কেন কোভিড ভ্যাকসিন নেওয়া উচিত? রইল ৭টি কারণ

0
ছবিতে: (বাঁ দিকে) চলছে টিকাকরণ, (ডান দিকে) টিকার ভয়ে লুকিয়ে পড়েছেন উত্তরপ্রদেশের অশীতিপর এক বৃদ্ধা

খবর অনলাইন ডেস্ক: টিকা চেয়েও পাচ্ছেন না অনেকে। আবার এমনও অনেকে রয়েছেন, যাঁদের টিকাকরণের জন্য লুকোচুরি পর্যন্ত খেলতে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। অসচেতনতার কারণেই এমনটা ঘটছে বলে দাবি সরকারের। তবে করোনার হাত থেকে সুরক্ষা পেতে ভ্য়াকসিন নেওয়া জরুরি। কেন? তুলে ধরা হল অন্যতম কয়েকটি কারণ।

১. ভ্যাকসিনে প্রতিরোধযোগ্য রোগগুলি এখনও যায়নি

যে ভাইরাস এবং ব্যাকটেরিয়াগুলি রোগ এবং মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়, সেগুলো রয়েই যায়। ফলে যাঁরা ভ্যাকসিন নিচ্ছেন না, তাঁরা ওই ভাইরাস বা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হতেই পারেন।

Loading videos...

২. ভ্যাকসিন সুস্থ থাকতে সাহায্য় করে

সংক্রমণের হাত থেকে সুরক্ষা দিতে পারে ভ্যাকসিন। আপনি যদি ভ্যাকসিন না নেন, তা হলে নিজেকে সংক্রামক রোগের বিরুদ্ধে আপনার দুর্বলতা দেখা দেওয়াটাই স্বাভাবিক।

৩. ডায়েট এবং ব্যায়ামের মতোই গুরুত্বপূর্ণ

শরীর ঠিক রাখতে অনেকেই ডায়েট এবং ব্যায়াম করেন। ভ্যাকসিন আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য ডায়েট এবং ব্যায়ামের মতোই গুরুত্বপূর্ণ। যা আপনাকে সুরক্ষিত রাখবে এবং সুস্বাস্থ্য দেবে।

৪. জীবন ও মৃত্যুর ব্যবধান গড়তে পারে

টিকা নেওয়ার ফলে জীবন ও মৃত্যুর মধ্যে ব্যবধান গড়ে তোলা যায়। ভ্যাকসিনে প্রতিরোধযোগ্য রোগগুলি মারাত্মক। তবে ভ্যাকসিন নেওয়া থাকলে সংক্রমিত হওয়ার পর রোগের প্রভাব ততটা পড়ে না।

৫. ভ্যাকসিন নিরাপদ

অনুমোদন পাওয়ায় সমস্ত ভ্যাকসিন নিরাপদ। সেই জন্যই তো প্রস্তুতকারী সংস্থাগুলি অনুমোদন পেয়েছে। ভ্যাকসিনের সঙ্গে যুক্ত সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি ক্ষণস্থায়ী এবং তারা যে রোগগুলি প্রতিরোধ করে, তার চেয়ে অনেক কম ক্ষতিকারক।

৬. আপনার পরিবার, সহকর্মীদের জন্য

করোনা সংক্রমিত হয়ে অসুস্থ হয়ে পড়লে দুর্ভোগ শুধু নিজেকে নয়, পরিবার, সহকর্মী-সহ অন্যদেরও পোহাতে হয়। ফলে নিজের তো বটেই, সকলের কথা ভেবে ভ্যাকসিন নেওয়া উচিত।

৭. ভ্যাকসিনে প্রতিরোধযোগ্য রোগগুলির বৃহত্তর প্রভাব

কোনো রোগ শুধুমাত্র কোনো একক ব্যক্তি বা তার পরিবারকে প্রভাবিত করে তাই নয়। গোটা সমাজ, দেশ অথবা বিশ্বকে তার মূল্য চোকাতে হয়। ঠিক যেমনটা করোনা অতিমারিতে ঘটছে।

আরও পড়তে পারেন: কোভিড ভ্যাকসিন কেন হাতে নিতে হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.