ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ৫টি আদর্শ খাবার

0
goodskin
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: আজকাল নতুন নতুন প্রোডাক্ট বাজারে এলেও ঘরে বসে রূপচর্চা করে ত্বকের যত্ন নেওয়ার চল খুবই বেড়েছে। কিন্তু এটি অনেকেই ভুলে যান যে পেটে উপযুক্ত খাবারের সরবরাহ না হলে বাইরে থেকে যতই ঘষামাজা করা হোক না কেন উজ্জ্বলতা দু’ দিনের। তা কোনো ভাবেই চিরস্থায়ী করা যাবে না। তাই নিজের চেহারাকে উজ্জ্বল ঝকঝকে করতে নিয়ম মেনে খেতে হবে এই পাঁচটি খাবার। তাতে শুধু মুখের নয় গোটা শরীরের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে স্থায়ী ভাবে।

পেঁপে

খুবই উপকারী একটি আনাজ হল পেঁপে। এতে আছে ভিটামিন-সি, এ, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এইগুলি ত্বক সুন্দর রাখতে সাহায্য করে। ত্বকের তারুণ্য বৃদ্ধি করে। উজ্জ্বলতাও বাড়ায়। ব্রন ও দাগছোপ দূর করে।

সবুজ শাকসবজি

সবুজ শাকসবজিতে আছে প্রচুর পুষ্টিগুণ। তার মধ্যে আছে প্রচুর পরিমাণ ভিটামিন। এই ভিটামিন শুধু ত্বকের জন্যই নয় গোটা শরীরের জন্যই খুবই উপকারী। ভিটামিন ছাড়াও আছে প্রচুর খনিজ পদার্থও। অন্য সব কিছুর সঙ্গে সঙ্গে পালং শাক, লাল শাক ইত্যাদি খুবই স্বাস্থ্যকর। সুতরাং কোনো কিছু না ভেবে প্রতি দিনের খাবারের তালিকায় অবশ্যই রাখতে হবে প্রচুর পরিমাণ সবজি।

দেখতে ভুলবেন না – শুরু হতে চলেছে বাংলায় প্রথম মেডিক্যাল ওয়েব জার্নাল স্বাস্থ্যঅনলাইন

গাজর

গাজরে আছে ভিটামিন-সি ও বিটা ক্যারোটিন। এটি ত্বক ও চুলের জন্য খুবই ভালো। এ ছাড়াও গাজরের উপকারিতা অপরিসীম। সুতরাং ত্বকের উজ্জ্বলতা পেতে গাজরের যে কোনো একটি আইটেম, বিশেষ করে জুস রোজ অবশ্যই খান।

টমেটো

লাল রঙের টমেটোতে থাকে লাইকোপেন। তাই ত্বকের জন্য টমেটো তো খুবই ভালো। অনেকেই কাঁচা টমেটো মুখে মাখতে পছন্দ করেন। তবে তার থেকে বেশি উপকার পাওয়া যাবে পেটে খেলে। তা ছাড়া টমেটো ওজন কমাতেও সাহায্য করে। এতে চেহারার বুড়োটে ভাব দূর হয়। ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে টমেটো।

গ্রিন টি

সব শেষে বলি গ্রিন টি-র কথা। একটি আয়ুর্বেদিক পথ্য হিসাবেও পান করা যায় এটি। নিয়ম করে রোজ সকালে গ্রিন টি খেলে প্রচুর এনার্জি যেমন পাওয়া যায়, তেমনই ত্বকের উজ্জ্বলতাও অনেক বেড়ে যায়। এ ছাড়াও ত্বকের পোড়া দাগ দূর করে, ত্বক নরম রাখে।

তা হলে পারলে কাল থেকেই খাদ্য তালিকায় নিয়ম করে এই খাবারগুলি রাখুন। আর নিয়ম মেনে তা খেতেও শুরু করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here