খবর অনলাইন: আজ বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন করা হচ্ছে। ম্যালেরিয়া দিবসে এ বারের থিম ‘চিরকালের জন্য ম্যালেরিয়া নির্মূল করো’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আগামী ১৫ বছরের মধ্যে পৃথিবী থেকে ম্যালেরিয়া নির্মূল করতে চায়। ২০৩০-এর মধ্যে পৃথিবীকে ম্যালেরিয়া-মুক্ত করতে বিশ্বব্যাপী যে প্রযুক্তিগত কৌশল নেওয়া হয়েছে, তারই প্রতিফলন ঘটছে এ বারের থিমে। এই কৌশলের লক্ষ্য হল, ম্যালেরিয়া সংক্রমণের ঘটনা ক্রমশ কমিয়ে আনা এবং এই রোগে মৃত্যুর হার ২০৩০-এর মধ্যে অন্তত ৯০ শতাংশ কমিয়ে ফেলা।

হু-র ২০১৫ সালের ম্যালেরিয়া সংক্রান্ত রিপোর্ট থেকে জানা যায়, ২০০০ সাল থেকেই ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা এবং মৃত্যু বেশ কমেছে। বর্তমানে বিশ্বের ৩০২ কোটি মানুষের ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। হু-র ২০১৪-এর রিপোর্ট অনুযায়ী, ভারতে ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা যে সব জায়গায় সব চেয়ে বেশি সেখানে বাস করেন দেশের ২২ শতাংশ মানুষ। আর এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি যেখানে কিছু কম, সেখানে বাস করেন দেশের ৬৭ শতাংশ মানুষ। আর পুরোপুরি ম্যালেরিয়া-মুক্ত অঞ্চলে বাস করেন ১১ শতাংশ মানুষ।

ম্যালেরিয়া সংক্রান্ত যে তথ্যগুলো জানা জরুরি –

১) গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ম্যালেরিয়া খুব বিপজ্জনক। এই রোগের প্যারাসাইট প্রসূতির গর্ভে প্রবেশ করে ভ্রূণকে সংক্রামিত করতে পারে।

২) হু-র তথ্য অনুযায়ী বিশ্বের অর্ধেক মানুষের ম্যালেরিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

৩) বিশ্বে যে এই রোগে যে মৃত্যুর ৭৮ শতাংশই ঘটে ১৫টি দেশে। এই দেশগুলো মূলত আফ্রিকার সাহারা মরুভূমি সন্নিহিত।

৪) ম্যালেরিয়া প্রতিরোধ করা যায়, সারানো যায়। একে নির্মূল করার জন্য নানা ব্যবস্থা নেওয়া হচ্ছে।

৫) হু জানিয়েছে, ২০০০ থেকে ২০১৫ সালের মধ্যে বিশ্বজুড়ে ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ৩৭ শতাংশ এবং মৃত্যুহার ৬০ শতাংশ কমেছে।


মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here