একেবারে দরজায় কড়া নাড়ছে। আকাশে-বাতাসে পেঁজা তুলো মেঘ ও ফুটে থাকা কাশফুলই জানান দিচ্ছে দুর্গাপুজো এসে গেছে। আর পুজো মানেই কতকিছুর প্ল্যানিং।

তবে সব পরিকল্পনার মধ্যে নিজের জন্য কী একটুও ভেবেছেন? শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা প্রায় সবার জন্যই কঠিন হয়ে পড়ে। কিন্তু হাতেগোনা আর মাত্র কয়েকটা দিন বাকী রয়েছে। এর মধ্যেই আপনাকে উঠেপড়ে লাগতে হবে নিজের বাড়তি ওজনকে নিয়ন্ত্রণে আনার জন্য।

হাতে সময় যখন খুবই কম তাহলে বরং জেনে নিন কীভাবে চটজলদি ওজন কমাবেন।

১। জগিং

হাঁটার পাশাপাশি দ্রুত ওজন কমাতে জগিং করুন। শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে পারে জগিং। পাশাপাশি বাড়তি ওজন কমাতেও সহায়তা করে।

২। দড়ি লাফ

অনেকেই কর্মব্যস্ততার কারণে নিয়মিত হাঁটার সময় বা সুযোগ পান না। তাদের জন্য ওজন কমাতেদড়ি লাফ হতে পারে সেরা উপায়। দড়ি লাফের মাধ্যমে দ্রুত ক্যালোরি বার্ন করা যায়। গবেষণায় জানা গেছে, ১০ মিনিট হাঁটার চেয়ে দিনে ১০ মিনিট দড়ি লাফ দিলে বেশি ক্যালোরি বার্ন করা যায়। এতে পেশিও শক্তিশালী হয়।

৩। ডিপস ও পুশ আপ

দুটি ব্যায়ামের ক্ষেত্রেই উপুড় হয়ে শুয়ে পড়ুন মাটিতে। ডিপসের ক্ষেত্রে কাঁধ বরাবর হাত রাখুন, পা দুটো একটু ফাঁক করে রাখতে হবে। তার পর হাতের তালু আর পায়ের আঙুলে ভর দিয়ে শরীরটাকে ওঠানামা করান।

পুশ আপের ক্ষেত্রে কাঁধের পাশে হাত থাকবে, পা থাকবে জোড়া। একইভাবে শরীরটাকে মাটির দিকে নামিয়ে আনুন, আবার উপরে তুলুন। এইভাবে নিয়ম মেনে করলে চটজলদি ওজন কমবে।

৪। সাইক্লিং

ওজন কমানোর আরও একটি দুর্দান্ত উপায় হলো সাইক্লিং। প্রতিদিন ১ ঘণ্টা সাইক্লিং করলে ৪০০-৭৫০ ক্যালোরি পর্যন্ত বার্ন হয়।

৫। ক্রাঞ্চেস

ক্রাঞ্চেস মাসলকে দারুণ শক্তিশালী করে তোলে, ফলে কোমর আর পেট হয়ে ওঠে নির্মেদ। মাটিতে টানটান হয়ে শুয়ে পড়ে পা ভাঁজ করে ক্রাঞ্চেস করা যায় অথবা পুরো পা ছড়িয়েও করতে পারেন।

৬। সিঁড়িতে ওঠানামা

অনেকের ঘরেই বিভিন্ন শরীরচর্চার সরঞ্জাম না থাকায় ব্যায়াম করতে পারেন না। তারা সিঁড়িতে ওঠানামা করার মাধ্যমেও ওজন কমাতে পারেন। এছাড়া সিঁড়িতে ওঠানামা করলে ওজন কমার পাশাপাশি জয়েন্ট, পেশি এবং হাড়কে সুস্থ রাখতে সহায়তা করে।

৭। স্কোয়াটস

 স্কোয়াটস হচ্ছে ওঠ-বোস করা। পা সামান্য ফাঁক করে সোজা দাঁড়ান। শরীরটা সোজা রেখেই যতটা নিচে নামতে পারেন ততটা নেমে বসুন। আবার উঠে দাঁড়ান। পিঠ যেন বেঁকে না যায়।

পেটের মাসলকে ভিতরদিকে টেনে রাখবেন। প্রতিদিন নিয়ম করে ১০-১৫ টি স্কোয়াটস করলে খুব দ্রুত ওজন কমতে বাধ্য।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন