলামাবাদ: মুম্বই হামলার মূলচক্রী হাফিজ সঈদের বিরুদ্ধে উল্লেখযোগ্য পদক্ষেপ করল পাকিস্তান। তাঁকে এবং আরও চার জঙ্গিকে সন্ত্রাসবিরোধী আইনের তালিকাভুক্ত করল পঞ্জাব প্রদেশের সরকার।

পাক সংবাদপত্র ‘ডন’ সূত্রে জানা গিয়েছে, হাফিজ সঈদ এবং তাঁর শাগরেদ কাজি কাশিফকে পাকিস্তানের সন্ত্রাস বিরোধী আইনের (এটিএ) চতুর্থ তফশিলে তালিকাভুক্ত করা হয়েছে। তালিকায় আরও তিন জনের নাম রেখেছে পঞ্জাব সরকার। উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি থেকে গৃহবন্দি অবস্থায় রয়েছেন হাফিজ সঈদ।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, “যে পাঁচ জনের নাম এই তালিকার রাখা হয়েছে তারা জমাত-উদ-দাওয়া এবং ফালা-ই-ইন্সানিয়াতের সক্রিয় কর্মী।” সেই সঙ্গে সন্ত্রাস প্রতিরোধী দফতরকে এদের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক।

‘ডন’-এর মতে, পাকিস্তানের আইন অনুযায়ী এটিএর চতুর্থ তফশিলে কোনো ব্যক্তির তালিকাভুক্ত হওয়া মানে সেই ব্যক্তি যে সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত তা মেনে নেওয়া। তালিকাভুক্ত ব্যক্তিদের ওপর ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ হওয়ার পাশাপাশি তাদের সম্পত্তি বাজেয়াপ্তও হতে পারে। কোনো ব্যক্তি যদি তাঁর ওপর আরোপিত কোনো নিষেধাজ্ঞা লঙ্ঘন করে তা হলে তাঁর তিন বছর পর্যন্ত জেল হতে পারে।

সংবাদপত্রটির মতে, “হাফিজ সঈদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া থেকে প্রমাণিত হয়েছে যে পাকিস্তানের সরকারের পদক্ষেপকে সমর্থন করেছে সেনাবাহিনী।”

২০০৮-এ মুম্বই হামলার পর আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করে সঈদকে গৃহবন্দি করেছিল পাকিস্তান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here