ওয়েবডেস্ক : জানেন কি কোন কোন খাবার আপনার হৃদয় আর চুলের জন্য উপকারী? না জানলে পুরোটা পড়ুন।

কার্ডিওলজিক্যাল সোসাইটি অব ইন্ডিয়া একটা গবেষণা করে দেখেছে ৪০ বছরের কমবয়সি পুরুষদের মাথায় টাক বা চুল পাকার সমস্যা থাকলে তা পরবর্তী কালে মাথার না, হৃদয়ের সমস্যা জটিল করার ইঙ্গিত দেয়।

মোটা হয়ে গেলে হৃদরোগের আশঙ্কা থাকে। এখন এই তথ্য সবাই জানেন। কিন্তু এটা অনেকেই জানেন না তার থেকেও বেশি আশঙ্কা থাকে অসময়ে চুল পাকলে বা পড়ে গেলে।

টাক থাকলে করোনারি আর্টারি ডিজিজ হওয়ার আশঙ্কা ৫.৬ গুণ বেশি থাকে। আর অসময়ের সাদা চুল হলে এই রোগের আশঙ্কা ৫.৩ গুণ বেশি।

তাই সময় থাকতে বদলান খাদ্যতালিকা। সঙ্গে নিন ব্যায়ামের সাহায্য। রক্ষা পাবে আপনার প্রিয় হৃদয়। তাই রোজের খাবারে রাখুন এই পাঁচটা জিনিস –

ওটস – ওটস খেলে শরীরে কোলেস্ট্রেরলের মাত্রা নিয়ন্ত্রিত হয়। কোলেস্ট্রেরল হৃদরোগের জন্য অন্যতম একটা কারণ। ওটস শরীরে পিত্তরসের বিষক্রিয়া কমায়।

বাদাম – এক মুঠো বাদাম হৃদয়ের সমস্যা অনেকটা কমাতে পারে। নিয়ম করে বাদাম খেলে তা আর্টারির প্রদাহ দূর করে।

ডাল কড়াই – সব রকমের ডালকড়াই-এই আছে প্রচুর ফাইবার, প্রোটিন আর অ্যান্টিঅস্কিডেন্ট। এটা শরীর আর হৃদয়ের জন্য খুবই উপকারী। তা ছাড়া এই ডালকড়াই প্লেটলেটের ক্রিয়াশীলতা বাড়ায়।

বেরি – বেরি অনেকেরই প্রিয় খাবার। এই বেরিও শরীরের অনেক কাজে লাগে। এতে আছে প্রচুর পরিমাণ ফাইটোনিউট্রেয়েন্টস আর সলুবল ফাইবার।

ফ্লেক্সসিড – ফ্লেক্সসিডে আছে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার আর ফাইটোইস্টজেন। এই সব ক’টি উপাদানই হৃদয়ের জন্য ভীষণ উপকারী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here