প্রথম ডোজ নেওয়ার পরে কোভিডে আক্রান্ত হলে দ্বিতীয় ডোজ কখন নেওয়া উচিত?

0

খবর অনলাইন ডেস্ক: কোভিড-১৯ (Covid-19) থেকে সুস্থ হয়ে ওঠার ঠিক কত দিন পরে আক্রান্তদের টিকা দেওয়া হবে, তা নিয়ে বহুমত রয়েছে। তবে সরকারি প্যানেলের প্রস্তাব, সুস্থ হয়ে ওঠার অন্তত ছ’মাস পর্যন্ত কোভিড আক্রান্তদের টিকা না দেওয়াই ভালো। কিন্তু প্রথম ডোজ নেওয়ার পরে কোভিডে আক্রান্ত হলে দ্বিতীয় ডোজটি কবে নেওয়া উচিত?

চেন্নাইয়ের গ্লেনেগলস গ্লোবাল হেলথ সিটির সংক্রমণ রোগ বিভাগের ডিরেক্টর ডা. সুব্রাহ্মণ্যম স্বামীনাথন এই প্রশ্নের জবাব দিয়েছেন ইন্ডিয়া টুডে টিভির কনসালটিং এডিটর রাজদীপ সরদেশাইকে।

Loading videos...

ডা. স্বামীনাথনের কাছে প্রশ্নটি ছিল, ভ্যাকসিনের একটি ডোজ নেওয়ার কয়েক সপ্তাহ পরে আমি যদি ভাইরাসে সংক্রমিত হই, তবে দ্বিতীয় ডোজটি আমি কখন নিতে পারব?

এমন প্রশ্নের উত্তরে চিকিৎসক জানান, “যাঁদের কোভিড হয়, তাঁদের প্রায় তিন মাস ধরে অনাক্রম্যতা থাকে। আপনার যদি ভ্যাকসিনের একটি ডোজ নেওয়া থাকে এবং কোভিড হয়, তা হলে খুব সম্ভব যে কোভিড নিজেই প্রথম ভ্যাকসিনের বুস্টার হিসাবে কাজ করে। এ ক্ষেত্রে তিন মাসের একটি ব্যবধান ঠিক আছে”।

একই সঙ্গে ওই চিকিৎসক বলেন, “যদি আপনি দ্বিতীয় ডোজের পরে কোভিড আক্রান্ত হন, তা হলে আপনার আর টিকার দরকার নেই। গুরুতর অসুস্থতার বিরুদ্ধে আপনার দুর্দান্ত সুরক্ষা রয়েছে। দ্বিতীয় ডোজ নেওয়ার পরে কোভিড আক্রান্ত সবচেয়ে খারাপ জিনিস নয়। কারণ, টিকা না নিলে কোভিডে আক্রান্ত হওয়ায় যে ধরলেন আশঙ্কা থাকে, টিকা নেওয়া থাকলে ততটা নয়”।

প্রসঙ্গত, করোনা প্রতিরোধে এখনও পর্যন্ত ব্যবহৃত বেশির ভাগ ভ্যাকসিনেরই দু’টি ডোজ নিতে হয়। কিন্তু কেই যদি ভুল করে প্রথম এবং দ্বিতীয় ডোজে ২টো আলাদা ভ্যাকসিন নিয়ে ফেলেন, তা হলে কী হবে? পড়তে পারেন এখানে: প্রথম এবং দ্বিতীয় ডোজে ২টো আলাদা ভ্যাকসিন নিলে কী ঘটবে, জানাল গবেষণা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.