ওজন কমাতে পারেন ৪টি ঘরোয়া পদ্ধতিতে

ওয়েবডেস্ক: ওজন বেড়ে যাওয়া মানেই বিভিন্ন রকমের শারীরিক সমস্যা সৃষ্টির সম্ভাবনা। তখন মাথার মধ্যে সব সময় একটা কথাই ঘুরতে থাকে। কী ভাবে ওজন কমানো যায়।

হয়তো অনেকেই কাজের চাপে শরীরচর্চা করার সময় পান না। কিন্তু সেটাও কি এক ভাবে বেশি দিন চলতে দেওয়া উচিত? কখনোই না।

বরং চেষ্টা করা উচিত কী ভাবে ওজন কমানো যেতে পারে। সে যদি আপনি মনে করেন, জিমে যাওয়ার সময় নেই তার থেকে বাড়িতেই কিছু ব্যায়াম করে নিজের শরীরকে একেবারে চাঙ্গা রাখা যেতে পারে, তা হলে তা-ই করতে পারেন।

শুধু জিম বা ব্যায়াম করলেই তো হবে না, খাওয়াদাওয়াটা করতে হবে নিয়ম করে। এমন কিছু খাবার খাবেন না যা আপনার শরীরের ওজন বাড়াতে আরও সাহায্য করে। তাই সে কথা মাথায় রেখে খাদ্য তালিকার ওপরেও নজর দিতে হবে।

তা হলে আসুন জেনে নেওয়া যাক-

১। জিরে ভেজানো জল

ছবি সৌজন্যে: ফেমিনা.ইন

প্রতি দিন রাতে শুতে যাওয়ার আগে ১০-১২টি কালো জিরে ১ কাপ জলের মধ্যে ভিজিয়ে রাখুন। এ বার সকালে আগে জিরেটা ছেকে নিয়ে খালি পেটে ওই জিরে ভেজানো জলটা খেয়ে নিন। এক সপ্তাহ নিয়ম করে খেয়ে দেখলেই বুঝতেই পারবেন ওজন কমেছে কি না।

২। লেবুর রস, গোলমরিচ, মধু

ছবি সৌজন্যে: লাইভ সায়েন্স

৪ চামচ লেবুর রস, ১ চামচ গোলমরিচ পেস্ট, ২ চামচ মধু মিশিয়ে ১ গ্লাস হালকা উষ্ণ জলের সঙ্গে যদি নিয়মিত খেতে পারেন তা হলে দেখবেন শরীরে থাকা বাড়তি মেদ ক্রমেই হ্রাস পাবে।

৩। দারুচিনি, গ্রিন টি

ছবি সৌজন্যে: ইউনিক টাইমস 

প্রতি দিন সকালে ১ কাপ গ্রিন টি-তে ২ চামচ দারুচিনি মিশিয়ে খেয়ে দেখুন। ১ মাসের মধ্যে ওজন তো কমবেই। এ ছাড়া শরীরে ইনসুলিনের মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে।

আরও পড়ুন: থাইয়ের অতিরিক্ত চর্বি কমান মাত্র ১ মাসের মধ্যে

৪। রসুন

ছবি সৌজন্যে: ইসটক ফটো .কম

রসুনের গন্ধ অনেকেই পছন্দ করেন না। কিন্তু প্রতিদিন সকালে নিয়ম করে খালি পেটে যদি ১ কোয়া রসুন খেতে পারেন, তা যেমন শরীরের জন্য উপকারী, গ্যাস-অম্বলের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আবার ওজন কমাতে সাহায্য করে রসুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন