Tedros Adhanom Ghebreyesus

খবর অনলাইন ডেস্ক : করোনাভাইরাস নিয়ে নতুন করে সতর্কবার্তা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ‘হু’-এর প্রধান টেড্রস আধানম গেব্রেইয়েসাস (Tedros Adhanom Ghebreyesus) বৃহস্পতিবার বলেন, ক্লান্ত হলেও করোনা রোধে সতর্ক থাকতে হবে আমাদের।

প্যারিস পিস ফোরামে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘‘ কোভিড ১৯-এর কারণে আমরা ক্লান্ত হতে পারি, কিন্তু ভাইরাসটি এখনও ক্লান্ত হয়নি। ইউরোপের দেশগুলি লড়াই চালিয়ে যাচ্ছে কিন্তু তেমন কোনো উল্লেখযোগ্য বদল আসেনি।’’

Loading videos...

তিনি করোনা টিকা প্রসঙ্গে বলেন, ‘‘জরুরি ভিত্তিতে টিকার প্রয়োজন আছে। টিকার জন্য অপেক্ষা করে সব ডিমকে এক ঝুড়িতে রাখতে চাই না।’’

বিশ্বজুড়েই করোনাভাইরাস প্রতিরোধী টিকা তৈরির উদ্যোগ চলছে কিন্তু সেগুলির কার্যকারিতা প্রমাণ না পাওয়া পর্যন্ত ব্যবহার করা ঝুঁকিপূর্ণ বলেই মত হু প্রধানের।

শীতে নতুন করে করোনা করোনা সংক্রমণ বাড়তে পারে এই আশঙ্কায় বিশ্বের একাধিক দেশ নতুন লকডাউনের রাস্তায় হাঁটছে।

কোভিড টিকা হাতে এলেই তা যাতে দ্রুত নাগরিকদের পৌঁছে দেওয়া যায় তার জন্য ইতিমধ্যে ভারত পরিকল্পনা করা শুরু করেছে।

ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে টিকা পৌঁছে দেওয়াই একটা বড় চ্যালেঞ্জ। ইতিমধ্যেই দেশের একাধিক লজিস্টিক সংস্থা এই লক্ষ্যকে সামনে রেখে প্রস্তুতি নিতে শুরু করেছে।

হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণে প্রায় ১২ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। অর্থনীতির গ্রাফ ক্রমশ নিম্নমুখী হয়েছে, ব্যাহত মানুষের জীবন-জীবিকা।

আরও পড়ুন : করোনা রুখতে ‘আরোগ্য সেতু’ অ্যাপের হয়ে জোরালো সওয়াল ‘হু’ প্রধানের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.