অ্যাশট্রেতে পড়ে থাকা সিগারেটের বাটগুলি আপনার ধারণার থেকেও অনেক বেশি মারাত্মক

0

খবর অনলাইন ডেস্ক: আপনি যতবারই সিগারেট অথবা তামাক নেন না কেন, নতুন করে বলার নয়, সেটা আপনার শরীরের পক্ষে ঝুঁকির কারণ। তামাকজাত পণ্যগুলির মধ্যে রয়েছে বেশ কিছু ক্ষতিকারক পদার্থ। এর ধোঁয়ার সঙ্গে নির্গত কার্বন-ডাই-অক্সাইড অথবা নিকোটিন সবই ক্ষতিকারক পদার্থ।

এগুলি যে শুধুমাত্র আপনার ফুসফুসকে প্রভাবিত করে তা নয়, আপনার পুরো শরীরে প্রভাব ফেলে। ধীরে ধীরে আপনার শরীরের উপর যেমন প্রভাব পড়ে তেমনই ধূমপান শরীরে ক্রমাগত নানা ধরনের অসুবিধার সৃষ্টি করতে অনুঘটকের কাজ করে।

কতটা ক্ষতিকারণ সিগারেটের বাট?

এ বার আসা যাক, সিগারেটের বাটে (Cigarette Butts)। সিগারেটের এই ফেলে দেওয়া অংশটি ধূমপায়ীর মতোই চারপাশে থাকা অন্যান্য ব্যক্তি, সমস্ত জীবজগৎ অর্থাৎ বাস্তুতন্ত্রের জন্যই ক্ষতিকারক। কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে, সিগারেটের বাট জীবাণু, কীটপতঙ্গ এবংমাছ ইত্যাদির জন্যও ক্ষতিকারক।

এই ফেলে দেওয়া অংশগুলি বাতাসে বিষাক্ত পদার্থ বিকিরণ করে। স্বাভাবিক ভাবেই গোটা পৃথিবীর জন্যই এগুলি ক্ষতিকারক। এবং সেটা একটা গোটা সিগারেটের সমান ক্ষতি করতে পারে।

কী বলছে গবেষণা?

আমরা জানি, ধূমপায়ীর পাশে থাকা ব্যক্তি সরাসরি ধূমপান না করেও ক্ষতিগ্রস্ত হন। পাশাপাশি আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্যান্ডার্ড অ্য়ান্ড টেকনোলজি (NIST)-র গবেষকরা জানিয়েছেন, একটি সিগারেটের বাট ১৫ শতাংশ নিকোটিন বিকিরণ করতে পারে, যা একটি জ্বলন্ত সিগারেট থেকে উদ্ভূত ক্ষতিকারক পদার্থের সমান।

ধূমপানের ফলে সাধারণ মানুষের উপর সামগ্রিক প্রভাব বিশ্লেষণ করে এনআইএসটি। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA)-এর আওতায় ওই গবেষণায় দেখা গিয়েছে, বাটগুলি বাড়িতে ফেলা হোক বা রাস্তায়, এগুলি জোরালো নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যা দেখে বিস্মিত হয়েছেন খোদ গবেষক ডাস্টিন পোপেন্ডিক। তিনি বলেছেন, “আমি অবাক হয়ে গিয়েছি”।

সব থেকে ভয়াবহ বিষয় হল, গবেষকরা দাবি করেছেন, অ্য়াশট্রেতে সিগারেটের ছাই ছোড়ার পরে ধোঁয়া প্রায় সাত দিন ধরে উড়তে পারে। পোপেন্ডিক বলেন, “এর অর্থ, যদি আপনি আপনার বাড়িতে এক সপ্তাহের জন্য অ্যাশট্রে খালি না করেন, তবে বাড়ির ধূমপায়ী নন, এমন সদস্যদের মধ্যেও তার প্রভাব পড়তে পারে”।

সবমিলিয়ে, এই ধরনের ঘটনা মারাত্মক ঝুঁকির কারণ হয়ে দাঁড়াতে পারে। যা বাড়ির শিশু এবং তরুণদের মানসিক বিকাশে বাধা এবং বিভিন্ন অপ্রত্যাশিত সমস্যার কারণ হতে পারে। তবে গবেষকরা শুধুমাত্র সিগারেট থেকে বিকিরিত অগণিত সিন্থেটিক যৌগগুলির মধ্যে আটটিই পরীক্ষা করে দেখেননি, পাশাপাশি স্বল্প পরিমাণে হলেও ট্রায়াসিটিনের উপস্থিতিও অনুমান করেছেন। তাঁরা অনুমান করেছেন, গরম জলবায়ুতে এই সিগারেট বাটগুলি আরও ক্ষতিকারক।

তা হলে উপায়?

এটাও নতুন করে বলার নয়, যে ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। ফলে এ বিষয়ে আপনার ইতিবাচক সিদ্ধান্ত নেওয়াই ভালো।

যদি তা না পারেন, তা হলে? গবেষকরা বলছেন, সিগারেটের বাটগুলিকে অ্যাশট্রেতে ফেলে রাখার বদলে বালি চাপা দিতে হবে। এর জন্য রকমারি নকশাদার কাঠ বা প্লাস্টিক নয়, কাচের অথবা ধাতব পাত্র ব্যবহার করতে হবে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন