ঘনঘন মাথাব্যথায় ভুগেছেন? মুক্তি এই ৫ উপায়ে

0

মাঝেমধ্যেই মাথাব্যথায় ভোগেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তবে অনেক সময়ই বেশ কিছুক্ষণ পর তা এমনিতেই সেরে যায়। তবে কখনও কখনও তা অসহনীয় হয়ে ওঠে।

1. উত্তেজনা ও অস্থিরতা

খুব বেশি মাথাব্যথার কারণে বাড়ি, অফিস বা পড়াশোনার কাজও শিকেয় উঠতে পারে। ফলে এই ব্যাপারটা লাগাতার চলতে থাকলে, তা অহেতুক মেজাজ হারানো অথবা অস্থিরতার দিকে ঠেলে দিতে পারে।

2. প্রাকৃতিক মুক্তি

আপনিও যদি প্রায়শই মাথাব্যথার সমস্যায় ভুগে থাকেন, তা হলে সে সমস্যা থেকে প্রাকৃতিক ভাবে মুক্তি পাওয়ার বেশ কিছু পথ রয়েছে। দেখে নেওয়া যাক, সেগুলোর মধ্যেই অন্যতম পাঁচটি।

3. জলপান

চিকিৎসা বিশেষজ্ঞদের মতে, শরীরে জলের অভাবের কারণে ডিহাইড্রেশন হয়, যা মাথাব্যথা এবং মাইগ্রেনের মতো সমস্যার একটি সাধারণ কারণ। ফলে নিয়মিত পর্যাপ্ত পরিমাণ জল পান করতে হবে।

4. পর্যাপ্ত ঘুম

শারীরিক ও মানসিক, উভয় স্বাস্থ্যের জন্যই পর্যাপ্ত ঘুম অপরিহার্য। ঘুমের অভাব বা হালকা ঘুমের কারণে, আপনি ঘন ঘন এবং তীব্র মাথাব্যথার সমস্যায় পড়তে পারেন। বিশেষজ্ঞরা বলেন, যাঁরা রাতে অন্তত ৬-৭ ঘণ্টা ঘুমোন, তাঁদের মাথাব্যথার সমস্যা কম।

5. মদ্যপান নয়

অ্যালকোহল সাধারণত মাথাব্যথার কারণ হয় না, তবে এটা মাইগ্রেনের রোগীদের মাথাব্যথার কারণ হতে পারে। মাইগ্রেনের এক-তৃতীয়াংশ রোগীর ক্ষেত্রে এটা ঘটে থাকে। তা ছাড়া অ্যালকোহল উদ্বেগ এবং ক্লাস্টার মাথাব্যথার কারণ।

6. যোগব্য়ায়াম

যোগব্যায়ামের অনেক সুবিধা। যেমন নমনীয়তা বৃদ্ধি, ব্যথা হ্রাস, চাপ উপশম করতে এবং সামগ্রিক জীবনের মান উন্নত করতে সহায়তা করে।

7. আদার গুণ

অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যর জন্য পরিচিত আদা। আদা মাইগ্রেনের মাথাব্যথার তীব্রতা কমাতে উপকারী।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল