ওয়েবডেস্ক: বর্তমানে অধিকাংশ মানুষই ডেস্কের চাকরি করেন। অফিসের ডেস্কে বসেই পার করেন দিনের ৮ থেকে ১০ ঘণ্টা। তবে জানেন কি, ডেস্কে টানা বসে কাজ করলে ওজন বেড়ে যেতে পারে?

অফিসের কাজ শেষ, এ বার বাড়ি ফেরার পালা। সেই গাড়ি কিংবা ট্যাক্সিতে বাড়ি ফিরতে গিয়ে হাঁটা হয় না একেবারেই। এ ভাবেই চলছে দিনের পর দিন। এর ফলে আপনার ওজন বাড়ছে আর সেই দুশ্চিন্তার ভাঁজ পড়ছে আপনার কপালে। তবে কয়েকটি নিয়ম মেনে চললে ওজন বাড়বেও না আরও অনেক সমস্যা থেকেই মুক্তি পাবেন।

১।  শারীরিক চর্চা

প্রতিদিন কর্মব্যস্ততার ফাঁকে নিজের জন্য ৩০ মিনিট সময় বের করে ব্যায়াম করুন। তাও না পারলে সকালে ১০-১৫ মিনিট হাঁটুন। সাইকেলিং, জগিং করুন। আর যাঁদের একবারেই সকালে ব্যায়াম করার সময় নেই। অফিস থেকে ফিরে জিমে চলে যান। নিয়মিত জিমে গিয়েই শরীরের যত্ন নিন।

২।  দাঁড়িয়ে থাকা

যাঁরা ডেস্কে এক নাগাড়ে বসে কাজ করেন বেশিরভাগ ক্ষেত্রেই তাঁদের হৃদরোগ, ডায়াবেটিস, কোলেস্টেরল ধরা পড়ে। এমনকী হতে পারে ক্যানসারও। এ জন্য চিকিৎসকরা বলছেন, ডেস্কে বসে কাজের সময়ে প্রতি ৩০ মিনিট অন্তর উঠে দাঁড়ান। এতে এক দিকে যেমন এই রোগগুলি হওয়ার প্রবণতা কমে, তেমনই মেদও নিয়ন্ত্রণে থাকে।

৩। সিঁড়ি দিয়ে ওঠা-নামা করুন

জানেন কি, মেদ ঝরানোর অন্যতম সহজ উপায় সিঁড়ি দিয়ে বারবার ওঠা-নামা করা? বাড়িতে থাকলেও সময়ের অভাবে   মর্নিংওয়াক করতে পারেন না অনেকেই। যদি আপনি অফিসে লিফটে ওঠার বদলে সিঁড়ি দিয়ে বেশ কয়েকবার ওঠা-নামা করেন তা হলে দেখবেন আপনার বেড়ে যাওয়া ওজন অনেকটাই কমবে।

৪। জল খান

অফিসে ঢুকে গেলেন, ব্যস এ বার নিজের দিকে তাকানোর সময়টুকু অবধিও নেই। কাজের চাপে সারা দিনে জলটাও ঠিক করে খাওয়া হয় না। প্রতিদিন চেষ্টা করুন ৩ লিটার করে জল খেতে। কারণ জল ওজন ঝরাতে সাহায্য করে।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক পরীক্ষার আগে মন শান্ত রাখতে ম্যাজিকের মতো কাজে দেবে এই ৫টি পদ্ধতি

৫। খাবার

সময়ের অভাবে বেশিরভাগ দিনই লাঞ্চে বাইরের খাবার খেতে হয়। এই ভাবে দিনের পর দিন বাইরের খাবার খেয়ে নিজের ওজন নিজেই বাড়াচ্ছেন। চেষ্টা করুন, বাইরের খাবার না খেয়ে বাড়ির বানানো খাবার খেতে। এতে ওজন অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here