ওজন কমাতে কী খাবেন জেনে নিন

ওয়েবডেস্ক: শরীরের অতিরিক্ত ওজন নিয়ে সবাই দুশ্চিন্তায় ভোগেন, কিন্তু ঠিক কী ভাবে কমাতে হবে বা কোন উপায়ে কমবে তা হয়তো অনেকেই জানেন না। দ্রুত শরীরের ওজন কমানোর জন্য প্রথমেই যেটা মানতে হবে সঠিক খাবার খাওয়া, সেই সঙ্গে নিয়ন্ত্রিত একটি খাবার তালিকা অনুসরণ ও শারীরিক ব্যায়াম থাকবে প্রতিদিনের কাজের তালিকায়।

তাই যদি কেউ স্বাস্থ্যকর উপায়ে ওজন কমাতে চান, তা হলে অনেক ধরনের খাবার রয়েছে যা আপনার সঠিক পদ্ধতিতে ওজন কমাতে সাহায্য করবে।

তা হলে চলুন জেনে নিই সেই খাবার গুলো সম্পর্কে-

১। আপেল

আপেল হচ্ছে ফাইটোনিউট্রিয়েন্ট, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কম ক্যালরিযুক্ত একটি খাবার। তাই প্রতিদিন খাবারের তালিকায় যদি একটা করে আপেল খান তা হলে ওজন খুব দ্রুত কমাতে সাহায্য করবে।

২। ওটস

ওটসে থাকা শর্করা সেরোটোনিন নামক হরমোনকে দেহ থেকে বের করতে সাহায্য করে। দেহের অতিরিক্ত ওজন কমানোর জন্য সকালের ব্রেকফাস্টে ওটস খান।

৩। দই

দুপুরে খাওয়ার পাতে ১ বাটি টক দই নিয়ম করে খান। ওজন কমাতে যেমন সাহায্য করে এবং হজমের জন্য দই খুবই উপকারী।

আরও পড়ুন: ওজন বেড়ে গেছে? এই ৪টি পদ্ধতিতে কমাতে পারেন বাড়তি ওজন

৪। ডালিম

প্রচুর আয়রন সমৃদ্ধ এক‌টি ফল ডালিম। এটি অ্যান্টিঅক্সিডেন্ট ও ফলিক অ্যাসিডে ভরপুর, যা ওজন কমানোর জন্য ও শারীরিক ভাবে সুস্থ থাকার জন্য শক্তির জোগান দেয়।

৫। তরমুজ

দুপুরে খাওয়ার পরে নিয়ম করে যে কোনও ফল খেতেই পারেন। সেই ফলের মধ্যে যদি তরমুজ অন্তত সপ্তাহে ২-৩ দিন খেতে পারেন তা হলে দেখবেন ওজন দ্রুত কমবে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন