বর্ষায় শরীরকে চাঙ্গা রাখবেন? খাদ্যতালিকায় রাখুন এই ৭ টি ফল

0
বেদানা-পেয়ারা

 বাংলায় বর্ষা আসে চিরায়িত  সৌন্দর্য নিয়ে। বর্ষা এলে নদী-নালা, খাল-বিল জলে টইটুম্বুর। কখনো হঠাৎ আকাশজুড়ে মেঘের ঘনঘটা। আকাশ ছাপিয়ে বৃষ্টির ধারা নেমে আসে। বৃষ্টির জলে অবগাহনে মনে যেন অফুরান আনন্দের শিহরণ জেগে ওঠে। কিন্তু বর্ষার স্যাঁতস্যাঁতে পরিবেশে বিভিন্ন ধরনের রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়। এই সময় ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং জীবাণুর সংখ্যা বৃদ্ধি পায়। বর্ষায় শরীরকে সুস্থ রাখতে নীচের তালিকায় দেওয়া ফলগুলি যদি খাদ্যতালিকায় রাখতে পারেন, তবে অনেক রোগের থেকে নিজের শরীরকে সুস্থ রাখতে পারবেন।

 ১। পেয়ারা

 পেয়ারাতে থাকে ভিটামিন সি। ভিটামিন সি শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা ধরে রাখতে পারে এবং শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া যে কোনও ইনফেকশনকে দ্রুত কমাতে   পেয়ারার জুড়ি মেলাভার।   

২। আপেল

প্রত্যেকটি ফলের মধ্যে বিভিন্ন রকমের উপকারিতা রয়েছে। তবে বর্ষাকালে প্রত্যেকদিন নিয়মমাফিক ১ টি করে আপেল খাবারের তালিকায় রাখতে হবে। এতে  রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

amazon

আরও পড়তে পারেন

এক টুকরো মেথি বীজে যত্ন নিন স্বাস্থ্যের

শরীরকে চাঙ্গা রাখতে চান?এই ৫ টি ভেষজ টিপস মেনে দেখুন

সুস্থ জীবনযাপন করতে রোজ পেট ভরে বেদানার রস খান, বলছেন চিকিৎসাবিজ্ঞানীরা

 ৩। কলা

 কলাতে যে কত গুণাগুণ রয়েছে সে কথা কমবেশি প্রায় সকলেই জানেন। কলাতে ভিটামিন এবং মিনারেলস থাকে। এটি হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

 ৪। বেদানা

বেদানার মধ্যে প্রচুর ভিটামিন সি থাকে। এছাড়া বেদানা হজম ক্ষমতাকে বাড়িয়ে তোলে এবং হজমে সাহায্য করে। রোগ-প্রতিরোধ ক্ষমতাকেও বাড়িয়ে তুলতে সাহায্য করে।

 ৫। ন্যাসপাতি

 ন্যাসপাতিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন ও মিনারেলস। বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষেত্রে এই ফলটি  অত্যন্ত ফলদায়ক।

কালোজাম
কালোজাম

 ৬। কালো জাম  

 বর্ষাকালের একটি অন্যতম ফল হল কালো জাম। এতে ক্যালোরি কম রয়েছে এবং আয়রন, পটাসিয়াম এবং ভিটামিন জাতীয় পুষ্টি রয়েছে। বর্ষার সময় কালো জাম খাওয়া শরীরের জন্য খুব ভালো।

 ৭। চেরি

 বর্ষার অন্যতম আরেকটি ফল হল চেরি। এটি বর্ষাকালে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই ফলটি শরীরের ইনফেকশন কমাতে সাহায্য করে। এতে অ্যান্টি-অক্সিডেন্ট আছে যা আমাদের ব্রেনের টিস্যুগুলিকে সচল  রাখতে সাহায্য করে।

শরীরকে সুস্থ রাখার সব রকম টিপস পেতে আমাদের শরীর স্বাস্থ্য বিভাগ দেখুন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন