পিরিয়ডসের ব্যথা থেকে বাঁচতে কী করবেন জেনে নিন

ওয়েবডেস্ক: প্রতি মাসে পিরিয়ড হওয়ার কিছুদিন আগে থেকেই কম-বেশি পেটে, বুকে, কোমরে বা পায়ে ব্যথা অনুভব সকলেই করে থাকেন। সে তো ঠিক আছে। কিন্তু পিরিয়ড চলাকালীন ব্যথার চোটে অনেকেরই নাজেহাল অবস্থা হয়। তখন ব্যথার হাত থেকে বাঁচার জন্য অনেকেই ব্যথা কমানোর ওষুধ খেয়ে থাকেন।

কিন্তু এই ব্যথা কমানোর ওষুধ খেয়ে নিজের ক্ষতি নিজেই করছেন, সেটা কী জানেন? তার থেকে বরং একটি হট ব্যাগের মধ্যে গরম জল করে নিয়ে পেটে, কোমরে যদি ১৫-২০ মিনিট রাখেন তাতে কিন্তু ব্যথা অনেকটাই কমে।

অনেক খাবারই পিরিয়ডের সময় নিজেদের অজান্তে খেয়ে নেন। হয়তো অনেকেই জানেন না কোন খাবারগুলি খেলে পিরিয়ডের সময় শরীরের জন্য খুবই ক্ষতিকারক।

পিরিয়ডের সময় বাদ রাখুন এই পাঁচটি খাবার-

১। অ্যালকোহল

সে নিয়ম করে মদ পান করুন বা মাঝে মাঝে কোনো অনুষ্ঠানে বা কোনো বারে গিয়ে ছুটির দিনে বন্ধুদের সঙ্গে মদের গ্লাসে একটা চুমুক দিয়ে খোশ মেজাজে আড্ডা দিন, সেটা পুরোপুরি আপনার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু পিরিয়ডের সময় ব্যথার হাত থেকে বাঁচতে চাইলে তো একেবারে মদ খাওয়া চলবে না।

২। কফি 

কফি প্রায় সকলের খুব পছন্দের একটি সুস্বাদু পানীয়। তাই কাজের চাপ থেকে মুক্তি পেতে বা ছুটির দিনে বিকালে কফির সঙ্গে কোনো ভাজাভুজি দিয়ে খেতে দারুণ লাগে। কিন্তু পিরিয়ডের সময় যে মাথায় রাখতে হবে, কফি খেলে আপনার পেটের ব্যথা বাড়বে-বই কমবে না। তাই পিরিয়ডের দিনগুলিতে নাই বা খেলেন কফি।

৩। জাঙ্ক ফুড 

রাস্তায় বেরোলেই আগেই চোখ যায় ভালো ভালো খাবারের দিকে। সেটা তো হওয়ারই কথা। রাস্তার কোনো খাবারের দোকান হোক বা কোনো নামী-দামি রেস্তোঁরার খাবারই হোক, পিরিয়ড চলাকালীন অবস্থায় বন্ধ রাখুন জাঙ্ক ফুড খাওয়া। পেটের ব্যথায় কাতরানোর চেয়ে ওই ৫টি দিন নাই বা খেলেন ওই সুস্বাদু খাবার।

৪। কলা 

স্বাস্থ্যের কথা ভাবলে কলা খাওয়া খুবই উপকারী। কিন্তু এটা কী জানেন, পিরিয়ডের সময় কলা খেলে পেটের ব্যথা আরও বেশি বেড়ে যায়। তাই পিরিয়ডের সময় খাদ্যতালিকা থেকে বাদ রাখুন কলা।

৫। ডার্ক চকোলেট 

চকোলেট সকলেরই প্রিয়। তারপরে তা যদি আবার ডার্ক চকোলেট হয়ে থাকে তা হলে তো কথাই নেই। কিন্তু পিরিয়ড চলাকালীন যে মন থেকে মুছে ফেলতে হবে ডার্ক চকোলেটের কথা। খেলে বরং আপনিই পেটের ব্যথায় কষ্ট পাবেন। তার থেকে তো না খাওয়াই ভালো ওই ৫টি দিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here