sex
ছবি: প্রতীকী। হাফপোস্ট থেকে

ওয়েবডেস্ক: প্রথমেই বলে রাখা ভালো পুরোটাই নির্ভর করছে শারীরিক সক্ষমতার উপর। যৌনসক্ষম হলেও শরীর যদি প্রস্তুত না থাকে তা হলে যে কোনো অবস্থাতেই যৌনক্রীড়া থেকে বিরত থাকাই শ্রেয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।

মধ্য পঞ্চাশের কোটায় পৌঁছে হার্ট অ্যাটাকের ঘটনা আকছার ঘটছে। ফলে বাকি জীবনটা কাটবে কী ভাবে?

বিশেষজ্ঞদের মতে, হার্টের অবস্থা এবং সেক্সের সঙ্গে সে অর্থে কোনো কার্যকরী সম্পর্ক নেই। কিন্তু এ ব্যাপারে নিজের চিকিৎসকের পরামর্শ নেওয়াটাই বাঞ্ছনীয়। এ ক্ষেত্রের যে চিকিৎসকের কাছে হার্টের চিকিৎসা করানো হয়েছে, তাঁর পরামর্শই গ্রহণযোগ্য। প্রয়োজনে নিজের জীবনসঙ্গীকে সঙ্গে নিয়ে তাঁর কাছে যেতে হবে। নিজের শারীরিক পরিস্থিতি ঠিক কেমন, সেই পরিস্থিতি শারীরিক মিলন সম্ভব কি না, সে ব্যাপারে বিশদ আলোচনার উদ্দেশ্য একটাই, তা হল শারীরিক সুস্থতা।

স্বামী বা স্ত্রী- যিনিই হার্ট অ্যাটাকের শিকার হন না কেন, জীবনসঙ্গীর শারীরিক অবস্থা নিয়ে দু:শ্চিন্তা থেকেই যায়। এবং সেটা ভয়ের কারণ হয়ে দাঁড়ানোই স্বাভাবিক। কারণ জীবনসঙ্গী কত দ্রুত স্বাভাবিক জীবনে ফিরে আসবেন, সেটাই সব থেকে বেশি প্রাধান্য পায়। ফলে এমন পরিস্থিতিতে আদৌ যৌন সম্পর্ক স্থাপন করা সম্ভব কি না, সেটা নিয়ে ধোঁয়াশাই থেকে যায়। তবে হার্টি অ্যাটাকের পর ৬ মাস কেটে যাওয়ার পর যদি আক্রান্ত ব্যক্তি দৈনন্দিন জীবনের অন্যান্য কাজ নির্বিঘ্নে করতে পারেন, তা হলে সেক্স কেন নয়?

আরও পড়ুন: ডাক্তারের চেম্বার থেকে: মেনিনজাইটিস, প্রয়োজন দ্রুত চিকিৎসা

বিশেষজ্ঞরা বলছেন, এ প্রশ্নের উত্তর আপনার চিকিৎসকের জবাবের উপরই পুরোপুরি নির্ভর করছে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন