no smoking

ওয়েবডেস্ক: কথায় বলে সুখটান! কিন্তু সুখ অসুখে বদলে যেতে কত সময়ই বা লাগে?

বাস্তবে কিন্তু মুখের ক্যানসারের সমস্যাটা মোটেই হেলাফেলার নয়। একবার এই অসুখে ধরলে আরোগ্যের পথ দূর অস্ত!

সেই জন্যই চোখ রাখুন নীচের এই ১০টি লক্ষণে। জেনে নিন, ধূমপানের অভ্যাস আপনার বিপদ ইতিমধ্যেই ডেকে এনেছে কিনা!

১. মুখের আলসার

মুখের ক্যানসারের অন্যতম প্রধান লক্ষণই হল আলসার। যদি দেখেন আপনার মুখে আলসার হয়েছে এবং তা সপ্তাহের পর সপ্তাহ কেটে গেলেও সারার নাম নিচ্ছে না, সতর্ক হন! সঙ্গে সঙ্গে পরামর্শ নিন চিকিৎসকের।

২. মুখের ভিতর মাংসপিণ্ড

মুখের ভিতরে যদি কোনো মাংসপিণ্ড গজায় এবং তা অবিকল একই ভাবে থেকে যায়, তবে বিপদের কারণ আছে। সেক্ষেত্রে সবার আগে ধূমপান ছাড়ুন, তার পর যান ডাক্তারের কাছে।

৩. ঘাড়ের কাছে মাংসপিণ্ড

মুখের ক্যানসার যে সব সময়েই মুখের ভিতরে আগে আঘাত হানে, তা কিন্তু নয়। তাই একটু নজর রাখুন শরীরের অন্য অংশেও। ঘাড়ের কাছে যদি কোনো মাংসপিণ্ড গজায়, তাহলেও সতর্ক হন।

৪. ঢোঁক গিলতে অসুবিধা

মুখের ক্যানসারের অন্যতম প্রধান লক্ষণ ঢোঁক গেলার অসুবিধা। আপনি সেই সমস্যায় ভুগছেন না তো?

৫. গলার আওয়াজ বা বাচনভঙ্গিতে পরিবর্তন

ঘনিষ্ঠ মানুষদের শুধোন- তাঁরা কি সম্প্রতি আপনার গলার স্বরে বা কথা বলার ভঙ্গিতে কোনো পরিবর্তন লক্ষ্য করেছেন? উত্তর হ্যাঁ হলে ডাক্তারের কাছে যেতে দেরি করবেন না।

৬. হঠাৎ ওজন কমে যাওয়া

আচমকাই ওজন কমে যাওয়া ডায়াবেটিস এবং বেশ কিছু শারীরিক সমস্যার ইঙ্গিত তো বটেই, পাশাপাশি ক্যানসারেরও। কাজেই অকারণে ওজন কমে গেলে একবার ডাক্তার দেখিয়ে নিন।

৭. মুখের ভিতরে রক্তক্ষরণ

যদি আপনার মুখের ভিতরটা মাঝে মাঝেই অসাড় হয়ে থাকে এবং মাড়ি দিয়ে রক্তক্ষরণ হয়, তবে চিকিৎসকের দ্বারস্থ হতে দেরি না করাই ভাল!

৮. দাঁত পড়ে যাওয়া

মুখের ক্যানসারে অনেক সময়ে অকারণেই দাঁত পড়ে যায় বা নড়বড়ে হয়ে যায়। বা দাঁতের কোনো সমস্যা সারতেই চায় না। তেমনটা হলে সতর্ক হন তৎক্ষণাৎ!

৯. চোয়াল নাড়ানোয় সমস্যা

চোয়াল নাড়াতে সমস্যা মুখের ক্যানসারের অন্যতম এক লক্ষণ। যদি দেখেন অকারণেই এই সমস্যায় পড়েছেন কথা বলার সময় বা খাবার চিবোতে অসুবিধা হচ্ছে, তবে ডাক্তারের পরামর্শ নিন।

১০. গলায় ব্যথা

ঠান্ডা লাগলে যে গলা ব্যথা করে না, তা নয়! কিন্তু আদতে গলা ব্যথা অনেক সময়েই বড়োসড়ো কোনো সমস্যার দিকে ইঙ্গিত করে। কাজেই এমনটা আপনার সঙ্গে হলে বিচক্ষণের মতো সিদ্ধান্ত নিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here