এই ৩টি যোগাসনে কমান ওজন

ওয়েবডেস্ক: এমন অনেকেই আছেন, যারা নিজেদের চেহারার দিকে একেবারে নজর না দেওয়ার ফলে যত দিন যাচ্ছে চেহারা মোটা হয়ে যাচ্ছে। কিন্তু ওজন বেড়ে যাওয়াও যে খুব ভালো লক্ষণ নয়।

তবে ওজন কমানোর জন্য নিজেকে তো একটু পরিশ্রম করতেই হবে। জিমে যাওয়ার সময় না থাকলে বাড়িতে বসেই আপনি এই ৩টি যোগাসন করেই দেখুন। তা হলে কী কী যোগাসন করবেন আসুন জেনে নিই।

১। ধনুরাসন

প্রথমেই শরীর উপুর করে শুয়ে পড়ুন। এ বারে হাত দিয়ে পা দুটিকে শক্ত করে ধরুন এবং টেনে, মেরুদণ্ডের ওপর পর্যন্ত নেওয়ার চেষ্টা করুন। যেন আপনার সমগ্র শরীরটা, আপনার তলপেটের ওপরে থাকে।

এরপর পা দু’টিকে, হাতের সাহায্যে ১০ ইঞ্চি ফাঁকা করুন এবং স্বাভাবিকভাবে দম নিন আর ছাড়ুন। ৩০ সেকেন্ড অপেক্ষা করুন। এরপরে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এইভাবে ৪বার আসনটি  করুন।

এই আসনটি নিয়মিত অভ্যাসে আপনার পেটের ও কোমরের চর্বি দ্রুত কমবে।

২। পশ্চিমোত্তানাসন

হাত দু’টি মাথার ওপর লম্বালম্বিভাবে রেখে প্রথমেই, চিৎ হয়ে শুয়ে পড়ুন। এইবার কোমর থেকে গোড়ালি পর্যন্ত পা দু’টি সোজা রেখে, কোমর থেকে দেহের ওপরের অংশ, দম নিন এবং মাটি থেকে তুলে হাতের আঙুল দিয়ে দু’পায়ের বুড়ো আঙ্গুল ধরুন ও দম ছাড়ুন।

এখন সামনের দিকে আরো ঝুঁকে কপাল ও মুখ হাটুতে ঠেকান। এরই সঙ্গে হাত দু’টি, কনুইয়ের কাছ থেকে ভেঙে, কনুই দু’টি মাটিতে স্পর্শ করুন।

এই আসনটি অভ্যাসের সময় যাতে নিজের হাঁটু দু’টি মাটিতে স্পর্শ করে থাকে সে দিকে খেয়াল রাখুন।

আরও পড়ুন: ওজন বেড়ে যাচ্ছে? এই ৫টি পদ্ধতিতে ব্যায়াম করে শীতে থাকুন একেবারে চাঙ্গা

৩। উত্থিত পদ্মাসন

প্রথমে পা দু’টিকে সামনের দিকে ছড়িয়ে সোজা হয়ে বসুন। এ বার ডান পা হাঁটুর কাছ থেকে ভাঙুন। যাতে ডান পায়ের গোড়ালি বাঁ দিকের কুচকি স্পর্শ করে।

একই ভাবে আপনার বা পায়ের অবস্থান পরিবর্তন করুন এবং খেয়াল রাখুন যাতে আপনার বা-পায়ের গোড়ালি ডান দিকের কুচকি স্পর্শ করে। এখন দম নিতে নিতে দু’হাতের চেটোর ওপর দেহের ওজন রেখে, যতদূর সম্ভব নিজের শরীর-টাকে উপরের দিকে তুলুন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here