কী ভাবে ওজন কমাবেন জেনে নিন

ওয়েবডেস্ক: শীতকাল তো পড়েই গেছে। আর শীত পড়া মানেই ঘুরতে যাওয়া থেকে খাওয়া, এই সব তো চলতেই থাকে। তবে খাওয়ার পরিমাণ বেশি হওয়া মানেই বুঝতে পারছেন, নিজের ওজন নিজেই কী ভাবে বাড়াচ্ছেন!

মানুষ আবার আজকাল এতই ব্যস্ত থাকে যে নিজের দিকে খেয়াল করার কোনও সময়ই নেই। তার পর হঠাৎ করেই এক দিন চোখ পড়ে ওজন বেড়ে যাচ্ছে। এ দিকে ওজন কমানোর জন্য জিমে যাওয়ার কোনও সুযোগ নেই, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত থাকতে হয় বাইরে। কিন্তু সুস্থ থাকতে ওজন তো অবশ্যই কমাতে হবে।

জেনে রাখুন কিছু সহজ ব্যায়ামের পদ্ধতি-

১। যখন বাড়িতে থাকবেন তখন সারাদিন কোনও না কোনও  কাজ করুন, যা আপনার দেহের বাড়তি মেদ ঝরাতে সাহায্য করবে। ঘর মুছতে পারেন, সিঁড়ি দিয়ে কয়েকবার ওঠানামা করতে পারেন, দড়ি লাফ খেলতে পারেন। এতে শরীরে যেমন ঘাম ঝরবে এবং মাংস পেশি সতেজ হবে।

২। জগিং করা সম্ভব না হলে ছাদে গিয়ে কিছুক্ষণ হাঁটতে পারেন কিংবা জগিংও করতে পারেন ধীরে ধীরে। তা ছাড়া ঘরেই এক জায়গায় দাঁড়িয়ে জগিং করা যায়। এই উপায়েও প্রচুর ক্যালোরি খরচ হয়।

আরও পড়ুন: ব্যায়াম না করে চটজলদি এই ৮টি ঘরোয়া পদ্ধতিতে ওজন কমান

৩। পেটের মেদ কমাতে সোজা হয়ে মাটিতে শুয়ে পড়ুন। দু’হাত ভাঁজ করে ঘাড়ে নিচে রাখুন। তার পর মাথা তুলে আবার শুয়ে পড়ুন। একই ভাবে ১৫ থেকে ২০ বার করুন। পেটের মেদ কমাতে এই ব্যায়ামটি খুব উপকারী।

৪। কোমর ও পিঠের মেদ কমাতে, সোজা হয়ে দাঁড়ান দু’হাত ঘাড়ের পিছনে রেখে একবার ডান পাশে ঝুঁকে আবার সোজা হয়ে দাঁড়ান এই ভাবে ১০ বার করুন তার পর আবার বাম পাশে একই ভাবে ১০ বার করুন।

৫। কিছু সহজ ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। ফ্রি হ্যান্ড এক্সারসাইজ দেহের জন্য খুব উপকারী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here