health
গরমে শরীরকে সতেজ রাখতে খেতে হবে প্রচুর পরিমাণে জল

ওয়েবডেস্ক: শরীর ঠিক রাখতে প্রায় অনেকেই কিছু না কিছু ভাবে শরীর চর্চা করে থাকেন।  

কেউ সকাল-সন্ধ্যা রাস্তায় হাঁটছেন, কেউ বা জিমে ঘণ্টার পর ঘণ্টা পার করছেন। অনেকে আবার ব্যস্ততার কারণে নিয়ম করে জিমে যেতে পারছেন না, সকাল-বিকেল নিয়ম করে হাঁটতেও পারছেন না। অথচ তাঁদেরও শরীরটা ঠিক রাখার দরকার।

Loading videos...

কিন্তু এই প্রখর দাবদাহের কারণে প্রায় অনেকেই হয়তো নিজের কাজকর্ম সামলে কাহিল হয়ে পড়ছেন। তখন আর কষ্ট করে জিমে যাওয়া কিংবা জগিং করতে বেরনো কোনোটাই আর হয়ে উঠে না।

তবে এই তীব্র গরমে নিজের শরীরকে ঠিক রাখতে হলে একটু তো নিজের দিকে খেয়াল নিতেই হবে।

১। ব্যায়াম

শরীরচর্চা বা ব্যায়াম ছাড়া শরীরকে সুস্থ রাখা সম্ভব নয়৷ এই জন্য অবশ্য ঘণ্টার পর ঘণ্টা জিমে কাটানোর দরকার নেই, খুব বেশি নয়, মাত্র ১৫ থেকে ২০ মিনিট নিয়মিত যোগব্যায়াম,  মর্নিং ওয়াক, পুশআপ, দড়িলাফ, সাইকেলিং করুন। এতে শরীরের ক্লান্তি, স্ট্রেস অনেকটাই কেটে যায়। তা ছাড়াও শারীরিক এবং মানসিকভাবে ফিট থাকার জন্য বছরে অন্তত একবার ‘মেডিকেল চেকআপ’ করিয়ে নেওয়াও অত্যন্ত দরকারি৷

২। অতিরিক্ত রোদ নয়

তারুণ্য ধরে রাখতে অ্যান্টি-অক্সিডেন্টের জুড়ি নেই৷ ফাস্ট ফুড, স্ট্রেস, অতিরিক্ত টেনশন, ধূমপান, মদ্যপান ইত্যাদি ত্বককে নষ্ট করে৷ এই সব খাবার এই গরমে একটু কম খেয়ে বরং ফল, টকদই, বাড়িতে বানানো হালকা খাবার খান।

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকে পড়লে যেমন ট্যান ফেলে আবার ত্বকের মধ্যে বয়সের ছাপ চলে আসে খুব তাড়াতাড়ি। তাই রোদ থেকে দূরে থাকা উচিত৷ শরীর ও মন ভালো এবং ফিট রাখার জন্য শরীরের ভেতরের মতো শরীরের ত্বকের স্বাস্থ্যও ভালো থাকা প্রয়োজন৷

৩। পর্যাপ্ত পরিমাণে জল

গরমে শরীরকে সতেজ রাখতে খেতে হবে প্রচুর পরিমাণে জল। এ ছাড়া নুন-চিনির জল কিংবা ওআরএস-র জল খেতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.