মুখের বয়সের ছাপ দূর করবেন কীভাবে? এই ৫ টি ব্যায়াম করে দেখুন

0

মুখের ছাপ পড়লে তা নিয়ে একটু তো মন খারাপ হয়ই। কিন্তু সময়কে আর কে আটকে রাখতে পারে। বয়স তো বাড়বেই, সেইসঙ্গে তার ছাপও পড়বে চেহারায়।

প্রায় অনেকের ক্ষেত্রে অল্প বয়সেই মুখে বলিরেখার সমস্যা দেখা দেয়। মুখের যে কোনও সমস্যাই অস্বস্তিদায়ক এবং সেগুলো সারিয়ে তোলা সময় সাপেক্ষ ব্যাপার। বলিরেখাও এর ব্যতিক্রম নয়। বয়স বাড়তে থাকার সঙ্গে সঙ্গে অনেকের ঠোঁটের নিচে, চোখের পাশে, কপালে ভাঁজ পড়তে শুরু করে। এছাড়া ডবল চিনের সমস্যাও মারাত্মক ভাবে প্রায় অনেককেই চিন্তায় ফেলে দেয়।

তবে এইসব সমস্যা থেকে চটজলদি মুক্তি পেতে কি কি ব্যায়াম করবেন জেনে নিন।

১। মসৃণ কপালের জন্য-

কপালে হাত রাখুন। কনিষ্ঠ আঙুল ভ্রুর উপরে এবং বাকি আঙুলগুলো কপালের ভাজগুলোর উপর রেখে চাপ দিন। এরপরে চাপের বিপরীতে ভ্রুর উপরের দিকে তুলতে চেষ্টা করুন। কিছুক্ষণ থেমে এইভাবে ২০ বার করুন। প্রতিবার আগের চেয়ে বেশি তোলার চেষ্টা করবেন।

২। নাকের দুপাশে গালের ভাজ দূর করতে-

নাকের পাশের ভাজ আর ঠোঁটের কোণার সংযোগ স্থলে দুটি আঙুল রাখুন। এরপরে  খুব সযত্নে আপনার আঙুল দিয়ে ত্বক উপরের দিকে টানুন। এইভাবে ১০ বার করুন।

৩। আকর্ষণীয় ঠোঁটের জন্য-

মনে করুন, আপনাকে শিস দিতে হবে। শক্তভাবে ঠোঁট গোল করে ১০ সেকেন্ড ধরে থাকুন। তারপর স্বাভাবিক হয়ে মুখ দিয়ে হাওয়া ছাড়ুন। এইভাবে ৫ বার করুন।

৪। ঠোঁটের কোনা ঝুলে পড়া প্রতিরোধ করতে-

মুখের দুই পাশে আঙুল দিয়ে দুই গালের ত্বক টেনে ধরুন। সহ্য ক্ষমতার মধ্যে যতটুকু টান দেওয়া যায় দিন। এই ব্যায়ামটি ৫ বার করলেই যথেষ্ট।

৫। চোখের ভাজ দূর করতে-

নাকের গোঁড়ায় দুই আঙুল রাখুন। খুব ধীরে ধীরে ঘুরিয়ে ঘুরিয় চোখের নিচ দিয়ে কানের গোঁড়া পর্যন্ত আঙুল দিয়ে ১০ বার ম্যাসাজ করুন।

শরীরস্বাস্থ্য সংক্রান্ত খবর পড়তে খবর অনলাইন পড়ুন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন