গলার শব্দ শুনে মোবাইল অ্যাপ বলে দেবে আপনি অবসাদগ্রস্ত কি না!

0
voiceapp
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : হু-এর রিপোর্ট অনুযায়ী অবসাদে ভোগা মানুষের সংখ্যা অনুযায়ী বিশ্বের ষষ্ঠ স্থানে রয়েছে ভারত। দেশের ৫ কোটি ৬০ লক্ষ মানুষ ভুগছেন অবসাদে। আবার ৩ কোটি ৮০ লক্ষ মানুষ রয়েছেন অ্যাংজাইটি ডিস অর্ডারে।

তবে যাতে এই সমস্যার দ্রুত বা আগাম সতর্কতা পাওয়া যায় তার জন্য এক বিশেষ ধরনের অ্যাপ তৈরি করেছেন গবেষকরা। এই অ্যাপ থাকবে মোবাইল ফোনের মধ্যেই। এই অ্যাপের মাধ্যমে গলার আওয়াজ থেকেই বলে দেওয়া যাবে ওই ব্যক্তি অবসাদে ভুগছেন কি না? এই অ্যাপে ব্যবহার করা হয়েছে ‘এআই’ বা ‘আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স’।

কানাডার ইউনিভার্সিটি অব কানাডায় একটি বিশেষ ধরনের প্রযুক্তির সাহায্যে এই এআই ব্যবহার করা হয়েছে। এই গবেষণা করেছেন, মাশরুরা তাসনিম ও অধ্যাপক অ্যালেনি স্ট্রুলিয়া। ‘গলার শব্দের রকম ফের নির্ভর করে আমাদের মুডের ওপর’ পূর্ববর্তী গবেষণা থেকে পাওয়া এই তথ্যের ভিত্তিতেই তাঁরা এই বিষয়টির ওপর জোর দিয়েছেন। এই গবেষণাটি করেছেন তাঁরা নানা রকমের ডেটা, প্রযুক্তি, মেশিন লার্নিং-এর সম্বন্বয়ে।

আরও পড়ুনঅতিরিক্ত ফ্রুট জুস পানে ক্যানসারের হাতছানি, বলছে গবেষণা

স্ট্রুলিয়া বলেন, ফোনে সাধারণ ভাবে কথা বলার সময় অ্যাপটি মানুষের গলার স্বরের নমুনা সংগ্রহ করবে। সেই সময়েই মুডের ট্র্যাক ইন্ডিকেটর অবসাদ গ্রস্ততার বিষয়টি নির্দিষ্ট করবে। জানাবে ব্যক্তি অবসাদগ্রস্ত কি না।

উল্লেখ্য, অবসাদ গ্রস্ততা বিশ্বজুড়ে আত্মহত্যা প্রবণতার অন্যতম বড়ো কারণ। এই অ্যাপলিকেশনটি বা আবিষ্কারটি মানুষকে সুস্থ করতে ও সচেতন করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.