এই ৫ টি  সুফল পেতে পারেন কালোজিরের ব্যবহারে

0

প্রাচীনকাল থেকে কালোজিরা নানা রোগের প্রতিষেধক এবং প্রতিরোধক হিসেবে ব্যবহার হয়ে আসছে। কালোজিরায় যেসব পুষ্টি উপাদান রয়েছে তা হলো- প্রোটিন, ভিটামিন-বি, নিয়াসিন, ক্যালসিয়াম, আয়রণ, ফসফরাস, কপার, জিংক এবং ফোলাসিন। কালোজিরা খুব পরিচিত একটি নাম। 

বিভিন্ন রোগ নিরাময়ে কালোজিরার ভূমিকা অনস্বীকার্য। তবে কোন কোন ক্ষেত্রে কালোজিরার ব্যবহার সঠিক আসুন জেনে নেওয়া যাক। 

১। ডায়বেটিস নিয়ন্ত্রণে-

কালোজিরা ও মধু ডায়াবেটিস নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা পালন করে। কালোজিরা ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের রক্তের গ্লুকোজ কমিয়ে দেয়। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

২। শ্বাসকষ্ট কমাতে-

হাঁপানী বা শ্বাসকষ্টজনিত সমস্যা সমাধানে কালোজিরা দারুণ কাজ করে। প্রতিদিন কালোজিরা খেলে হাঁপানি বা শ্বাসকষ্টজনিত সমস্যার উপশম হয়। তাছাড়া এই সমস্যার উপশমে কালোজিরার সঙ্গে মধুও খেতে পারেন।

৩। পিঠের ব্যাথা কমাতে-

পিঠের ব্যাথায় ভুগছেন? কালোজিরার তেল  পিঠের ব্যথা দূর করতে সাহায্য করে। এছাড়া সাধারণভাবে কালোজিরার সঙ্গে মধু মিশিয়ে খেলেও পিঠের ব্যাথা দূর হয়।

৪। সর্দি-কাশি নিয়ন্ত্রণে-

সর্দি-কাশিতে আরাম পেতে ১ চামচ কালোজিরার তেলের সঙ্গে ১ চামচ মধু বা এক কাপ লাল চায়ের সঙ্গে আধ চামচ কালোজিরা তেল মিশিয়ে দিনে ৩ বার খান।  দেখবেন, সর্দি-কাশি কোথায় ম্যাজিকের মতো হাওয়া হয়ে গেছে।

৫। স্মৃতিশক্তি বৃদ্ধিতে-

নিয়মিত কালোজিরা ও মধু খেলে দেহে রক্ত সঞ্চালন ঠিকমতো হয়। এতে মস্তিষ্কে রক্ত সঞ্চালনের বৃদ্ধি ঘটে, যা স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

শরীর ও স্বাস্থ্যের খবর আরও জানতে দেখুন খবর অনলাইন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন