শীতকালে কি আপনার খুব বেশি ঠান্ডা লাগে? কোনো রোগের কারণ নয় তো

0

শীতকালে ঠান্ডা লাগবে না, তা আবার হয় না কি! শীতের পোশাকের কদর নইলে থাকে কেমন করে। কিন্তু আপনার কি খুব বেশি ঠান্ডা লাগছে হিমেল পরশে? সর্দি, শ্বাসকষ্টের সমস্যাও আর পাঁচ জনের থেকে বেশি! চিকিৎসকরা বলছেন, সে ক্ষেত্রে অন্য কোনো রোগের প্রবণতাও বাসা বাঁধতে পারে আপনার শরীরে। সংক্ষেপে দেখে নেওয়া যাক সেগুলোই।

ডায়াবেটিস

চিকিৎসকদের মতে, ডায়াবেটিস শুধুমাত্র কিডনির উপরই প্রভাব ফেলে না। শরীরে রক্ত সঞ্চালন প্রক্রিয়ার উপরও এর প্রভাব পড়তে পারে। ফলে রক্ত সঞ্চালন বিঘ্নিত হলে শীতকালে স্বাভাবিকের থেকে বেশি ঠান্ডা লাগে। দেখা গিয়েছে, ডায়াবেটিস রোগীদের কাশি এবং শ্বাসকষ্টের সমস্যাও তুলনামূলক ভাবে বেশি।

রক্তাল্পতা

শরীরে প্রয়োজন মতো রক্ত ও আয়রনের ঘাটতি দেখা দিলে লোহিত রক্তকণিকা কমে যায়। ফলে শরীর আরও বেশি ঠান্ডা হয়ে যায়। পরিসংখ্যান বলছে, পুরুষের তুলনায় মহিলাদের রক্তাল্পতার প্রবণতা বেশি।

ভিটামিন বি১২

ঠান্ডা লাগা, ক্লান্তি, শ্বাসকষ্ট এবং খিদে কমে যাওয়ার মতো লক্ষণগুলো শরীরে ভিটামিন বি১২ অভাবের কারণ হতে পারে। এর জন্য দুধ, ডিম, পনির খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

স্নায়ুর দুর্বলতা

নার্ভের দুর্বলতা থাকলেও শীতকালে বেশি ঠান্ডা অনুভূত হতে পারে। সে ক্ষেত্রে ক্লান্তি, মাথা ঘোরা বা চোখ জ্বালার মতো লক্ষণগুলোও দেখা দিতে পারে। এ ক্ষেত্রে ভিটামিন এবং ম্য়াগনেসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

বিপাকক্রিয়া

ভালো খাবারের ঘাটতি অথবা বার্ধক্যজনিত কারণে শরীরের বিপাকক্রিয়া ধীর হয়ে যায়। এর কারণে শরীরের তাপ উৎপাদন ক্ষমতা কমে যায়। যে কারণে শীতকালে বেশি ঠান্ডা লাগতেই পারে।

আরও পড়তে পারেন: 

ত্রিফলা ওজন কমাতেও সাহায্য করে, জানুন কী ভাবে

৫টি সুস্বাদু এবং স্বাস্থ্যকর খাবার, দেখুন শীতকালে আপনার বাচ্চার ভালো লাগবেই

৩০ বছর পেরনোর পর এই ৭টি খাবার আপনাকে খেতেই হবে

কুল থেকে কমলা, শীতে সুস্থ থাকতে যে ৫টি ফল অবশ্যই খাবেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন