ওয়েবডেস্ক: চা বিলাসীদের জন্য সুখবর! সাম্প্রতিক এক গবেষণা বলছে দিনে এক কাপ চা পান সুস্থ রাখতে পারে আপনার চোখকে। গ্লুকোমা থেকে চোখকে বাঁচাতে নাকি রীতিমতো ওষুধ হিসেবে কাজ করে চা। কিন্তু শর্ত একটাই। এই চা হতে হবে ধোঁয়া ওঠা কাপের। আইসড টি কিংবা অন্য কোনো নরম পানীয় সেবনে কিছুই ফল হবে না, বলছে গবেষণা।

চোখের ভেতরের প্রয়োজনীয় তরলের চাপের ভারসাম্য হারানোকেই চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলে গ্লুকোমা। বর্তমানে অন্ধত্বের পেছনে সবচেয়ে বড়ো কারণ কিন্তু এটাই। সারা পৃথিবীতে গ্লুকোমা আক্রান্ত রোগীর সংখ্যা সাড়ে পঞ্চাশ কোটি। ২০২০-এর মধ্যে সংখ্যাটা ষাট কোটি ছাড়াবে বলে আশঙ্কা করছেন চিকিৎসকেরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল হেলথ অ্যান্ড নিউট্রিশন একজামিনেশন সারভে’-র পক্ষ থেকে ১০০০০ মানুষের ওপর পরীক্ষা চালিয়ে দেখা গিয়েছে টানা এক বছর প্রতিদিন এক কাপ গরম চা যারা নিয়মিত পান করেছেন, তাঁদের ক্ষেত্রে গ্লুকোমায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমেছে। ধূমপান করেন না, এবং ডায়াবেটিসের রোগী নন, এরকম মানুষের ক্ষেত্রেই অবশ্য কাজে দেবে এই টোটকা। তাতে কি বা আসে যায়! বাঙালির তো চা ছাড়া এমনিতেই চলে না। তা সে রকে বসা আড্ডার আসরেই হোক, অথবা অফিসের কাজের চাপে ‘স্ট্রেস’ কমাতেই হোক। আর শীতকাল হলে তো কথাই নেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here