শীতে কী ভাবে শরীরকে সুস্থ রাখবেন জেনে নিন

ওয়েবডেস্ক: গুটিগুটি পায়ে শীত এই রাজ্যে ঢুকেই পড়েছে। আর শীত পড়া মানেই শরীর খারাপ লেগেই থাকে। কিন্তু তাও নিজেকে সুস্থ তো রাখতেই হবে। তাই নিজেকে যদি সুস্থ রাখতে চান কোন কোন টিপস মেনে চলবেন প্রতিদিন, চটপট চোখ বুলিয়ে নিন।

১। শীতের ফল ও সবজি

শীত মানেই নানারকম নতুন সবজির সম্ভার। আর শীতের এই মরশুমি সবজিগুলি কিন্তু শীতে শরীরকে সুস্থ রাখার জন্য একান্ত দরকারি। শীতের প্রতিটা সবজিই ভীষণ উপকারী শরীরের জন্য। তবে শুধু সবজি নয়, শীতের মরশুমি ফল যেমন কমলালেবুও খুব ভালো। কমলালেবুতে আছে ভিটামিন সি, যা শীতে ঠান্ডা লাগার হাত থেকে শরীরকে রক্ষা করে।

এ ছাড়াও শীতে রোজ ভিটামিন ডি তালিকায় রাখার চেষ্টা করুন। তাই শীতে শরীরকে সুস্থ রাখতে প্রচুর মরশুমি ফল, শাকসবজি খান। এটা শীতে সুস্থ থাকার প্রথম শর্ত। আর শুধু শাকসবজি নয়, প্রতিদিন একটা ডিম, মাছ-মাংস খান।

২। পর্যাপ্ত ঘুম

স্বাস্থ্যকর খাবারের পর যেটা চলে আসে, তা হল পর্যাপ্ত ঘুম। কারণ সঠিক খাবার খাওয়ার পর ঠিক মতো বিশ্রাম না হলে, সেই খাবার আবার হজম হবে না। তাই শরীরকে পর্যাপ্ত রেস্ট দিন। প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমের দরকার। আর শীতের ঠাণ্ডা আবহাওয়ায় এমনিতেই ঘুমের কোনো সমস্যা হয় না। আর যাদের ঘুমের সমস্যা আছে, তারা নিয়মিত শরীরচর্চা করুন। জিমে যাওয়া সম্ভব না হলেও, প্রতিদিন সকালে ব্যায়াম করুন। এতে রাতে ভালো ঘুম হবে। ঘুমের সমস্যা না থাকলেও রোজ শরীরচর্চা অবশ্যই করুন।

৩। প্রতিদিন কী খাবার খাবেন

শীতে যাদের ঠান্ডা লাগার সমস্যা রয়েছে তারা মধু খান প্রতিদিন। সকালে গরমজলে মিশিয়ে বা রাতে শুতে যাবার সময় খান। এ ছাড়াও প্রতিদিন দুপুরে খাবার পর ১০০ গ্রাম দই খান। দই শরীরকে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার হাত থেকে রক্ষা করে প্রায় ২৫ শতাংশ। এ ছাড়াও জ্বর, সর্দি-কাশির হাত থেকে বাঁচতে প্রতিদিন আদা দেওয়া চা খান।

আরও পড়ুন: কেন প্রতিদিন লবঙ্গ চা খাবেন? জেনে নিন ৭টি অসাধারণ উপকারিতা সম্পর্কে

৪। নিজেকে হাইড্রেড রাখুন

গরম কালে আমরা প্রচুর জল খাই, তরল জাতীয় খাবার খাই। কিন্তু শীতে অনেকেই জল তেমন বিশেষ খান না। এটা কিন্তু ঠিক নয়। শীতেও কিন্তু শরীরের জলের দরকার পড়ে। তাই শীতে প্রচুর জল খান। কারণ শীতে স্কিন শুকিয়ে যায়। তাই জল বেশি করে খেলে স্কিন ভেতর থেকে হাইড্রেড থাকবে।আর শীতে চারিদিকেই এমনিতেও শুকনো আবহাওয়া। তাই জল বেশি করে না খেলে শরীর শুকিয়ে যাবে। তাই প্রতিদিন ৩ থেকে ৪ লিটার জল খান। স্কিনকে হাইড্রেড রাখুন। স্কিনকে ভালো রাখতে দিনে অন্তত দু’বার ময়েশ্চারাইজার লাগান।

৫। হাত পরিষ্কার রাখুন

শীতে অনেকেরই প্রচুর সর্দি-কাশির সমস্যা হয়। তাই পরিষ্কার হাতে খাবেন। আর শীতে অনেকেই ঠান্ডা জলে বার বার হাত ধুতে চান না। তাই ব্যবহার করুন হ্যান্ড সানিটাইজার। এটা সবসময় সঙ্গে রাখুন। কারণ হাত থেকেই কিন্তু রোগ ছড়ায়। তা হলে শীতে নিজেকে ভালো রাখতে এই টিপসগুলো মাথায় রাখুন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here