নজির গড়ল অক্সফোর্ডের জন র‍্যাডক্লিফ হাসপাতাল। বিশ্বে প্রথম রোবটের মাধ্যমে চোখের ভেতরে অস্ত্রোপচার করে দেখাল তারা। সফল এই অস্ত্রোপচারের পর অধ্যাপক রবার্ট ম্যাকল্যারেন বলেন, “আর কোনও সন্দেহই রইল না যে চোখের অস্ত্রোপচারের একটা নতুন দিগন্ত খুলে গেল”।

যাঁর চোখে এই অস্ত্রোপচার করা হয়েছে, বছর সত্তরের পাদরি ফাদার উইলিয়াম বিভার জানিয়েছেন, তাঁর দৃষ্টিশক্তি এখন ক্রমশ স্বাভাবিক হচ্ছে। ফাদারের চোখের রেটিনার কাছে একটি ঝিল্লি (মেমব্রেন) গজিয়ে উঠছিল। এর জন্য ফাদার সব কিছু আবছা দেখতেন। রেটিনাকে নষ্ট না করে এক মিলিমিটারের একশো ভাগ মোটা এই ঝিল্লিটি সরানো একটা চ্যালেঞ্জ ছিল ডাক্তারদের কাছে।

এমন জায়গায় অস্ত্রোপচার করা মানুষের পক্ষে যথেষ্ট কষ্টকর। এই জন্য রোবটের সাহায্য নেওয়া হয়। একটি জয়স্টিক আর টাচস্ক্রিনের মাধ্যমে রোবটটিকে নিয়ন্ত্রণ করা হচ্ছিল আর রোবটের গতিবিধির ওপর নজর রাখার জন্য ব্যবহার করা হচ্ছিল একটি মাইক্রোস্কোপ।

অস্ত্রোপচারের পর ফাদার বলেন, “আমার দৃষ্টিশক্তি ফিরে আসছে। আমার অস্ত্রোপচার এত ভালোভাবে হল দেখে আমি খুব আনন্দিত আর নতুন এই পরীক্ষার অংশীদার থাকতে পেরে আমি সম্মানিত বোধ করছি”।

ম্যাকলারেন আরও বলেন, “এর ফলে জিন থেরাপি, স্টেম সেল-সহ রেটিনার মধ্যে খুব সূক্ষ্মাতিসূক্ষ্ম অস্ত্রোপচার সফল ভাবে করা যাবে”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here