৩০ বছর পেরনোর পর এই ৭টি খাবার আপনাকে খেতেই হবে

0

বয়স যখন তিরিশ পার, স্বাস্থ্যের দিকে অতিরিক্ত নজর দেওয়াটা তখন অত্যন্ত জরুরি। কারণ, এই বয়:সীমা পার করার সঙ্গে সঙ্গেই আমাদের শারীরিক ক্রিয়াকর্মের গুরুত্বপূর্ণ পরিবর্তন আসতে শুরু করে। ঢিলে দিলেই দুর্বল হয়ে যেতে পারে আপনার শরীর। এমন পরিস্থিতিতে স্বাভাবিক স্বাস্থ্য বজায় রাখতে কমলা, মধু অথবা বাদামের মতো সাধারণ খাবার আপনাকে খেতেই হবে।

১. লেবু

কমলা, মুসুম্বি অথবা পাতিলেবুর মতো যে কোনো অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ সাইট্রাস ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এ সব খাবার খেলে ওজন কমে এবং হৃদরোগের ঝুঁকি কমে। যে কোনো লেবুর রস জমাট বাঁধা ক্যালসিয়াম গলিয়ে দিতে সাহায্য করে।

২. ব্রকোলি

ব্রকোলি ভিটামিনের ভাণ্ডার। মানবদেহের হাড়গোড় মজবুত করতে সাহায্য করে এবং রোগের বিরুদ্ধে লড়াই করার জন্যেও প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা অন্য বহু সবজির তুলনায় অনেক বেশি। ফলে এটা পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। যাঁরা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন, তাঁরা নিয়মিত ব্রকোলি খেলে, পেটের সমস্যা কমবে।

৩. রসুন

রসুন ক্ষতিকারক অণুজীব মারতে সাহায্য করে এবং হৃদরোগের আশঙ্কা কমায়। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে, ডায়াবিটিসের আশঙ্কা কিছুটা কমতে পারে। এটি ইমিউন সিস্টেমকেও উন্নত করে। বছরভরের সর্দি-কাশির সমস্যা থেকে উপশম জোগায় রসুন।

৪. তৈলাক্ত মাছ

তৈলাক্ত মাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এগুলো শরীরে প্রয়োজনীয় হরমোন তৈরিতে সাহায্য করে। এটি মস্তিষ্ক ও হার্টের জন্য ভালো। তৈলাক্ত মাছ ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ।

৫. বাদাম

বাদাম একটি মুখরোচক খাদ্য হিসাবে ব্যবহৃত হয়, তবে এটা ওজন কমাতেও সাহায্য করে। বাদামে উচ্চ প্রোটিন এবং ফাইবার রয়েছে, যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

৬. মধু

মধুর উপকারিতা

৫ হাজার বছরেরও বেশি সময় ধরে ওষুধে মধু ব্যবহার হয়ে আসছে। এটা অনেক সমস্যার জন্য একটি প্রাকৃতিক প্রতিকার। মধুতে অ্যান্টিসেপটিক, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে বলে জানা যায়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। নিয়মিত মধু খেলে সর্দি-কাশির সমস্যাও কমে।

৭. চিয়া বীজ

চিয়া বীজ ফাইবার, ওমেগা -থ্রি ফ্যাটি অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ। চিয়া বীজ একটি উদ্ভিদ ভিত্তিক প্রোটিন। এটা খেলে পেট ভরা থাকে এবং খিদে নিয়ন্ত্রণে থাকে। চিয়া বীজে এত ধরনের পুষ্টগুণ রয়েছে যে এই খাবারকে ‘সুপারফুড’এর অ্যাখ্যা দিয়েছেন অনেকেই।

আরও পড়তে পারেন: কুল থেকে কমলা, শীতে সুস্থ থাকতে যে ৫টি ফল অবশ্যই খাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন