cholestrol

ওয়েবডেস্ক: কোলেস্টেরলের সঙ্গে হৃদরোগের সম্পর্ক রয়েছে। বেশি কোলেস্টেরল থাকলে হৃদরোগের সম্ভাবনা বাড়তে পারে। তাই আগে থেকেই সতর্ক হওয়া উচিত। শরীরে কোলেস্টেরলের মাত্রা যাতে না বাড়ে সেই দিকে নজর দেওয়া উচিত।

ওষুধ না খেলেও শুধুমাত্র কয়েকটি নির্দেশ মেনে চললে কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখা যায়। এমনই পাঁচটা উপায় জেনে নিন।

১) ফ্যাটযুক্ত খাবার দূরে সরিয়ে রাখুন

একমাত্র ওমেগা ৩ ফ্যাটযুক্ত খাবার ছাড়া সব ধরনের ফ্যাটযুক্ত খাবার বর্জন করুন। হার্টের পক্ষে ওমেগা ৩ অত্যন্ত ভালো, কিন্তু বাকি ফ্যাট আপনার হার্টকে দুর্বল করে দিতে পারে। এই খাবারগুলিতে কোলেস্টেরলের পরিমাণও যথেষ্ট।

২) নিয়মিত ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম করার চেষ্টা করুন। দৌড়ন, সাঁতার কাটুন, তেমন হলে বাইকও চালান। যত বেশি ব্যায়াম করবেন ততো বেশি কোলেস্টেরল আপনার শরীর থেকে বেরিয়ে যাবে। লিফট বা চলমান সিঁড়ি ব্যবহার না করে সিঁড়ি দিয়ে ওঠা-নামা করুন। এতে আপনার শরীরও সুস্থ থাকবে, আর কোলেস্টেরল তো কমবেই।

৩) ফাইবারযুক্ত খাবার খান

ফাইবারযুক্ত খাবার খেলে আপনার কোলেস্টেরল কমে যেতে বাধ্য। কী কী খাওয়ার চেষ্টা করবেন? ফাইবারযুক্ত খাবারের মধ্যে রয়েছে ওটস, বেগুন, বার্লি, আপেল, কমলালেবু এবং ন্যাশপাতি। তবে বেশি মিষ্টি খাবার খাবেন না। কারণ সেই ধরনের খাবারে ফাইবারের পরিমাণ কম থাকে।

৪) ধূমপান বর্জন করুন, মদ্যপান করুন পরিমিত ভাবে

ধূমপান বর্জন করলে চমকপ্রদ ঘটনা ঘটে যাবে আপনার শরীরে। গবেষণায় দেখা গিয়েছে সিগারেট ছাড়ার কুড়ি মিনিটের মধ্যে আপনার হৃদস্পন্দন এবং রক্তচাপ স্বাভাবিকের মাত্রায় নেমে আসবে। ঠিক তেমনই, মদ্যপান করতে পারেন, কিন্তু সেটা হবে পরিমিত ভাবে।

৫) প্রোটিনযুক্ত খাবার খান

কোলেস্টেরল কমানোর জন্য বেশি পরিমাণে প্রোটিনযুক্ত খাবার খান। বিন, বাদাম, কড়াইশুঁটি, রাজমা খেলে আপনার কোলেস্টেরল এবং রক্তচাপ দুটোই কমবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here