Connect with us

বিদেশ

আমরা ক্লান্ত হলেও করোনাভাইরাস কিন্তু ক্লান্ত হয়নি, সতর্কবার্তা ‘হু’ প্রধানের

বিশ্বজুড়েই করোনাভাইরাস প্রতিরোধী টিকা তৈরির উদ্যোগ চলছে কিন্তু সেগুলির কার্যকারিতা প্রমাণ না পাওয়া পর্যন্ত ব্যবহার করা ঝুঁকিপূর্ণ বলেই মত হু প্রধানের।

Published

on

Tedros Adhanom Ghebreyesus

খবর অনলাইন ডেস্ক : করোনাভাইরাস নিয়ে নতুন করে সতর্কবার্তা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ‘হু’-এর প্রধান টেড্রস আধানম গেব্রেইয়েসাস (Tedros Adhanom Ghebreyesus) বৃহস্পতিবার বলেন, ক্লান্ত হলেও করোনা রোধে সতর্ক থাকতে হবে আমাদের।

প্যারিস পিস ফোরামে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘‘ কোভিড ১৯-এর কারণে আমরা ক্লান্ত হতে পারি, কিন্তু ভাইরাসটি এখনও ক্লান্ত হয়নি। ইউরোপের দেশগুলি লড়াই চালিয়ে যাচ্ছে কিন্তু তেমন কোনো উল্লেখযোগ্য বদল আসেনি।’’

তিনি করোনা টিকা প্রসঙ্গে বলেন, ‘‘জরুরি ভিত্তিতে টিকার প্রয়োজন আছে। টিকার জন্য অপেক্ষা করে সব ডিমকে এক ঝুড়িতে রাখতে চাই না।’’

Loading videos...

বিশ্বজুড়েই করোনাভাইরাস প্রতিরোধী টিকা তৈরির উদ্যোগ চলছে কিন্তু সেগুলির কার্যকারিতা প্রমাণ না পাওয়া পর্যন্ত ব্যবহার করা ঝুঁকিপূর্ণ বলেই মত হু প্রধানের।

শীতে নতুন করে করোনা করোনা সংক্রমণ বাড়তে পারে এই আশঙ্কায় বিশ্বের একাধিক দেশ নতুন লকডাউনের রাস্তায় হাঁটছে।

কোভিড টিকা হাতে এলেই তা যাতে দ্রুত নাগরিকদের পৌঁছে দেওয়া যায় তার জন্য ইতিমধ্যে ভারত পরিকল্পনা করা শুরু করেছে।

ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে টিকা পৌঁছে দেওয়াই একটা বড় চ্যালেঞ্জ। ইতিমধ্যেই দেশের একাধিক লজিস্টিক সংস্থা এই লক্ষ্যকে সামনে রেখে প্রস্তুতি নিতে শুরু করেছে।

হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণে প্রায় ১২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। অর্থনীতির গ্রাফ ক্রমশ নিম্নমুখী হয়েছে, ব্যাহত মানুষের জীবন-জীবিকা।

আরও পড়ুন : করোনা রুখতে ‘আরোগ্য সেতু’ অ্যাপের হয়ে জোরালো সওয়াল ‘হু’ প্রধানের

বিদেশ

ফ্রান্সে বিজয় মাল্যের ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

এই সম্পত্তি সংশ্লিষ্ট ফরাসি কর্তৃপক্ষের মাধ্যেমে বাজেয়াপ্ত করা হয়েছে।

Published

on

Vijay Mallya
বিজয় মাল্য। ফাইল ছবি

নয়াদিল্লি: ‘পলাতক’ ব্যবসায়ী বিজয় মাল্যর (Vijay Mallya) ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে বলে শুক্রবার জানাল ইডি (Enforcement Directorate)। আর্থিক তছরূপ প্রতিরোধ আইনে (Prevention of Money Laundering Act) ফ্রান্সে মাল্যর এই সম্পত্তি বাজেয়াপ্ত হয়েছে।

জানানো হয়েছে, ঋণখেলাপি মাল্যর এই সম্পত্তি সংশ্লিষ্ট ফরাসি কর্তৃপক্ষের মাধ্যেমে বাজেয়াপ্ত করা হয়েছে। সে দেশের ৩২ অ্যাভিনিউ এফওসিএইচ (Avenue FOCH)-এ এই সম্পত্তি রয়েছে।

