হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণগুলি জেনে নিন

0

খবরঅনলাইন ডেস্ক: সাধারণ মানুষের ধারণা, বয়সকালেই হার্ট অ্যাটাক হয়। কিন্তু হার্ট অ্যাটাকের কোনো নির্দিষ্ট বয়স নেই। হৃদযন্ত্রের কোনো শিরায় রক্ত চলাচলে বাধা এলে হার্ট অ্যাটাক হতে পারে। এর পেছনে অনেক কারণ কারণ কাজ করে – বয়স, উচ্চ রক্তচাপ, অতিরিক্ত উত্তেজনা, মানসিক চাপ, শরীরে বেশি মাত্রায় কোলেস্টেরল, অতিরিক্ত মেদ, মদ্যপান, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ইত্যাদি।

অনেক সময় বুকে ব্যথা ছাড়াই হার্ট অ্যাটাক হয়। তা আদপে হার্ট অ্যাটাক কি না বোঝা যায় না। তবে কিছু না কিছু লক্ষণ তো থাকেই। যেগুলি থেকে বোঝা যায় যে হার্ট অ্যাটাক হয়েছে কি না।

সেই সব লক্ষণ

১। বিশেষজ্ঞদের মতে, হার্ট অ্যাটাক হওয়ার আভাস পাওয়া যায় প্রায় ১ মাস আগে থেকেই। সেই সময় অকারণে দুর্বল ভাব, ঘন ঘন শ্বাসের সমস্যা, হাঁপানি শুরু হয়। এমন হলে সতর্ক হোন। হতে পারে হৃদপিণ্ডকে বিশ্রাম দেওয়া দরকার। পরামর্শ নিন চিকিৎসকের।

২। বিশেষজ্ঞরা বলেন, হার্ট অ্যাটাকের আগে বেশির ভাগ ক্ষেত্রেই বদহজম, বুক জ্বালা, মাথা ঘোরা, বমি বমি ভাব, বমি হওয়া সহ নানা গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যা হয়। এগুলি একদম স্বাভাবিক সমস্যার মতো। কিন্তু হতে পারে এটা হার্ট অ্যাটাকের পুর্বাভাস।

Shyamsundar

৩। যদি কারণ ছাড়াই বেশি ঘাম হয় ও তা বেশ ঠান্ডা হয় বিশেষজ্ঞরা বলছেন, তা অবহেলা করবেন না। এটিও হার্ট অ্যাটাকের একটি লক্ষণ। কারণ হার্ট ব্লক হলে রক্ত সঞ্চালনের জন্য হৃদপিণ্ডকে অনেক বেশি কাজ করতে হয়। এই পরিশ্রমের জন্য ঘাম হয়। এমন হলে চিকিৎসকের কাছে যান।

৪। অ্যাটাকের সময় বুকে ব্যথা অনুভূত না হলেও অস্বস্তি হয়, চাপ ধরা, ভারী ভাব লাগে, শ্বাস নিতেও সমস্যা হয়। এমন হলে দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হন।

৫। চিকিৎসকরা বলেন, শুধু বুকে নয়, শরীরের আরও কিছু অঙ্গে ব্যথা অনুভূত হলেও হতে পারে সেটা হার্ট অ্যাটাকের লক্ষণ। যেমন দাঁত, চোয়াল, গলা, কাঁধ, পিঠ, পেটের উপরের অংশ এবং বাঁ হাতে হঠাৎ বেশ ব্যথা বা চাপ ভাব বা অস্বস্তি বা আড়ষ্ট ইত্যাদি।

তাই এমন কোনো সমস্যা বুঝলে দেরি না করে ব্যবস্থা নিন।  

আরও – অবহেলা করবেন না, জরায়ুর ক্যানসারের প্রাথমিক লক্ষণগুলি জেনে নিন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন