চোখের নীচে কালো দাগ? জেনে নিন সমাধানের ৫টি উপায়

0

ওয়েবডেস্ক: নিজেকে দেখে চিনতে অসুবিধা হচ্ছে? চোখে-মুখে বয়স্কের ছাপ? যতদিন যাচ্ছে চোখের নীচে কালো দাগ পড়ে যাচ্ছে?

তাহলে  বদঅভ্যাসগুলোও যে আপনাকে ছাড়তে হবে।  অত্যধিক মদ্য পান, ঘুমে ঘাটতি, অত্যধিক পরিমাণে কফি খাওয়ার অভ্যাস থাকলে আজই বন্ধ করুন।

এই সমস্যা থেকে মুক্তি পেতে পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। সেই সঙ্গে দরকার ৬-৭ ঘণ্টা ঘুম। চাই আরও কিছু অনুষঙ্গ।

জেনে নিন কীভাবে মুক্তি পাবেন-

১। শশা

চোখের নীচ থেকে কালো ভাব দূর করতে হলে ভাল করে শশার মিশ্রণ লাগান। কারণ শশার মধ্যে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই, ভিটামিন কে। তাই খাদ্যতালিকায় প্রতিদিন শশা খেলে মারাত্মক ভাবে উপকারী। এছাড়া রক্ত সঞ্চালনের ক্ষেত্রেও শশা খুব কার্যকারী ভূমিকা পালন করে।

২। তরমুজ

প্রায় ৯২ শতাংশ জল তরমুজের মধ্যে রয়েছে। এরফলে আমাদের শরীরে জলের যে ঘাটতি দেখা যায় তা পূরণ করতে সাহায্য করে। শুধু তাই নয়, চোখের দৃষ্টিশক্তি বাড়াতেও সাহায্য করে। সেইসঙ্গে তরমুজে থাকে বিটা ক্যারোটিন, ফাইবার, ভিটামিন বি১ এবং বি সিক্স, ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ইত্যাদি।

৩। টমেটো

টমেটো যেমন মুখে বা চোখের নীচে কালো দাগ থাকলে তা তুলতে সাহায্য করে। রক্ত সঞ্চালনে সাহায্য করে টমেটো। এর মধ্যে থাকে লাইকোপেন, বিটা ক্যারোটিন, ভিটামিন সি ইত্যাদি।

৪। তিল

তিলের মধ্যে রয়েছে ভিটামিন এ। যা আমাদের কালো দাগ, ছোপ তুলতে সাহায্য করে। এ ছাড়া চোখের মধ্যে থাকা রেটিনা এবং পুষ্টি গঠনে সাহায্য করে।

৫। কালো জাম

চোখের মধ্যে যে অপটিক্যাল নার্ভ থাকে কালো জাম খেলে খুব ভাল রক্ত সঞ্চালন হয়। চোখের কোষগুলিও ভালো থাকে। চোখের নীচে থাকা কালো দাগ তুলতেও সাহায্য করে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here