কিংফিশার এয়ারলাইন্স লিমিটেডের (Kingfisher Airlines Ltd) মালিক এবং মদ ব্যবয়াসী মাল্য ৯,০০০ কোটি টাকার ঋণখেলাপে অন্যতম অভিযুক্ত। ২০১৬ সালের মার্চ থেকে তিনি যুক্তরাজ্যে রয়েছেন। তিন বছর আগে, ২০১৭ সালের ১৮ এপ্রিল স্কটল্যান্ড ইয়ার্ডের পরোয়ানায় তিনি জামিন পান। ২০১৯-এর জানুয়ারিতে পিএমএলএ আইনের আওতায় আদালত তাঁকে ‘ফেরার অপরাধী’ ঘোষণা করে। তার পর থেকে ভারত সরকার তাঁকে দেশ ফেরানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু আইনি জটিলতায় সেই প্রক্রিয়া এখনও আটকে রয়েছে।

Loading videos...

গত ৫ অক্টোবর সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছিল, ব্রিটেনে কিছু ‘কনফিডেন্সিয়াল’ প্রক্রিয়া শেষ হলেই দেশে ফেরানো সম্ভব হবে লিকার ব্যারন মাল্যকে। দাবি করা হয়, মাল্যর সামনে ব্রিটেনের সমস্ত আইনি বিকল্প শেষ। এ বার প্রত্যর্পণের অপেক্ষা। কিন্তু সেটা কত দিনে হবে, তা এখনও অনির্দিষ্ট।

অর্থপাচার এবং জালিয়াতির অভিযোগে ২০১৭ সালের ৯ ফেব্রুয়ারি মাল্যর প্রত্যর্পণের আর্জি ব্রিটেনে পাঠায় ভারত। ২০১৮ সালে ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মাল্যকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দেন। রায়কে চ্যালেঞ্জ করে লন্ডন হাইকোর্টের দ্বারস্থ হওয়ার পর আবেদন খারিজ হয়ে যায়। ফের ব্রিটিশ সুপ্রিম কোর্টে যাওয়ার অনুমতি চান তিনি। সেটাও খারজি হয়ে যায়।

১৪ মে ওই আবেদন খারিজ হয়। প্রত্যর্পণ আইন অনুযায়ী সমস্ত আইনি বিকল্প শেষ হওয়ার পর ২৮ দিনের মধ্যে মাল্যকে ভারতীয় আইন ব্যবস্থার কাছে আত্মসমর্পণ করতে হবে। কিন্তু এখনও পর্যন্ত মাল্যর নাগাল পায়নি ভারত। কেন?

শোনা য়ায়, এ ব্যাপারে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি অতিরিক্ত আইনি জটিলতার কথা জানানো হয় ভারতকে। কোনো এক গোপনীয় কারণের কথা বলা হয় লন্ডনের তরফে। এ ব্যাপারেই কেন্দ্রের কাছ থেকে স্টেটাস রিপোর্ট রিপোর্ট চেয়েছিল সুপ্রিম কোর্ট।

আরও পড়তে পারেন: কেন্দ্রকে চমকপ্রদ প্রস্তাব বিজয় মাল্যর

Continue Reading

দেশ

শ্রীলঙ্কায় আছড়ে পড়ে রামেশ্বরমের দিকে এগোচ্ছে বুরেভি, চূড়ান্ত সতর্কতা কেরলেও

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

Published

on

cyclone burevi

খবরঅনলাইন ডেস্ক: ঘূর্ণিঝড়ের মাপকাঠিতে এই ঝড়টা মামুলি। কিন্তু সেটাই দক্ষিণ তামিলনাড়ু এবং দক্ষিণ কেরলে ভয় ধরানোর জন্য যথেষ্ট। কারণ, এই অঞ্চলে ঘূর্ণিঝড় বিরলের মধ্যে বিরলতম ঘটনা।

বুধবার রাতের দিকে শ্রীলঙ্কার ট্রিঙ্কোমালিতে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় বুরেভি (Cyclone Burevi)। ল্যান্ডফলের সময় তার সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১০০ কিলোমিটার। এই ঝড়ের প্রভাবে এখনও পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া না গেলেও টুকটাক ক্ষয়ক্ষতি তো হয়েছেই।

ঝড় আসার আগেই ট্রিঙ্কোমালি এবং তার আশেপাশের সমুদ্রতীরবর্তী অঞ্চল থেকে সাধারণ মানুষকে সরিয়ে ঘূর্ণিঝড় আশ্রয় শিবিরে রাখা হয়। অন্তত ৭৫ থেকে ৮০ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কা সরকার। এর ফলে প্রাণহানি এড়ানো গিয়েছে।

Loading videos...

বৃহস্পতিবার সকাল থেকে শ্রীলঙ্কার এই ঝড়ের দাপট কমবে, তবে এ বার দুর্যোগ বাড়বে তামিলনাড়ুতে। গত সপ্তাহেই ঘূর্ণিঝড় ‘নীবর’-এর সঙ্গে জুঝেছে উত্তর তামিলনাড়ু। এ বার দক্ষিণ তামিলনাড়ুর পালা।

১৯৬৪ সালের ২৩ ডিসেম্বর রামেশ্বরমের কাছে ধোনুষ্কোডি অঞ্চলে ভয়াবহ একটি ঘূর্ণিঝড়ে পুরো শেষ হয়ে গিয়েছিল। সেই ঝড়ে হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ২২০ কিলোমিটার। ঘটনাচক্রে বুরেভি কিন্তু সরাসরি ধনুষ্কোডিতেই আছড়ে পড়বে, তবে অনেক কম দাপট নিয়ে।

আবহাওয়া দফতরের বুলেটিন অনুযায়ী বৃহস্পতিবার দুপুরে বুরেভি পম্বন দ্বীপ তথা রামেশ্বরমের কাছে অবস্থান করবে। তার পর সেটি ধীরে ধীরে তুতুকোডির কাছাকাছি কোনো জায়গা দিয়ে স্থলভাগ অতিক্রম করবে। মনে করা হচ্ছে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোরের মধ্যে ঝড়টি তামিলনাড়ুতে আঘাত হানবে।

তামিলনাড়ুতে আছড়ে পড়ে তার গন্তব্য হবে দক্ষিণ কেরল। তবে যেহেতু পশ্চিমঘাট পর্বতমালা রয়েছে, সেখানে বাধাপ্রাপ্ত হয়ে ঝড়টি দুর্বল হয়ে যাবে এবং গভীর নিম্নচাপের রূপ নিয়ে সেটি কেরলে ঢুকবে।

তবে বুরেভির প্রভাবে দক্ষিণ তামিলনাড়ুর রমনাথপুর, তুতুকোডি, কন্যাকুমারী, তিরুনেলভেলি এবং কেরলের কোল্লম, তিরুঅনন্তপুরম, পতনমথিট্টা এবং আলাপুড়া জেলায় ভারী থেকে অতি ভারী, এমনকি চরম অতি ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

বুরেভির মোকাবিলায় তামিলনাড়ুর পাশাপাশি তাই কেরলও চূড়ান্ত সতর্ক। বৃহস্পতিবারই এই নিয়ে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের সঙ্গে কথা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আজ মাঝেরহাট ব্রিজের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

Continue Reading

বিদেশ

প্রস্তুত ফাইজারের করোনা ভ্যাকসিন, ব্যবহারের অনুমতি ব্রিটেনের

ফাইজারকে ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিল ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা।

Published

on

কোভিড ভ্যাকসিন। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: পৃথিবীর প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেক (Pfizer-BioNTech)-কে কোভিড-১৯ (COVID-19) ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিল ব্রিটেন।

বুধবার ঘোষণা করা হয়, ফাইজারের করোনা ভ্যাকসিন ব্যবহারের জন্য প্রস্তুত। আগামী সপ্তাহে ব্রিটেনে প্রথম ভ্যাকসিন দেওয়া হবে। ফাইজারকে চার কোটি ভ্যাকসিন তৈরির বরাত দেওয়া হয়েছে। আগামী সপ্তাহেই চলে আসতে পারে এক কোটি ডোজ। আপাতত আপৎকালীন ভ্যাকসিন বিলির অনুমতি দেওয়া হয়েছে।

বিশ্ব জুড়ে করোনা অতিমারির কারণে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে প্রায় ১৫ লক্ষ মানুষের। বর্তমানে কার্যকরী ভ্যাকসিনই বিশ্বকে স্বাভাবিক পরিস্থিতিতে ফিরিয়ে নিয়ে আসতে পারে।

Loading videos...

এ দিন ব্রিটেন সরকার জানায়, “দেশের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রডাক্টস রেগুলেটরি এজেন্সি (MHRA) বুধবার ফাইজার-বায়োএনটেক-এর কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবহারের সুপারিশ গ্রহণ করেছে”। ফাইজারের আবিষ্কারকে ঐতিহাসিক সাফল্য হিসেবে অভিহিত করেছে ব্রিটেন।

ব্রিটেন সরকার স্থির করেছে, অগ্রাধিকারের ভিত্তিতে টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়ে যাবে আগামী সপ্তাহ থেকেই। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত কর্মী, প্রবীণ এবং অন্যান্য জটিল রোগে আক্রান্তদের প্রথম পর্যায়ে টিকা দেওয়া হবে।

এর আগে ফাইজার-বায়োএনটেক এবং আমেরিকার সংস্থা মডার্না জানিয়েছিল, উভয়ের তৈরি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে কমপক্ষে ৯০ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।

ফাইজারের তরফে বলা হয়েছে, এই অনুমোদনের মাধ্যমেই আমরা নিজেদের লক্ষ্য পূরণে সফল হয়েছি। বিজ্ঞানের জয় হবেই, এই মন্ত্রকে সামনে রেখে আমরা এগিয়ে চলেছি। ব্রিটেনের মানুষকে স্বাস্থ্যসুরক্ষা দিতে এমএইচআরএ-র এই মূল্যায়ন প্রশংসনীয়।

গত সপ্তাহে জানা গিয়েছিল, ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা ফাইজারের তৈরি টিকার আনুষ্ঠানিক মূল্যায়ন শুরু করতে চলেছে। বিষয়টিকে পরিচালনার জন্য ১ ডিসেম্বরের মধ্যে তৈরি থাকতে বলা হয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেল্থ সার্ভিসকে। আরও পড়তে পারেন: আমেরিকার আগেই ফাইজারের কোভিড টিকায় ছাড়পত্র দিতে পারে ব্রিটেন

Continue Reading
Advertisement
Advertisement
Kolkata High Court
রাজ্য27 mins ago

স্যাটের সময়সীমা শেষ হওয়ার এক দিন আগেই হাইকোর্টে ডিএ মামলার শুনানি

ফুটবল8 hours ago

মরশুমের প্রথম জয় বেঙ্গালুরুর, প্রথম হার চেন্নাইয়ের

রাজ্য11 hours ago

দুয়ারে সরকার: চার দিনেই ৭৫৮টি ক্যাম্পে ১৪ লক্ষ উপস্থিতি

রাজ্য11 hours ago

কলকাতায় সক্রিয় রোগী ৬ হাজারের নীচে, রাজ্যে নতুন সংক্রমণে ব্যাপক পতন

Vijay Mallya
বিদেশ11 hours ago

ফ্রান্সে বিজয় মাল্যের ১৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

দেশ12 hours ago

হায়দরাবাদে উত্থান বিজেপির, ইস্তফা প্রদেশ কংগ্রেস সভাপতির!

দেশ13 hours ago

হায়দরাবাদ পুরভোটে টিআরএস বৃহত্তম দল হলেও পোক্ত বিজেপির ভিত!

দঃ ২৪ পরগনা13 hours ago

সুন্দরবনের মৎস্যজীবীদের বিকল্প কাজ-সহ একাধিক দাবিতে চিতুরি বন দফতরে ডেপুটেশন

কেনাকাটা

কেনাকাটা22 hours ago

পোর্টেবল গিজারের ওপর বিশেষ ছাড় বেশ কয়েকটি মডেলে

খবর অনলাইন ডেস্ক: শীতকাল মানেই কনকনে ঠান্ডায় উষ্ণ জলের প্রয়োজন। সেই গরম জলের প্রয়োজন মেটাতে পারে গিজার। অ্যামাজনে কয়েক ধরনের...

কেনাকাটা4 days ago

ব্র্যান্ডেড কোম্পানির ইমারশন রডে ২ বছর পর্যন্ত ওয়ার‍্যান্টি পাওয়া যাচ্ছে

খবর অনলাইন ডেস্ক: শীতকালে গরম জলে স্নান করার মজাই আলাদা। জল গরম করার জন্য কি ওয়াটার হিটার খুঁজছেন? কিনতে পারেন...

কেনাকাটা1 week ago

৫০০ টাকার মধ্যে অত্যাধুনিক হেডফোন

খবর অনলাইন ডেস্ক: হেডফোন খারাপ হয়ে গেছে? সস্তায় নতুন ধরনের হেডফোন খুঁজছেন? হেডফোনের কয়েকটি অত্যাধুনিক কালেকশন রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা1 week ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা1 week ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা2 weeks ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা2 weeks ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা4 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা1 month ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

নজরে