measuring blood sugar level
dr. dipankar ghosh
দীপঙ্কর ঘোষ

এই রক্তমিষ্টি রোগটি সম্পর্কে প্রথম জ্ঞাতব‍্য বিষয়টিতে আমরা বলেছি যে রক্তের চিনি রক্তেই থেকে যায়। এবং তার কারণ হল ইনসুলিন নিজের কাজটুকু করতে পারছে না।

এক) হতে পারে রক্তে যে পরিমাণ ইনসুলিন থাকার কথা সেই পরিমাণে নেইকো অথবা বেচারা ইনসুলিন ফিজিক‍্যালি হ‍্যান্ডিক‍্যাপড্‌ যার ফলে তার কর্মক্ষমতা অনেক কম। এই ঘটনায় অনেকেই জড়িত থাকতে পারে। কোন কোন অঙ্গ এই রোগের জন্য জড়িত এবং কারা কারা ঠিকমতো কাজ করছে না সেটা দেখার দায়িত্ব আপনার নয়কো – ডাক্তারবাবুদের। এই সব ক্ষেত্রে সাধারণত ইনসুলিন লাগেই, সুতরাং সত্বর রোগের কারণ নির্ণয় করুন।

দুই ) যেটুকু ইনসুলিন আছে নিখুঁত ইনসুলিন‌ই আছে বটে, পরিমাণ মতোই আছে – কিন্তু স্থানীয় সিন্ডিকেট তাকে কাজ করতে দিচ্ছে না। তার মানে ডিফেক্টিভ রিসেপ্টার। এ ক্ষেত্রেও রক্তের চিনি রক্তেই থেকে যাচ্ছে। যেমন ধরুন আপনি দেশের বাড়িতে টাকা পাঠালেন, ডাকবিভাগ ঠিকঠাক টাকাটা নিয়ে গেল কিন্তু স্থানীয় সিন্ডিকেট সেই টাকা আপনার পরিজনকে দিতে দিল না। ঠিক তেমনই সবাই ঠিকমতো কাজ করছে কিন্তু যে ভদ্রলোক ইনসুলিনবাবুকে দরজা খুলে দেবেন তিনি দরজা অবরোধ করে বসে আছেন – ঢুকতেই দিলেন না। ফলে সেই রক্ত ভরা চিনি, রক্তেই রয়ে গেল। এই অবস্থাটা সাধারণত মোটাদের বেশি হয়। বংশগত‌ও হতে পারে। আবার খাবার বা অন্য কোনো ওষুধ থেকেও হতে পারে ।

হুম! আরেকটা কথা। হাঁটাচলা ব‍্যায়াম ইত্যাদি না করে বেশি বসে থাকলেও হতে পারে।

আরও পড়ুন  স্বাস্থ্য সাবধান: ডায়াবেটিস একটি মিষ্টি গল্প / প্রথম পর্ব

শরীরের কোষগুলো যখন খাবার পায় না তখন তারা নার্ভের টরেটক্কায় মাথার ঘিলুকে খবর পাঠায় ‘আমরা কেউ খাবার পাচ্ছি না গো – খাবার পাঠাও’। ওমনি আহাম্মুক ঘিলু রোগীকে হুকুম করে ‘শিগগির খেয়ে নে – কোষ বাছারা সবাই না খেয়ে আছে’। ব‍্যস খিদেয় পেট চুঁইচুঁই করতে থাকে। আর রোগীও কোঁৎ কোঁৎ করে গিলতে থাকে। সুগার আরও বেড়ে যায় ।

আমার অল্প জ্ঞানে চিকিৎসা সম্পর্কে বেশি কিছু বলব না। শুধু বলব, ডাক্তারবাবুদের সঙ্গে কথা বলে ওষুধ খান। নিয়মিত রক্ত পরীক্ষা করান – প্রয়োজনে ঘরোয়া যন্ত্র ব‍্যবহার করুন।
আর দয়া করে নিজে নিজে ওষুধ বন্ধ করবেন না।

পরবর্তীতে ছোট্টো করে লিখব, কী করে বুঝবেন রোগে ভুগছেন – ডায়াবেটিস কী কী ক্ষতি করে, আর কী খাবেন কী খাবেন না তার একটা সংক্ষিপ্ত তালিকা দেওয়ার চেষ্টা করব।

(লেখক একজন সাধারণ চিকিৎসক)

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here